Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুদকের নিষেধাজ্ঞা অবৈধ, তাফসির আউয়ালের বিদেশ যাওয়া-আসায় বাঁধা নেই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৬:১৫ পিএম | আপডেট : ৭:৩২ পিএম, ২৪ ফেব্রুয়ারি, ২০২২

বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টুর ছেলে তাফসির আউয়ালের ভ্রমণ নিষেধাজ্ঞা অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। রুলের চূড়ান্ত শুনানির পর এ আদেশ দেন আদালত। প্যারাডাইস পেপার্সে নাম আসায় তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিলো দুর্নীতি দমন কমিশন (দুদক)।


আজ দুপুরে (বৃহস্পতিবার) এ তথ্য জানিয়েছেন তাফসির আউয়ালের আইনজীবী ব্যারিস্টার সাকিব মাহবুব। তিনি জানান, দুদকের দেয়া ভ্রমণ নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে তাফসির আউয়ালের পক্ষে আমরা রিট করি। শুনানি শেষে ২০২১ সালের ৫ মে বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি সরদার মো: রাশেদ জাহাঙ্গীরের তৎকালীন ডিভিশন বেঞ্চ নিষেধাজ্ঞা কেন অবৈধ ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারি করেন। একই সঙ্গে তার বিদেশ যাওয়া-আসার ওপর নিষেধাজ্ঞা স্থগিত করেন। হাইকোর্টের অনুমতি নিয়ে তাফসির আউয়াল বিদেশ যান।


এ আদেশের বিরুদ্ধে লিভ টু আপিলের জন্য সিভিল পিটিশন দাখিল করে দুদক। আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি শেষে তাফসির আউয়ালের পক্ষে আদেশ দেন। একই সঙ্গে রুল শুনানির জন্য বিষয়টি হাইকোর্টে পাঠিয়ে দেন। বিচারপতি মো:নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ শুনানি গ্রহণ শেষে ইতিপূর্বে জারিকৃত রুল চুড়ান্ত করেন। এর ফলে তাফসির আউয়ালের বিদেশ ভ্রমণে দুদকের কোনো নিষেধাজ্ঞা থাকলো না। তিনি স্বাধীনভাবে বিদেশ যাওয়া-আসা করতে পারবেন।


তাফসির আউয়ালের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মোস্তাফিজুর রহমান খান। দুদকের পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান। সরকারের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক শুনানি করেন।


আদেশের বিষয়ে ডিএজি আমিনউদ্দিন মানিক বলেন,পানামা পেপার্স কেলেঙ্কারিতে নাম আসার পর তাফসির আউয়ালের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছিলো দুদক। হাইকোর্টের অনুমতি নিয়ে তিন মাসের জন্য তিনি বিদেশ যান। পরবর্তীতে তিনি দেশে ফিরে আসেননি। বিদেশ অবস্থান করলেও আইনজীবীগণ হাইকোর্টে তার জামিনের মেয়াদ বৃদ্ধির আবেদন করেন। তার আইনজীবীরা জানান, তাফসির আউয়াল একজন খ্যাতিমান ব্যবসায়ী। তিনি মাল্টিমোড লি:সহ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের পরিচালক। তিনি যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশের দ্বৈত নাগরিক। এ মুহূর্তে তিনি যুক্তরাজ্য সফর করছেন। বিদেশ যাতায়াত তার নিত্যনৈমিত্তিক কার্যক্রমের অংশ।


পরে আদালত রুল চূড়ান্তকরণের মাধ্যমে রিট আবেদন নিষ্পত্তি করেন। একই সঙ্গে ভবিষ্যতে আদালতের আদেশ সঠিকভাবে প্রতিপালনের জন্য তাফসির আউয়ালকে সতর্ক করে দেন।


এদিকে সতর্ক করার বিষয়ে সাকিব মাহবুব বলেন,সতর্কতার ধরণটি আমরা আদেশের স্বাক্ষরিত কপি হাতে পেলে বলতে পারবো। তবে রুল চূড়ান্ত হওয়ায় তার বিদেশ যাত্রার নিষেধাজ্ঞা আর থাকলো না। বিদেশ ভ্রমণে আইনগত কোনা বাঁধা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ