Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আসছেন ক্রেতা কিনছেন বই

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

উদ্বোধনের পর শনিবার দ্বিতীয় ছুটির দিন পার করে অমর একুশে বইমেলা। এদিনও সকাল থেকেই বইমেলা ছিলো সরগরম। সকাল ১১টা থেকে মেলা শুরুর পর থেকেই শিশু-কিশোর আর অভিভাবকদের আনাগোনায় সোহরাওয়ার্দী উদ্যানের প্রাণচাঞ্চল্য ছিলো চোখে পড়ার মত। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় এ দিনও অভিভাবকদের সাথে দেখা গেছে শিশুদের কোলাহল। শিশুদের বই পড়ার অভ্যাস তৈরীতে অভিভাবকদের সঙ্গে নিয়ে শিশুরা যেন বইয়ের সঙ্গে পরিচিত হতে পারে এবং নতুন বই কিনে আনন্দ প্রকাশ করতে পারে এজন্য প্রতি বছর শিশু প্রহরের আয়োজন করে থাকে মেলা আয়োজক কমিটি। কিন্তু এ বছরে সেটা নেই। তবে থেমে নেই শিশুদের উপস্থিতি।শিশুপ্রহর না থাকলেও আছে শিশুচত্বর। শিশুদের রকমারি বই মেলে এই চত্বরে।

এদিন বিভিন্ন প্রকাশনীর কর্তা ব্যক্তিদের সাথে কথা বলে জানা যায়, বেশ ভালোই বেচাকেনা হচ্ছিল বই। শুক্রবার ছুটির দিনের মতো দর্শনার্থীদের ভিড়ে হারিয়ে যায়নি ক্রেতা। ছুটির দিন হলেও এদিন শুক্রবারের মতো খুব বেশি জনসমাগম দেখা যায়নি মেলায়। তবে যারা এসেছেন মোটামুটি সবাই বই কিনেছেন বলে জানান এসব কর্তা ব্যাক্তিরা।
মুক্তচিন্তার প্রকাশক সাইদ বাহাদুর বলেন, এবার বেচাকেনা মোটামুটি একই রকম হচ্ছে। দর্শনার্থীদের সংখ্যা খুব একটা নেই। যারা আসছেন সবাই ক্রেতা। সবাই দু›একটা বই কিনছেন। করোনার কারণে ২০২০ সালে মেলা হয়নি, ২১ সালে হলেও খুব একটা মানুষ বই কিনতে পারেনি। তাই দুই বছরের এই গ্যাপ পূরণ করতে এবার সবাই মোটামুটি বই কিনছেন। কোন ধরনের বই বেশি বিক্রি হচ্ছে জানতে চাইলে তিনি জানান, উপন্যাস ও গল্পের বইয়ের চাহিদা বেশি। কবিতার বই সবচেয়ে অবহেলিত বলে জানান এই প্রকাশক।
শুক্রবারের ন্যায় এদিনও দর্শনার্থী, লেখক ও প্রকাশকের সমাগমে মুখরিত ছিল মেলা প্রাঙ্গণ। পছন্দের লেখককে ঘিরে দেখা গিয়েছে সেলফি তোলার হিড়িক। বিক্রেতারাও ব্যস্ত ছিল বই বিক্রিতে। দিন গড়িয়ে সন্ধ্যা হলে বাড়তে থাকে ভিড়। সন্ধ্যার দিকে অন্যপ্রকাশ, শব্দশৈলী, পাঞ্জেরী, তাম্রলিপি, অনন্যা, ঐতিহ্য, বাতিঘর, অ্যাডর্ন, বেঙ্গল পাবলিশার্স, মাওলা ব্রাদার্স, প্রথমাসহ বিভিন্ন স্টলে ছিল বইপ্রেমীদের উপচে পড়া ভিড়। বেচাবিক্রিও বেড়েছে বহুগুণ।
শুক্রবার ছুটির দিনে বইপ্রেমীদের চেয়ে দর্শনার্থীদের ভিড় বেশি ছিল উল্লেখ করে অন্য প্রকাশের বিক্রেতা আবু সুফিয়ান বলেন, গতকাল শুক্রবার যারা মেলায় এসেছেন তাদের অধিকাংশই ছিল দর্শনার্থী। তবে আজ যারা মেলায় এসেছেন মোটামুটি সবাই বই কিনছেন। আজ খুব ভালো বই বিক্রি হচ্ছে । বইপ্রেমীরা আসছেন, বই দেখছেন। সংখ্যায় কম হলেও বই কিনছেন অনেকেই।
৭৮ বছরের পুরনো প্রকাশনী নওরেজ কিত্রাবিস্তানের সামনে লেখকদের ফিরে দেখা গিয়েছে বইপ্রেমীদের ভিড়। এই প্রকাশনিতে আফরোজা খানম তন্দ্রার নতুন বই এসেছে অবচেতন। ভক্তকুলের ভালোবাসায় সিক্ত হয়ে লেখিকা দিচ্ছিলেন অটোগ্রাফ। ভক্তরা কিনছেন বই।
কোন ধরনের বই বেশি বিক্রি হচ্ছে জানতে চাইলে গতি প্রকাশনীর ম্যানেজার ফকির মহব্বত সাহ বলেন, শিশুতোষ বই বেশি বিক্রি হচ্ছে। এর মধ্যে রয়েছে বঙ্গজ রূপকথা, নারী বিষয়ক, ইউসুফ রেজা রচিত মৌটুসি ও ভূতের গ্রাম নিলামে উল্লেখযোগ্য।
এদিন প্রকাশকদের মুখে হাসি থাকলেও বরাবরের মতোই মেলার পূর্বদিকে অবস্থিত বলাকা, কারুবাক, বাংলাদেশ রাইটার্স গিল্ড, গ্রন্থরাজ্য, রাহনুমা প্রকাশনী, উৎস প্রকাশন, দাঁড়িকমা, আবরার ও ভোরের কাগজ প্রকাশনীগুলোতে ছিল না ক্রেতার ভিড়। এসব প্রকাশনীর কর্তা ব্যাক্তিদের সাথে কথা বললে তারা জানান, অনেকটাই মন্দা যাচ্ছে তাদের বেচাকেনা।

কথাপ্রকাশ প্রকাশনীর সামনে দেখা মিলে মধ্য বয়সি যুবক অরুণ কুমারের সাথে। কথা বলে জানা যায়, অরুণ বইয়ের গন্ধে মেলায় এসেছেন সুদূর কুমিল্লা থেকে। কিনে নিয়েছেন বঙ্গবন্ধুকে নিয়ে লিখা ভাষণ অথবা একটি কবিতার গল্প, শাহান আরা জাকিরের লিখা মহাকাব্যের অমরগাঁথা জাতির পিতা বঙ্গবন্ধু ও হাইকেল হাশমীর লিখা সত্তার কাছে চিরকুট। বয়সের হিসেবে ৯ বছরের শিশু সাজ্জাদকে সেলিনা হোসেনের লিখা ছোটদের বঙ্গবন্ধু কিনে দিয়েছেন রাজধানীর যাত্রাবাড়ি থেকে আসা দম্পতি সিরিন সোহাইল। অনুভূতি ব্যক্ত করে সোহাইল বলেন, শিশুকাল থেকেই আমাদের ছেলে যেন জাতির পিতা বঙ্গবন্ধুকে চিনতে পারে, জানতে পারে সেজন্যই তাকে বইটি কিনে দিলাম। বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনায় বলিয়ান হয়ে সমাজের মানুষের জন্য কাজ করবে ছেলে- এই আমাদের প্রত্যাশা।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ