Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

জাতীয় চলচ্চিত্র পুরস্কার: বেলাল খানের নাম বাদ দিতে লিগ্যাল নোটিশ

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৭ পিএম

সম্প্রতি ঘোষণা করা হয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০-এর বিজয়ীদের নাম। এতে জানানো হয়, ‘হৃদয় জুড়ে’ সিনেমার ‘বিশ্বাস যদি যায়রে’ গানের জন্য বেলাল খান ‘শ্রেষ্ঠ সংগীত পরিচালক’ পুরস্কার পেতে যাচ্ছেন। কিন্তু এর বিরোধিতা করছেন এম এ রহমান নামের আরেক সংগীত পরিচালক। তিনি নিজেকে গানটির প্রকৃত সংগীত পরিচালক দাবি করছেন এবং বেলাল খানের নাম বাদ দিতে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন।

লিগ্যাল নোটিশে বলা হয়েছে, মোহাম্মদ আশিকুর রহমান ওরফে এম এ রহমান প্রায় ১০ বছর ধরে সফলতার সাথে বাংলাদেশ মিউজিক ইন্ডাস্ট্রিতে সংগীত পরিচালক হিসেবে কাজ করছেন। এ পর্যন্ত তার পরিচালনায় প্রায় দুই শতাধিক গান প্রকাশ পেয়েছে। মোহাম্মদ আশিকুর রহমানের সংগীত পরিচালনায় বেলাল খানের প্রায় ৩০টি গানের কাজের মাধ্যমে ঘনিষ্টতা তৈরি হয় উল্লেখ করে নোটিশে আরও বলা হয়, এরই ধারাবাহিকতায় আশিকুর রহমান ২০১৯ সালের নভেম্বরে বেলাল খানের গাওয়া ‘হৃদয় জুড়ে’ চলচ্চিত্রের ‘বিশ্বাস যদি যায়রে ভেঙে’ গানটির সঙ্গীত পরিচালনা করেন। কিন্তু দুঃখজনক বিষয় এই যে, ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি প্রকাশিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২০ প্রজ্ঞাপনের ১৩ নং ক্রমিকে বর্ণিত সংগীত পরিচালক হিসেবে আশিকুর রহমানের নামের পরিবর্তে বেলাল খানের নাম প্রকাশ করা হয়েছে। অথচ এই গানটি সম্পূর্ণ আমার মোহাম্মদ আশিকুর রহমানের সংগীত পরিচালনায় সৃষ্টি হয়েছে। যা সংশোধন হওয়া একান্ত প্রয়োজন।

নোটিশে আরও উল্লেখ্য করা হয়, উক্ত গানটি ইউটিউবে প্রকাশিত হওয়ার পর আশিকুর রহমান প্রতিবাদ করলে বেলাল খান আশিককে একটি মনগড়া (অ্যারেঞ্জার) শব্দের সাথে পরিচিত করান এই বলে যে, ‘সংগীত পরিচালকের আধুনিক অর্থ অ্যারেঞ্জার অর্থাৎ তুমিই তো এই গানের সংগীত পরিচালক।’

তাই বেলাল খানের পরিবর্তে সেটি সংশোধন করে মো. আশিকুর রহমানকে (এম এ রহমান) শ্রেষ্ঠ সংগীত পরিচালক হিসেবে ঘোষণা করে প্রকৃত সত্য তথ্য প্রকাশ করতে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরকে বলা হয়েছে লিগ্যাল নোটিশে। তার পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মেজবা উদ্দীন শরীফ তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব বরাবর এই নোটিশ পাঠিয়েছেন।

এছাড়াও জানা গেছে, ‘পাষাণ’ চলচ্চিত্রে ‘যদি কখনো’ শিরোনামের গানে সঙ্গীত পরিচালক হিসেবে এম এ রহমানের নামের পরিবর্তে বেলাল খান তার নাম ব্যাবহার করেছেন। তখন প্রতিবাদের মুখে বেলাল খান উক্ত গানটি নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকৃত সঙ্গীত পরিচালক এম এ রহমানের নাম প্রকাশ করেন। এই বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণের আবেদন জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ