Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

২১ ফেব্রুয়ারি মানুষের জন্যে গৌরব-উজ্জ্বল একটি দিন

সাবেক মন্ত্রী এম. নাজিম উদ্দিন আল-আজাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৫৮ পিএম

অনিবন্ধিত রাজনৈতিক দল সমন্বয় পরিষদ ও বি এল ডি পি চেয়ারম্যান সাবেক ধর্ম ও পানিসম্পদ মন্ত্রী আলহজ এম নাজিম উদ্দিন আল আজাদ বলেছেন, ২১ ফেব্রুয়ারি সকল বাংলা ভাষাভাষী মানুষের জন্যে গৌরব-উজ্জ্বল একটি দিন। এ দিনে বাংলাদেশের গর্বিত সন্তান শহীদ সালাম, বরকত, রফিক, জব্বার, আইয়ুব, সাত্তারসহ অসংখ্য দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে মাতৃভাষার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করে পাকিস্তানী অগণতান্ত্রিক ও স্বৈরাচারী সিদ্ধান্তের বিরুদ্ধে রাজপথে রুখে দাঁড়িয়ে জীবন দিয়ে প্রমাণ করেছেন বাংলা ভাষাই বাঙালি জাতির মাতৃভাষা।

তিনি বলেন, আমাদের দেশে অফিস আদালত এমনকি সুপ্রিম কোর্টসহ সরকারি প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলা ভাষাকে সর্বোচ্চ মর্যাদা দেয়ায় সরকারের এ মহতী উদ্যোগকে সাধুবাদ জানাই। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আজ বুধবার নগরীর বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে অনিবন্ধিত রাজনৈতিক দল সমন্বয় পরিষদের উদ্যোগে মহান ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতির বক্তব্যে আলহাজ এম নাজিম উদ্দিন এসব কথা বলেন। তিনি রাজনৈতিক দল নিবন্ধন পদ্ধতি ও নির্বাচন কমিশন আইন ১২ এর ৩ এর ক ধরা অসাংবিধানিক ও অগণতান্ত্রিক বিধায় ধারাগুলো বাতিলের দাবি জানান।

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, অনিবন্ধিত রাজনৈতিক দল সমন্বয় পরিষদের কো চেয়ারম্যানগণ যথাক্রমে সচেতন জনতার মঞ্চ এর আহবায়ক, বাংলাদেশ গণ আজাদী লীগের মহাসচিব মুহাম্মদ আতা উল্লাহ খান, জাতীয় লীগের সভাপতি ডঃ শাহরিয়ার ইফতেখার ফুয়াদ, বাংলাদেশ কর্মসংস্থান আন্দোলন এর চেয়ারম্যান মো. দেলোয়ার হোসেন, সোনার বাংলা পার্টির মহাসচিব সৈয়দ হারুনর রশিদ, বিডিপির প্রতিষ্ঠাতা সভাপতি সামশুল আলম চৌধুরী সুরমা, দেশপ্রেমিক নাগরিক পার্টির চেয়ারম্যান আহসান উল্লাহ শামীম, বাংলাদেশ মুসলিম সমাজ এর চেয়ারম্যান মোঃ মাসুদ হোসেন, বাংলাদেশ রিপাবলিকান পার্টির চেয়ারম্যান মুফতি বাজলুর রহমান আমিনি, বিপিডিপির চেয়ারম্যান মোঃ জালাল, বিএনডিপির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, বাংলাদেশ নেজামে ইসলামী পার্টির চেয়ারম্যান মাওলানা ওবায়দুল হক, বাংলাদেশ জাস্টিস পার্টির চেয়ারম্যান ও সংগঠনের কো চেয়ারম্যান আবুল কাসেম মজুমদার, সাবেক সচিব মোঃ আবুল কাশেম, বাকশাল এর মহাসচিব এম জহিরুল ইসলাম কাইয়ুম, আওয়ামী পার্টি বাংলাদেশ এর চেয়ারম্যান এম গোলাম মোস্তফা সরকার, মানবাধিকার পার্টির চেয়ারম্যান খাজা মুহিব্বুল্লাহ শান্তিপুরী, মানবতা পার্টির চেয়ারম্যান আব্দুল মজিদ পঞ্চগড়ি, বাংলাদেশ স্বাধীন পার্টির চেয়ারম্যান মীর্জা আজম, স্বদেশ গনতান্ত্রিক আন্দোলন এর আহবায়ক সাখাওয়াত হোসেন ভুইয়া, ডেমোক্রেটিক পিউপ্যাল পার্টির চেয়ারম্যান ড. মোমেনা খাতুন, তৃণমুল বিএনপির যুগ্ম মহাসচিব কবি রোকসানা আমিন সুরমা, বাংলাদেশ গণ আজাদী লীগের প্রেসিডিয়াম সদস্য ও জাতীয় জাগো নারী ফাউন্ডেশন এর সভাপতি রেহেনা আকতার রেনু, ন্যাশনাল সবুজ বাংলা পার্টির চেয়ারম্যান মোঃ শাহ আলম তাহের, জনতার কথা বলে এর সাধারণ সম্পাদক, মোঃ এহতেশামুল হক রুমেল, জীবন গড়ি পার্টির চেয়ারম্যান নাসরীন হীরা ডায়মন্ড, সাধনা সংসদ এর মহাসচিব বীরমুক্তিযোদ্ধা এ্যাডভোকেট মেঃ দেলোয়ার হোসেন কেএসপির চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ