Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

কাল উঠছে করোনার বিধিনিষেধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

করোনাভাইরাসের বিস্তার রোধে সার্বিক কার্যাবলি/চলাচলের ওপর বিধিনিষেধ আগামীকাল মঙ্গলবার থেকে আর থাকছে না। তুলে নেয়া হচ্ছে বিধিনিষেধ বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। গতকাল রোববার সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক মন্ত্রিপরিষদ সচিব সাংবাদিক এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন প্রান্ত থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে উপস্থিত ছিলেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, পরিষ্কার নির্দেশনা দেওয়া হয়েছে। আগামী মঙ্গলবার থেকে স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়সহ খোলা হবে। ২ মার্চ থেকে প্রাইমারি স্কুল খুলবে। এরপর থেকে আর বিধিনিষেধ দেওয়া হবে না। তবে সবাই যাতে অবশ্যই মাস্ক পরে, সেই বিষয়ে সতর্ক থাকতে হবে। আগামী মঙ্গলবারের পর আর বিধিনিষেধ দেওয়া হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, না, আর বিধিনিষেধ দেওয়া হবে না। এটা আর বাড়ছে না। তবে যে কোনো অনুষ্ঠানে যাবে, যেখানে যাবে, সবাইকে মাস্ক পরতে হবে। সবাইকে সেটা নিশ্চিত করার অনুরোধ করা হয়েছে।
খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, একুশে পদক প্রদান অনুষ্ঠানে বক্তব্যের শেষে প্রধানমন্ত্রী বলেছেন, কোভিডের বিষয়টা নিয়ে সবাইকে দায়িত্ব দেওয়া হয়েছে। সংক্রমণ পরিস্থিতি একটু কমফোর্টের দিকে যাচ্ছে বলে রিল্যাক্স যেন না হই। মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী বিশেষভাবে নির্দেশনা দিয়েছেন। সব লেভেলের লোকদের এটা মানতে হবে। আগামী ২৬ ফেব্রুয়ারি সারা দেশে এক কোটি ভ্যাকসিন দেওয়ার একটা প্রোগ্রাম নেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বিষয়ে সহযোগিতার জন্য মন্ত্রিসভা বৈঠকে সাংবাদিকদের অনুরোধ করা হয়েছে। এটা নিয়ে ডিসি, এসপি, মেয়র, চেয়ারম্যান সবাইকে বলে দেওয়া হয়েছে। যাতে সব জায়গায় বলে দেওয়া হয়। পৃথিবীর অনেক দেশ টিকা দিতে পারছে না। তবে আমাদের পর্যাপ্ত টিকা আছে। বিশেষভাবে অনুরোধ করা হয়েছে, সবাই যাতে সহযোগিতা করি। তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, কারো যদি এনআইডি নাও থাকে, একটা ছোট সিøপে ঠিকানা নিয়েও যদি যান, তারা টিকা নিয়ে তারা তালিকায় তাদের ঠিকানা দিয়ে যাবেন। ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে আরও নতুন একটি ওয়েভ আসার সম্ভাবনা রয়েছে। ওটা কিন্তু ওমিক্রনের মতো অতো সহজ হবে বলে ওনারা মনে করেন না। সেজন্য সবারই উচিত বিশেষভাবে পদক্ষেপ নিই।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় চিন্তা করছে ১২ বছরের নিচেও কীভাবে তাড়াতাড়ি ভ্যাকসিন দেওয়া যায়, সেটা পৃথিবীর বিভিন্ন দেশে যেভাবে দেওয়া হচ্ছে। ৬ষ্ঠ শ্রেণির অনেক বাচ্চার ক্লাস করতে অসুবিধা হচ্ছে। ৬ষ্ঠ শ্রেণি পড়লেও হয়তো ১২ বছর হয়নি। সেক্ষেত্রে একটু অসুবিধা হচ্ছে।
সরকারি হাসপাতাল এনজিওদের দেওয়ার সিদ্ধান্ত বাতিল
মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ব্যয় কমাতে ২০০৭ সালে এনজিওদের কাছে কিছু হাসপাতাল দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। এখন সেই সিদ্ধান্ত বাতিল করা হয়েছে। দেশের হাসপাতালগুলোর মধ্যে অর্ধেক সরকারি আর অর্ধেক বেসরকারিভাবে পরিচালিত হয়।
ব্যাংক আমানত সুরক্ষা আইন করছে সরকার
মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগে আইন ছিল, ব্যাংক খোলার সময় বাংলাদেশ ব্যাংকে সেইফটি হিসেবে ডিপোজিট থাকে। কিন্তু লিজিং কোম্পানিগুলোর ছিল না। যুবক টাইপের যেসব কোম্পানি আছে, যারা টাকা লেনদেন করত, তাদের কোনো নিরাপত্তা সিকিউরিটি ছিল না। এই আইন সংশোধন করা হচ্ছে। তিনি বলেন, যে নামেই আর্থিক লেনদেন করুক না কেন, অবশ্যই বাংলাদেশ ব্যাংকে নিবন্ধিত হতে হবে। টোটাল পেইডআপ ক্যাপিটালের একটি অংশ বাংলাদেশ ব্যাংকে ডিপোজিট থাকবে। লিজিং কোম্পানি উঠে গেলে ক্ষতিগ্রস্ত গ্রাহক দুই লাখ টাকা পর্যন্ত ওই ডিপোজিট থেকে পাবে। ব্যাংক ছাড়া অন্য জায়গায় টাকা রাখতে সাবধান থাকার আহ্বান জানান খন্দকার আনোয়ারুল ইসলাম। এছাড়া বাংলাদেশ টেলিভিশন কর্তৃপক্ষ (সংশোধন) আদেশ-২০০৭ প্রণয়ন সংক্রান্ত উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত বাতিলের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ