Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বশেমুরবিপ্রবির শিক্ষার্থী ধর্ষণ ও আশুলিয়ায় অগ্নিকান্ডের ঘটনায় শাবি ছাত্রফ্রন্টের নিন্দা

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪১ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে ধর্ষণ ও সাভারের আশুলিয়ার টাঙ্গাবাড়ি এলাকার ইউনি ওয়ার্ল্ডÑ২ নামক জুতা তৈরির কারখানায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। বৃহস্পতিবার ( ২৪ ফেব্রুয়ারি) সংগঠনটির আহ্বায়ক রাজু শেখ ও সাধারণ সম্পাদক মো. তানভীর রহমান এক যৌথ বিবৃতিতে ধর্ষণের ঘটনায় জড়িত ও যাদের দায়িত্বের অবহেলায় অগ্নিকান্ডের ঘটনায় ঘটেছে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানিয়েছেন।

বিবৃতিতে তারা বলেন, দেশে ক্রমাগত যে খুন, গুম, ধর্ষণ কান্ডের মাধ্যমে এক বিচারহীনতার সংস্কৃতি তৈরি হয়েছে তারই ধারাবাহিকতার উদাহরণ হচ্ছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীকে গণধর্ষণের মত ঘটনা। এর আগেও আমরা কুমিল্লা ক্যান্টনমেন্টের ভিতরে তনু হত্যাকাণ্ডের মতো অসংখ্য ঘটনা দেখেছি যেগুলোর এখন পর্যন্ত কোনো বিচার করা হয়নি। বশেমুরবিপ্রবি শিক্ষার্থী ধর্ষণ কান্ডের জন্য আমরা তিব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে ধর্ষণকারীদের অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে এসে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের দাবি জানাচ্ছি।

বিবৃতিতে আরো বলা হয়, এদেশে সাধারণ কারখানা শ্রমিকদের জীবনের কোনো নিরাপত্তা নাই। ইতিপূর্বে অনেক কারখানা ধ্বসে পড়া ও অগ্নিকাণ্ডের মত ঘটনায় শত শত শ্রমিক মারা গিয়েছে। মালিক পক্ষের অবহেলা এবং শোষণের শিকার হয়ে জীবন গিয়েছে বহু কারখানা শ্রমিকের। একটি পুঁজিবাদি রাষ্ট্রের কারখানার মালিকের প্রধান লক্ষ্য কেবল মুনাফা বৃদ্ধি করা, সেখানে শ্রমিকদের নিরাপত্তা নিয়ে মালিকদের কোনো ভ্রুক্ষেপ নাই। যার ফলে প্রায় সময়ই দেখা যায় কারখানার অনিরাপদ পরিবেশে কাজ করতে গিয়ে হাজারো শ্রমিক প্রাণ হারায়। আশুলিয়ায় ইউনি ওয়ার্ল্ড - ২ এর শ্রমিক হত্যার প্রতিবাদে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখা তিব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। একই সাথে সুষ্ঠু তদন্ত করে মৃত শ্রমিকদের পরিবারকে সারাজীবনের ভরনপোষণের জন্য আর্থিক প্রণোদনা দেওয়া হোক এবং যাদের দায়িত্বের অবহেলার ফলশ্রুতিতে শ্রমিকদের প্রাণ গিয়েছে তাদের অবিলম্বে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার দাবি জানাচ্ছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ