Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শাবিতে বহুভাষিক চলচ্চিত্র উৎসব শুরু শনিবার

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩১ পিএম | আপডেট : ৭:১৭ পিএম, ২৩ ফেব্রুয়ারি, ২০২২

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মাতৃভাষা বাংলাসহ মোট ছয়টি ভাষায় চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টির চলচ্চিত্র বিষয়ক সংগঠন ‘চোখ ফিল্ম সোসাইটি’। বহুভাষিক এ চলচ্চিত্র উৎসব আগামী শনিবার ( ২৬ ফেব্রুয়ারি) বেলা ৩টা থেকে শুরু হবে। বুধবার (২৩ ফেব্রুয়ারি) বিকেলে সংগঠনটির সাধারণ সম্পাদক আকরাম হোসাইন এ তথ্য নিশ্চিত করেন।

অনুষ্ঠানসূচি অনুযায়ী আগামী শনিবার বেলা ৩ টায় বাংলা চলচ্চিত্র অজ্ঞাতনামা ও সন্ধ্যা ৬ টায় ইংরেজি soul, রবিবার বেলা ৩ টায় ইতালী Bycyle Thieves, সন্ধ্যা ৬ টায় কুরিয়ান Parasite এবং সোমবার ( ২৮ ফেব্রুয়ারি) বেলা ৩ টায় পর্তুগিজ City of God এবং সন্ধ্যা ৬ টায় ফরাসি চলচ্চিত্র A separation বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল অডিটোরিয়ামে প্রদর্শন করা হবে। বিভিন্ন ভাষায় এসব চলচ্চিত্র উপভোগ করতে অনলাইন ও অফলাইনে ২০ টাকা মূল্যে টিকেটের ব্যবস্থা করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় বুধবার ও বৃহস্পতিবার এবং প্রদর্শনীর দিন সেন্ট্রাল অডিটোরিয়ামে সশরীরে এবং অনলাইনে অনলাইনে https://forms.gle/9GRihgbyvcMMDyie7 লিংক থেকে টিকেট সংগ্রহ করা যাবে।

'চোখ ফিল্ম সোসাইটি’র সভাপতি ফাহিম আল হৃদয় বলেন, মাতৃভাষা ও মায়ের সাথে প্রত্যেক মানুষের নিবিড় সম্পর্ক রয়েছে । মানুষ তার মায়ের ভাষাতেই প্রথম কথা বলতে শিখে। পৃথিবীতে প্রায় ৭ হাজারের ওপরে ছিল এই ভাষার সংখ্যা যা এখন সাড়ে ৩ হাজারে এসে দাঁড়িয়েছে। তাই পৃথিবীর সকল ভাষার প্রতি সম্মান ও শ্রদ্ধা জানিয়ে আমরা এ বহুভাষিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করতে যাচ্ছি।

উল্লেখ্য, প্রগতিশীল চেতনা, আন্তর্জাতিকতাবাদ, গভীর শিল্পবোধ, সমাজ নির্মাণ-বিনির্মাণমুখি চলচ্চিত্র চর্চা বা বিপ্লবে ব্রতী হয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৯৯৬ সালের ২৯ আগস্ট আত্মপ্রকাশ করেছিল ‘চোখ ফিল্ম সোসাইটি’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ