Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাড়ছে না ক্রেতা ছুটির দিনের প্রত্যাশা

অমর একুশে বইমেলা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

নির্ধারিত সময়ের দু›সপ্তাহ পর গত ১৫ ফেব্রুয়ারি শুরু হয় অমর একুশে বইমেলা। গতকাল বৃহস্পতিবার উদ্বোধনের তৃতীয় দিন পার করে বাংলা একাডেমি আয়োজিত বাঙালির এই প্রাণের মেলা অমর একুশে বইমেলা। দর্শনার্থীদের ভিড় বাড়লেও উদ্বোধনের তৃতীয় দিনেও বাড়েনি ক্রেতা। হাতুড়ির ঠুকঠুক শব্দ আর বিক্রেতাদের হাহাকারে অনেকটা অগোছালোই কেটেছে মেলার তৃতীয় দিন। তাদের প্রত্যাশা ছুটির দিনে বাড়বে ক্রেতা।

গতকাল মেলা প্রাঙ্গন ঘুরে দেখা যায়, বেশকিছু প্রকাশনী এখনো সাজাতে পারেনি স্টল। ঠুকঠুক শব্দে এদিনও চলছিল স্টল তৈরির কাজ। মেলার কেন্দ্রে অবস্থিত লিটল ম্যাগ চত্বরও সাজাতে পারেনি স্টল। তরুণ পাঠকদের আগ্রহের জায়গা এই চত্বর ঘুরে দেখা যায় অধিকাংশ স্টলেই নেই বই ও বিক্রেতা। স্বরলিপি প্রকাশনীতে গিয়ে দেখা যায়, গিটারের সুরে গানে মত্ত আছেন বিক্রেতা সুমন। জানতে চাইলে তিনি বলেন, লিটন ম্যাগের সবগুলো স্টল এখনো তৈরি হয়নি। আসলে মেলা নিয়ে নানা সংশয়ের কারণেই অনেকেই নির্ধারিত সময়ে শেষ করতে পারেনি স্টল তৈরির কাজ। তাই এখানে এখন পর্যন্ত ক্রেতাদের কোন ভিড় নেই।

রোদের তীব্রতা কমে বেলা গড়িয়ে সন্ধ্যা হলে ধীরে ধীরে মেলায় আগমন ঘটে দর্শনার্থীদের। তবে সে তুলনায় বাড়েনি ক্রেতা। বড় সংখ্যক প্রকাশনীতে অনেকটাই অবসর সময় কাটিয়েছে বিক্রেতারা। বিশেষ করে মেলার পূর্বদিকে অবস্থিত অক্ষর প্রকাশনী, আকাশ প্রকাশনী, ফ্রেন্ডস বুক কর্ণার, কলি প্রকাশনী, গ্রন্থ প্রকাশ, নব সাহিত্য প্রকাশনী, সাহিত্য প্রকাশ, আবরার, সদর প্রকাশনী, আবির প্রকাশন, ভোরের কাগজ ও দাঁড়িকমার মতো প্রকাশনীগুলো ছিল অনেকটাই জনশূন্য। সুবিধাজনক স্থানে জায়গা না পাওয়ায় অক্ষর প্রকাশনী ও সময় প্রকাশনের মতো প্রকাশনীতেও দেখা মেলেনি ক্রেতা। জানতে চাইলে সময় প্রকাশনের বিক্রেতা আব্দুল মাজিদ বলেন, সুবিধাজনক স্থানে জায়গা না পাওয়ায় সময় প্রকাশন হিসেবে সেরকম বেচাকেনা হচ্ছে না। খুঁজে খুঁজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী আসছেন আর অল্প বিস্তর কিনে নিচ্ছেন বই।

এদিকে মেলার মূলকেন্দ্রে অবস্থিত অন্য প্রকাশ, পাঞ্জেরী পাবলিকেশন্স, তাম্রলিপি ও মাতৃভাষা প্রকাশের মতো প্রকাশনীর স্টলে দেখা গিয়েছে ক্রেতা বিক্রেতার দরকষাকষি। অন্য প্রকাশের বিক্রেতা সোয়াইব বলেন, গত দু’দিনের তুলনায় আজকে একটু বেশি ক্রেতা আসছেন। যারা আসছেন বই কিনে নিয়ে যাচ্ছেন। তবে সংখ্যাটা খুব একটা বেশি না। আশা করছি আগামীকাল ছুটির দিনে ক্রেতা বাড়বে। কোন ধরনের বই বেশি বিক্রি হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, হুমায়ুন আহমেদের উপন্যাস ও সাহিত্য বেশি বিক্রি হচ্ছে। মাতৃভাষা প্রকাশের বিক্রেতা সৌরভ বলেন, মেলার প্রথমদিকে আসলে খুব একটা বেচাকেনা হয় না। মানুষ আসছেন দেখছেন চলে যাচ্ছেন। উদ্বোধনের দিন একটু বেশি দর্শনার্থী দেখা গেলেও পরের দু›দিন তেমন একটা মানুষজন ছিল না। আমরা আশা করছি আগামীকাল ছুটির দিনে ক্রেতা বাড়বে।

গতকাল মেলায় নতুন বই এসেছে ৪১টি। বিকেল ৪টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী :বাংলাদেশের চলচ্চিত্র ও নাটক শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন বাবুল বিশ্বাস এবং মোমিন রহমান। আলোচনায় অংশগ্রহণ করেন অরুণা বিশ্বাস এবং সাজ্জাদ বকুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রামেন্দু মজুমদার। বাংলাদেশের নাটক বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করে বাবুল বিশ্বাস ও চলচ্চিত্র বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করে মোমিন রহমান।

আজকের অনুষ্ঠানসূচি : আজ চতুর্থ দিপন মেলা চলবে সকাল ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৩টায় মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে ‘আন্তর্জাতিক বলয়ে একুশে ফেব্রুয়ারি উদ্যাপন’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্বজিত সাহা। আলোচনায় অংশগ্রহণ করবেন ইকবাল হাসান, তাজুল ইমাম এবং ইউসুফ রেজা। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অসীম কুমার দে। বিকেল ৪টায় অনুষ্ঠিত হবে ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন জাহীদ রেজা নূর এবং শহীদ ইকবাল। আলোচনায় অংশগ্রহণ করবেন প্রশান্ত মৃধা এবং আমিনুর রহমান সুলতান। সভাপতিত্ব করবেন ভীষ্মদেব চৌধুরী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ