Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আওলিয়ায়ে কেরামের পথেই আমাদের অগ্রসর হতে হবে

বার্ষিক মাহফিলে মাওলানা খলীলুর রহমান নেছারাবাদী

মুহাম্মদ আব্দুর রশীদ, ঝালকাঠি থেকে | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বিচ্ছিন্ন ভূঁইফোড় কিতাব সর্বস্ব নেসবতহীন ধর্মবেত্তা আলেমদের ফেতনা থেকে সকলকে সাবধান থাকার আহ্বান জানিয়েছেন আমীরুল মুছলিহীন হযরত মাওলানা মুহম্মদ খলীলুর রহমান নেছারাবাদী। তিনি বলেন, সবসময় মুসলমানদের ঐক্যবদ্ধ থাকতে হবে। এ যুগ মাহদী আলাইহিস্সালামের যুগ, কোন বিচ্ছিন্ন ধর্মবেত্তার পথ নয়, আমাদেরকে অগ্রসর হতে হবে আওলিয়ায়ে কেরামের পথেই। অন্যথায় অপেক্ষা করছে ঈমান হারানোর মতো ভয়ঙ্কর পরিণতি। ঝালকাঠির নেছারাবাদ দরবার শরীফের বার্ষিক ঈছালে ছওয়াব ও ওয়াজ-মাহফিলে গতকাল বুধবার দ্বিতীয় দিনের বয়ানে বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ হযরত মাওলানা আযীযুর রহমান কায়েদ সাহেব হুজুরের একমাত্র সাহেবজাদা নেছারাবাদী হুজুর এসব কথা বলেন।

কলেমায় পূর্ণ বিশ্বাস রাখার আহ্বান জানিয়ে হযরত নেছারাবাদী হুজুর বলেন, ইসলাম একটি গণমুখী আন্দোলন, যা মানুষকে আল্লাহওয়ালা সমাজকেন্দ্রিক হিসেবে গড়ে তুলতে রসূলে করীম (স.) থেকে সাহাবায়ে কেরাম হয়ে তাবেয়ীন, তাবে-তাবেয়ীন, সলফেসালেহীন আওলিয়ায়ে কেরাম পরম্পরায় আমাদের কাছে এসেছে। যারাই এই নেসবত, এই ধারাবাহিকতা ক্ষুণ্ন করে ইসলাম বুঝতে চেয়েছে, তারাই উগ্রতার অনল জ্বালিয়ে কওম ও মিল্লাতের ক্ষতি করেছে, এখনো করে যাচ্ছে। দল মত ছেলছেলা তরীকা মযহাবের নামে মুসলমানদের বিভক্তি এই উগ্র বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীকে আরো ত্বরান্বিত করছে, যা কলেমায় বিশ্বাসী কোন মুসলমানের কাম্য হতে পারে না।
মুসলমানদের ঐক্যবদ্ধ থাকা খুবই জরুরি জানিয়ে নেছারাবাদী হুজুর বলেন, আমাদের মনে রাখতে হবে, সব ফরজের প্রধান ফরজ ঐক্যবদ্ধ থাকা। অনৈক্য ও নেসবতহীনতাই মুসলমানদের সমূহ বিপর্যয়ের কারণ। হযরত কায়েদ ছাহেব হুজুর (রহ.) মুসলিম বিশ্বের সামনে ‘ইত্তেহাদ মায়াল ইখতেলাফ’ (মতানৈক্যসহ ঐক্য)-নীতির যে যুগান্তকারী দর্শন পেশ করে গেছেন, তার বাস্তবায়ন এখন সময়ের দাবি। মাহফিলে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন নেছারাবাদী হুজুরের ছেলে আযীযুর রহমান ত্বকী।
ঐতিহ্যবাহী ঝালকাঠি নেছারাবাদ দরবার শরীফের দুই দিনব্যাপী বার্ষিক ঈছালে ছওয়াব ওয়াজ মাহফিলের আজ বৃহস্পতিবার আখেরী মুনাজাত অনুষ্ঠিত হবে। দেশের ৬৪ জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রথম দিনের আগেই দরবার শরীফ ময়দানে উপস্থিত হন লাখো ভক্ত আশেকান। করোনার প্রতিকূল পরিস্থিতি স্বত্ত্বেও এবারের মাহফিলে ধর্মপ্রাণ মুসল্লিদের সমাবেশ ঘটে। ঝালকাঠি এন এস কামিল মাদরাসা ও দারুল কায়েদ তাহীলী মাদরাসার মুহাদ্দেস, মুফাস্সের, মুফতীবৃন্দ ও কতিপয় সুযোগ্য ছাত্র কুরআন-সুন্নাহ ভিত্তিক বক্তব্য রাখেন। এছাড়াও বিভিন্ন জেলা থেকে আগত বক্তা ও পীরসাহেবান তাদের মূল্যবান ওয়াজ নসীহত পেশ করেন। মাহফিলের সার্বিক ব্যবস্থাপনা ছিল চোখে পড়ার মতো। ওয়াজ নসীহতের পাশাপাশি উপস্থিত মুসল্লিদের আমলী জীবন গঠনের জন্য কয়েক হাজার মুয়াল্লেম বাস্তব প্রশিক্ষণসহ নানা রকম তা’লীম তরবিয়ত দিচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ