Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপান-নেপাল-ভারতের ৬ উৎসবে ‘পায়ের তলায় মাটি নাই’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৫৮ পিএম

২৬তম বুসান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ও ৫২তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পর আগামী মার্চে তিন দেশের মোট ছয়টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দেখানো হবে বাংলাদেশের সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’। এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিনেমাটির প্রযোজক আবু শাহেদ ইমন গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

আবু শাহেদ ইমন জানিয়েছেন, এশিয়ার অন্যতম বৃহত্তর ও মানসম্পন্ন দুই চলচ্চিত্র উৎসবে প্রদর্শনের পর আমাদের সিনেমা এবার জাপান, ভারত ও নেপালের আরও ছয়টি চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়েছে, যেগুলো মার্চ মাসের বিভিন্ন সময়ে প্রদর্শন হবে।

তিনি আরো জানান, এশিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ চলচ্চিত্র উৎসব মনে করা হয় জাপানের ‘ওসাকা এশিয়ান চলচ্চিত্র উৎসব’-কে। ১০ মার্চ থেকে শুরু হয়ে উৎসবটি চলবে ২০ মার্চ পর্যন্ত। এ বছর ‘স্পটলাইট’ বিভাগে মনোনীত হয়েছে ‘পায়ের তলায় মাটি নাই’। নতুন নির্মাতাদের কাজ ছড়িয়ে দেওয়াই এই বিভাগটির লক্ষ্য। একই উৎসবের প্রতিযোগিতা বিভাগে এ বছর মনোনীত হয়েছে মেধাবী নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকীর ‘নো ল্যান্ডস ম্যান’।

মোহাম্মদ রাব্বি মৃধার প্রথম সিনেমা ‘পায়ের তলায় মাটি নাই’। আসছে মার্চে জাপানের ওসাকা এশিয়ান চলচ্চিত্র উৎসব, ভারতের বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, পুনে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, অরেঞ্জ সিটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব, লাতুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এবং নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শন হবে।

অন্যদিকে, কর্ণাটক রাজ্য সরকার আয়োজিত বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব এ বছরই আনুষ্ঠানিক স্বীকৃতি পেয়েছে প্রযোজকদের আন্তর্জাতিক সংস্থা ‘ফিয়াপ’ থেকে। ১৩তম উৎসবটিকে তাই একটু গুরুত্বের সঙ্গেই দেখছেন ‘পায়ের তলায় মাটি নাই’-এর প্রযোজক। উৎসবে ‘এশিয়ান’ সিনেমা বিভাগে প্রতিযোগিতা করছে মোট ১৪টি সিনেমা। বাংলাদেশের ‘পায়ের তলায় মাটি নাই’ ছাড়াও ইরান, ইসরায়েল, ভারত জাপান ও ফিলিপাইনের ছবি আছে তালিকায়। উৎসব চলবে ৩ মার্চ থেকে ১০ মার্চ পর্যন্ত।

একইদিনে শুরু হবে পুনে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ২০তম আসর। এই উৎসবে ‘গ্লোবাল সিনেমা’ বিভাগে দেখানো হবে ‘পায়ের তলায় মাটি নাই’। উৎসবে এই সিনেমার মোট চারটি প্রদর্শনী রয়েছে। তার মধ্যে পুনের মূল উৎসবে দুটি, এবং অন্য দুটি প্রদর্শনীর একটি হবে পুনে চলচ্চিত্র উৎসবের অধীনস্থ ‘ষষ্ঠ অরেঞ্জ সিটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’ এবং অন্যটি লাতুর আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে।

নেপাল চলচ্চিত্র ও সাংস্কৃতিক একাডেমি এবং নেপাল সরকারের চলচ্চিত্র উন্নয়ন বোর্ড-এর যৌথ আয়োজনে মার্চের ২৪ তারিখে বসছে ‘নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’-এর পঞ্চম আসর। উৎসব চলবে ২৮ মার্চ পর্যন্ত। এবারের আসরে মোট ১৮টি পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র নির্বাচিত হয়েছে। এর মধ্যে বাংলাদেশ থেকে একমাত্র চলচ্চিত্র হিসেবে রয়েছে ‘পায়ের তলায় মাটি নাই’। এ ছাড়া যুক্তরাষ্ট্র, জার্মান, দক্ষিণ কোরিয়া, ভারতসহ বেশ কিছু দেশের চলচ্চিত্র জায়গা করে নিয়েছে।

বক্স অফিস নিবেদিত এবং গল্প রাজ্য ফিল্মস-এর প্রযোজনায় নির্মিত বহুল আলোচিত ‘পায়ের তলায় মাটি নাই’-এর সহযোগিতায় আছে ইমপ্রেস টেলিফিল্ম লিমিটেড ও বাতায়ন প্রোডাকশন্স। নির্বাহী প্রযোজক হিসেবে কাজ করেছেন মীর মোকাররম হোসেন এবং সহ-প্রযোজক হিসেবে আছেন ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর ও বাতায়ন প্রোডাকশন্স-এর তাহরিমা খান।

সিনেমাতে মূল ভূমিকায় অভিনয় করেছেন সদ্য ঘোষিত জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ী অভিনেত্রী দীপান্বিতা মার্টিন, মোস্তফা মনওয়ার, প্রিয়াম অর্চিসহ আরও একঝাঁক প্রতিভাবান শিল্পী ও কলাকুশলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ