Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেষ মুহূর্তে ‘গাঙ্গুবাই’র নাম পরিবর্তনের পরামর্শ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪৫ পিএম

শুরু থেকেই নানা আলোচনার মুখে নির্মাতা সঞ্জয় লীলা বানসালির ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটি। আলিয়া ভাট অভিনীত সিনেমাটি আগামীকাল (২৫ ফেব্রুয়ারি) মুক্তি পাওয়ার কথা। কিন্তু মুক্তির মাত্র দু’দিন আগে বানশালি প্রোডাকশনকে সিনেমাটির নাম পরিবর্তনের পরামর্শ দিয়েছে সুপ্রিম কোর্ট। সিনেমাটি নিয়ে বিভিন্ন মামলা হওয়ায় বুধবার আদালতের পরামর্শ আসে বলে টাইমস অফ ইন্ডিয়া তাদের প্রতিবেদনে জানিয়েছে।

জানা গেছে, বিভিন্ন কারণের ভিত্তিতে চলচ্চিত্রটির মুক্তি স্থগিতের দাবি করে আদালতে চলমান রয়েছে বেশ কয়েকটি মামলা। সবশেষ কামাথিপুরা অঞ্চলকে নিষিদ্ধ পল্লি হিসেবে দেখানোর বিরোধিতা করে বোম্বে হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন এক কংগ্রেস নেতা। বুধবারের শুনানিতে সেই আবেদন খারিজ করে দেয় আদালত। সেই সাথে নির্মাতা এবং গাঙ্গুবাইয়ের পরিবারের দ্বন্দ্ব মেটাতে এই সিনেমার নাম বদলের পরামর্শ দেয় আদালত।

‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটি মুম্বাইয়ের কামাথিপুরার মাফিয়া ডন গাঙ্গুবাইর জীবনীর উপর ভিত্তি করে তৈরি। ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ নামটি শুনলে ষাটের দশকে মুম্বাইয়ের ডন-মাফিয়াদের বুকেও কাঁপন ধরত। তৎকালীন যৌনপল্লি কামাথিপুরার যৌনকর্মী ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’ অনেকের কাছে ‘মুম্বাই মাফিয়া কুইন’ নামে পরিচিত ছিল। কথিত আছে, তার অনুমতি ছাড়া কামাথিপুরার অন্ধকার গলিতে সূর্যের আলো ঢোকাও নিষিদ্ধ ছিল। ৫০০ রুপির বিনিময়ে স্বামীর হাতে যৌনপল্লিতে বিক্রি হওয়া সেই গাঙ্গুবাই একসময় নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন দোর্দণ্ড প্রতাপ নেত্রী হিসেবে। তবে যৌনপল্লি থেকে রাজনীতিক হওয়ার যাত্রাটা সুখকর ছিল না তার।

সেই গাঙ্গুবাইয়ের জীবনকাহিনি নিয়ে হুসেন জাইদির বই ‘মাফিয়া কুইনস অফ মুম্বাই’ থেকে সিনেমাটির গল্প নেওয়া হয়েছে। এতে মূল চরিত্রে অভিনয় করেছেন আলিয়া, এছাড়া রয়েছেন অজয় দেবগন ও বিজয় রাজ

গত বছরের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয় সিনেমাটির দেড় মিনিটের টিজার। এর পরই সিনেমাটির কিছু দৃশ্য নিয়ে আপত্তির কথা জানায় কাথিয়াওয়াড় জনগোষ্ঠীর মানুষ। এ নিয়ে গাঙ্গুবাইয়ের কথিত দত্তক পুত্র বাবু রাভজি শাহ মানহানির মামলাও করেন সঞ্জয় লীলা বানসালি ও অভিনেত্রী আলিয়া ভাটের বিরুদ্ধে। তবে মামলার সেসব ঝামেলা শেষ হয়েছে অনেক আগেই।

উল্লেখ্য, বিতর্কের মুখে সিনেমার নাম পরিবর্তন বানসালির কাছে নতুন নয়। এর আগে ‘রামলীলা’ বদলে ‘গোলিও কা রাসলীলা রাম লীলা’ এবং ‘পদ্মাবতী’ বদলে ‘পদ্মাবত’ নাম পরিবর্তন করতে হয়েছিল তাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ