Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নোয়াখালীর সূবর্ণচরে শিয়ালের মাংস বিক্রির দায়ে এক ব্যক্তির কারাদন্ড

নোয়াখালী ব্যুরো | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৮:২৬ পিএম

সুবর্ণচরে অবৈধভাবে শিয়ালের মাংস বিক্রির সময় বন বিভাগ ও উপজেলা প্রশাসন যৌথ অভিযান চালিয়ে ১ জনকে আটক করেছে। আটককৃত ব্যক্তির নাম আবদুল মালেক (৪০)। বৃহস্পতিবার দুপুরে উপজেলার চরবাটা ইউনিয়নের ভুঁইয়ার হাট বাজার থেকে তাকে আটক করা হয়। পরে তাকে বন্যপ্রাণী সংরক্ষণ আইনে ৩ হাজার টাকা অর্থদন্ড অনাদায়ের ৭ দিনের বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়। চরজব্বার থানার ওসি জিয়াউল হক বিষয়টি নিশ্চিত করেছেন।


সুবর্ণচর উপজেলা বন কর্মকর্তা মোশাররফ হোসেন জানান গোপন সংবাদের ভিত্তিতে খবর পেয়ে তাকে আটক করে দুপুরে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে বন্যপ্রাণী আইন-২০১২ এর ৩৪ (খ) ধারা মোতাবেক ৩০০০ (তিন হাজার) টাকা অর্থদন্ড অনাদায়ে ৭ দিনের কারাদন্ড প্রদান করা হয়। বন বিভাগের সহযোগিতায় সুবর্ণচর উপজেলা ভূমি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আরিফুর রহমান মোবাইল কোর্ট পরিচালনা করেন। পরবর্তীতে জব্দকৃত শিয়ালের মাংস উপজেলা পরিষদ চত্বরে মাটিতে পুঁতে ফেলা হয়।

তিনি আরও জানান, শিয়ালসহ অন্যান্য বন্যপ্রাণী প্রকৃতির অবিচ্ছেদ্য অঙ্গ যা পরিবেশের ভারসাম্য রক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সরকার পাতি শিয়াল কে বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন-২০১২ এর তফসিল-১ এ সংরক্ষিত বন্যপ্রাণী হিসাবে তালিকাভুক্ত করেছে যা ধরা, মারা, বিক্রি, খাওয়া, আইনত দন্ডনীয় অপরাধ। তিনি বলেন আমরাই পারি বন্যপ্রাণী বাঁচাতে। বন্যপ্রাণী সংরক্ষণে তিনি সকলের সহযোগিতা কামনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ