Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অলির সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আগামী নির্বাচনের সময় যতই ঘনিয়ে আসছে ততই পাল্টে যাচ্ছে রাজনীতির গতিপ্রকৃতি। ক্ষমতাসীন আওয়ামী লীগকে কোনঠাসা করতে বিএনপি গা ঝাড়া দিয়ে উটেছে। হঠাৎ করে এলডিপির সভাপতি কর্নেল অব. অলি আহমদ বীর বিক্রমের সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর রুদ্ধদ্বার বৈঠক করেছেন। গত ২০ ফেব্রুয়ারি কর্নেল অলির মহাখালী ডিওএইচএসের বাসায় ওই বৈঠক হলেও উভয়পক্ষের কেউ বিষয়টি গণমাধ্যমকে জানায়নি।

সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সরকারের বাইরে থাকা রাজনৈতিক দলগুলো নিয়ে বৃহত্তর ঐক্য গড়ার উদ্যোগ শুরু করেছে বিএনপি। ইতোমধ্যে অন্তত ৩০টি রাজনৈতিক দলের সঙ্গে অনানুষ্ঠানিক আলোচনা করেছেন দলটির নেতারা। এরই অংশ হিসেবে ২০ দলীয় জোটের শরীক দলের নেতাদের সঙ্গে বৈঠক করছেন বিএনপির বিভিন্ন পর্যায়ের নেতারা।

জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন,আমরা ২০ দলীয় জোটের শরীকদের সাথে বৈঠক করছি। কোথাও মহাসচিব একাই যাচ্ছেন কোথাও দায়িত্বপ্রাপ্ত নেতারা যাচ্ছেন। আলোচনা হচ্ছে জোটকে আরো শক্তিশালী সুসংহত করার। সে বিষয়টি নিয়েই আলোচনা হচ্ছে।

জানা গেছে, আগামী ২৫ ফেব্রুয়ারির মধ্যে আরও বেশ কয়েকটি দলের সঙ্গে আলোচনায় বসবে বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা। এরপর ২৭ ফেব্রুয়ারি একটি প্লাটফর্মের ঘোষণা আসতে পারে।
নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির এক নেতা জানান, তাদের মতে ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি পঞ্চম জাতীয় সংসদ নির্বাচনই ছিল দেশের সবচেয়ে সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন। ওই নির্বাচনে বিএনপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়। ওই দিনটি স্মরণ করতে সেদিন একটি আলোচনা সভার আয়োজন করবে বিএনপি। ওই আলোচনা সভা থেকে বৃহত্তর একটি প্লাটফর্মের ঘোষণা আসতে পারে।

অলি আহমদের ডিওএইচএসের বাসায় সাড়ে ৩ ঘণ্টার ওই অনানুষ্ঠানিক বৈঠকে মির্জা ফখরুলের সঙ্গে আরও উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান ও এলডিপির মহাসচিব ড. রেদোয়ান আহমেদ।
সূত্র জানায়, বৈঠকে দীর্ঘদিনের ভুল বোঝাবুঝির অবসান হয়েছে। আগামী দিনে একসঙ্গে পথ চলার বিষয়ে দুই দলের নেতারাই অঙ্গীকার করেন। বিএনপি নেতারা আন্দোলন ও বৃহত্তর ঐক্যের বিষয়ে অলি আহমদের পরামর্শসহ সহযোগিতা কামনা করেছেন। তিনিও আগামী দিনে একসঙ্গে কাজ করবেন বলে বিএনপি নেতাদের আশ্বস্ত করেছেন।

জানতে চাইলে এলডিপির সভাপতি কর্নেল অলি আহমদ সাংবাদিকদের বলেন, বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ কয়েকজন নেতা আমার বাসায় এসেছিলেন। তাদের সঙ্গে দেশের রাজনীতি নিয়ে আলোচনা হয়েছে।

এলডিপি থেকে বেরিয়ে যাওয়া আব্দুল করিম আব্বাসী ও শাহাদাত হোসেন সেলিমের নেতৃত্বে গঠিত এলডিপিকে ২০ দলীয় জোটে রাখার বিষয়ে জানতে চাইলে কর্নেল অলি বলেন, তাদের জোটে রাখা না রাখা বিষয়টি এরকম না। আমি বলেছি, শাহাদাত হোসেন সেলিমকে এলডিপি থেকে বহিষ্কার করা হয়েছে। সুতরাং সে যদি জোটে থাকে তাহলে সেখানে আমি বসতে পারি না। বিষয়টি তারা বিবেচনা করবেন বলে জানিয়েছেন। তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার কিংবা নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবি বাস্তবায়ন দীর্ঘ সময়ের ব্যাপার। এর চেয়ে এখনই জাতীয় সরকারের দাবিতে আন্দোলন করা উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ