Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আশুলিয়ায় জুতা কারখানায় ভয়াবহ আগুন, নিহত ৩

স্টাফ রিপোর্টার, সাভার থেকে : | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:১২ এএম

ঢাকার সাভারের আশুলিয়ায় একটি জুতা তৈরীর কারখানায় ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট প্রায় এক ঘন্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। অগ্নিকান্ডে তিন শ্রমিক নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১০জন। তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।
গতকাল বুধবার বিকেল আশুলিয়ার টঙ্গাবাড়ি বঙ্গবন্ধু রোড এলাকার ‘ইউনি ওয়ার্ল্ড ফুটওয়্যার লিমিটেড-২’ নামের জুতা প্রস্তুতকারী কারখানায় এই অগ্নিকান্ডের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে দুইজন পুরুষ ও একজন মহিলা রয়েছে। তাদের বিস্তারিত পরিচয় তাৎক্ষনিক জানা যায়নি।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, বিকাল আনুমানিক সাড়ে ৫টার দিকে আশুলিয়ার বঙ্গবন্ধু রোড এলাকার ইউনি ওয়ার্ল্ড নামের জুতা তৈরীর কারখানায় আগুন লাগে। প্রথমে কারখানার লোকজন আগুন নেভানোর চেষ্টা করে ব্যর্থ হলে ফায়ার সার্ভিসে খবর দেয়। খবর পেয়ে ডিইপিজেড ফায়ার সার্ভিসের ৩ ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নেভানোর কাজে যোগদান করেন। কিন্তু আগুনের তীব্রতা বেশী থাকায় সাভার থেকে দুটি ও টঙ্গী ফায়ার সার্ভিসের দুটিসহ মোট ৭টি ইউনিট প্রায় ঘন্টাব্যাপী চেষ্টা পর আগুন নিয়ন্ত্রণে আনেন। আগুনে তিন শ্রমিক নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ১০ জন।ডিইপিজেড ফায়ারসার্ভিসের সিনিয়র ষ্টেশন অফিসার জহিরুল ইসলাম বলেন, আগুনের খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছে ফায়ার সার্ভিসের ৭টি ইউনিট আগুন নিয়ন্ত্রনে আনার কাজ করে। কিন্তু কারখানাটিতে বিভিন্ন ক্যামিকেল ও দাহ্য পদার্থ থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে। প্রায় এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসলেও ততক্ষনে পুরো কারখানাটি পুড়ে যায়। প্রাথমিকভাবে ধারণা বিদ্যুৎ এর শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে। আগুন নেভানোর সময় দমকল সদস্য ও শ্রমিকসহ আহত হয়েছে অন্তত ১০ জন।
কারখানার ভিতর থেকে তিনটি লাশ পাওয়া গেছে। আরও ভাল করে অনুসন্ধান চলছে বলেন তিনি।
বস্ত্র ও পোশাক শিল্প লীগেে সাংগঠনিক সম্পাদক সরোয়ার আলম বলেন, কারখানাটিতে ৩০জন শ্রমিক কাজ করে। আগুনে দগ্ধ হয়ে তিন জন মারা গেছে। আরও বেশ কয়েকজন আহত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ