Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরিদপুরে ফাগুনের বৃষ্টিতে পেঁয়াজ ক্ষেতের ক্ষতি

আমন আবাদের বাম্পার ফলনের আশা

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৬ পিএম | আপডেট : ৮:২৫ পিএম, ২০ ফেব্রুয়ারি, ২০২২

ফাগুনে জ্বলছে কৃষ্ণচুড়ার গাছের ডালে আগুন। সেই আগুন ঝড়া মাসের প্রথম সপ্তাহ চলছে ফাগুনের বৃষ্টি। স্বাভাবিকভাবে এ সময়টা না শীত না গরম-এমন একটি আবহাওয়া বিরাজ করে। ঠিক সেই সময়, ফরিদপুরের ৯ টি উপজেলাতেই রবিবার (২০ ফেব্রুয়ারি) ফাল্গুনের বৃষ্টি কিছুটা শীত বাড়িয়ে দিয়েছে।

সকাল থেকে আকাশে মেঘ রোদ্দুরের কানামাছি খেলা এবং সূর্যি মামার উকি ঝুকি চলছিল। বিকেল ৩ টা নাগাদ ঝির ঝির করে বৃষ্টি নামে। এরপরই আকাশে গুড়ুম গুড়ুম শদ্ব। কিছুক্ষণ পরই চারিদিক অন্ধকার হয়ে যায়। কিছুটা দমকা হাওয়ার সাথে বৃষ্টির বেগ বাড়তে থাকে। এরপর থেমে থেমে চলে বৃষ্টি। পড়ে মুষলধারার বৃষ্টি। বৃষ্টিতে ফরিদপুর লক্ষীপুর মডেল টাউনের নিম্ন এলাকার রাস্তাঘাট পানিতে ভরে যায়। রাস্তায় আটকে পরে বৃষ্টির।কেউ বা ছাতা হাতে পা ভিজিয়ে চলছে বিশেষ কাজে।

অসময়ের বৃষ্টিতে সাধারণ মানুষকে বিপাকে পড়তে হয়েছে। রিকশা-ইজিবাইকগুলোকে রাস্তার মোড়ে মোড়ে দাঁড়িয়ে থেকে অলস সময় পার করেছে। তবে এই বৃষ্টি কৃষকের বোরো আবাদে বেশ উপকারে আসবে বলে জানিয়েছেন কৃষকরা। তবে ক্ষতি হয়েছে পেঁয়াজের ক্ষেতের। এখনই পেয়াজ তোলার সঠিক সময়। সেই সময়ের বৃষ্টিতে চরম ক্ষতি হলো পেঁয়াজ চাষিদের। গত ১৫ দিনে এই দুই দফা বৃষ্টিতে এক লাপে পেঁয়াজের দাম বেড়েছে প্রতি কেজিতে ১০/১৫ টাকা। ২৫/৩০ টাকার পেঁয়াজের দাম এখন। ৪০/ ৫০ টাকা। ১৫ টাকার রসুনের এখন ৩০ টাকা।

অসময়ের বৃষ্টিতে পেঁয়াজের ও রসুনের ক্ষতি হলেও উপকার হয়েছে আমন ধান আবাদের। কারণে সেচ খরচ সাশ্রয়ী হওয়ার পাশাপাশি জমিতে সারও লাগবে কম। জমি উর্বর হওয়ায় ধানের ফলনও বাড়বে।

ফরিদপুর আবহাওয়া অফিস সূত্রঃ এবং জেলা ইট ভাটা মালিক সমিতির সাধারন সম্পাদক মোঃ মোফাজ্জেল হোসেন গনমাধ্যম কে জানান কয়লার দাম দুই গুনেরও বেশী,কাঠ দিয়ে খড়ি পোড়ানোর অনুমতি মেলেনি।


তাই ইটের ব্যবসাায় চরম খারাপ অবস্হা।তিনি গনমাধ্যম কে জানান, জেলার আবহাওয়া অফিস আবহাওয়ার সঠিক খবর বলতে পারেন না।

তাই ব্যবসার স্বার্থে গুগল নেটে সার্চ দিয়ে নিয়মিত আবহাওয়ার খবর রাখতে হয়। আগামী দুই থেকে তিন দিন পর আবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। রাতের তাপমাত্রা বাড়তে পারে আর দিনের তাপমাত্রা কম থাকবে। এমনটা নেটে পাওয়া গেল।

তবে, শীত তার সরূপে আবার যে,২/৪ দিনের জন্যও যে, ফিরবে না এ কথা উড়িয়ে দেওয়া যায় না। অপরদিকে, ফরিপুর পরিবেশে বিষেজ্ঞ মোঃ আশরাফ আলী গনমাধ্যম কে বলেন, এখন আমের মুকুল ঝুলছে সব গাছে। আমের মুকুলের উপকার হয়েছে বেশ। এই অসময়ের বৃষ্টিতে মাঠের ফসলের ক্ষতি হলেও ফলদ গাছের বেশ উপকার হলো।


ফরিদপুর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডেকেল কলেজ হাসপাতালের মেডিসিন বিভাগের ডাঃ মোঃ ওবায়দুর রহমান গনমাধ্যম কে বলেন, ফাগুনের বৃষ্টি দেখতে ভাল মনে হলেও স্বাস্থ্যের জন্য ক্ষতি।



 

Show all comments
  • হাসান ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৭:০২ পিএম says : 0
    সাংবাদিকএর মাথা ঠিক আছে এমনই সর্বজান্তা যে এখন বোরোধান না আমনধান চাষ হয় কোনটাই জানেন না।সর্বোপরি পত্রিকার সাথে জড়িতদের নিয়ে কিছু বলতে করে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ