Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মুক্তির আগে আইনি ঝামেলায় ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৪২ পিএম

আগামী ২৫ ফেব্রুয়ারি প্রেক্ষাগৃহে মুক্তি পাওয়ার কথা রয়েছে আলিয়া ভাট অভিনীত ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’ সিনেমাটি। কিন্তু মুক্তির আগে আইনি ঝামেলায় জড়িয়েছে ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’। হুসেন জাইদির লেখা ‘মাফিয়া কুইনস অফ মুম্বাই’ অবলম্বনে তৈরি ও সঞ্জয়লীলা বনশালি পরিচালিত সিনেমাটিতে ‘গাঙ্গুবাঈ’কে দেখানো হয়েছে, যৌনকর্মী হিসেবে। এতে চরমভাবে ক্ষুব্ধ তার পরিবার। ‘গাঙ্গুবাঈ’য়ের দত্তক-সন্তান বাবুরাওজি শাহ এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন।

গাঙ্গুবাইয়ের দত্তক পুত্রের আইনজীবী নরেন্দ্র দুবে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমসকে জানিয়েছেন, কেউই চাইবে না তার মাকে যৌনকর্মী হিসাবে তুলে ধরুক। একজন যৌনকর্মীর সন্তানও সেটা চাইবে না। শুধুমাত্র টাকার জন্য কারও চরিত্র হনন করা হচ্ছে। এটা শুধু মা-ছেলের সম্পর্কের বিষয় নয়, এটা প্রত্যেকটা নারীর সম্মানের বিষয়। কোনও মেয়ে চাইবে না এমন নগ্ন ও অশ্লীলভাবে তাকে তুলে ধরা হোক। হুসেন জাইদি তার বইতে যা লিখেছেন সেটা যদি আমরা মেনেও নেই তাহলেও তিনি বলেছেন, গাঙ্গুবাই কোনওদিন চাননি যৌনকর্মী হতে। তাহলে কেন তাকে ওইভাবে প্রদর্শিত করা হবে। তিনি একজন সমাজকর্মী ছিলেন। মোরারজি দেশাই, জহরলাল নেহেরু থেকে অটল বিহারী বাজপেয়ী তার সঙ্গে দেখা করতে আসতেন নির্বাচনের সময়। কারণ তিনি কামাঠিপুরার কর্ত্রী ছিলেন। তিনি যৌনকর্মীদের অধিকারের লড়াই লড়েছেন।

গত দু-বছর ধরেই নানা সময়ে আইনি জটে জড়িয়েছে এই সিনেমা। গত বছর আদালতে একটা মানহানির মামলা দায়ের করেন ‘গাঙ্গুবাঈ’য়ের দত্তকসন্তান বাবুরাওজি শাহ। এর জেরে সঞ্জয়লীলা বনশালি ও আলিয়া ভাটের বিরুদ্ধে সমন জারি করে আদালত।

এ প্রসঙ্গে নরেন্দ্র দুবে জানান, ২০২০ সালে ছবির প্রথম প্রোমো সামনে আসার পর থেকেই এর মুক্তির উপর স্থগিতাদেশ চেয়ে আদালতের হয়েছিলেন তার মক্কেল। হুসেন জাইদির বই থেকে এই ছবি তৈরি হয়েছে সেই ব্যাপারটি আদালতে স্পষ্ট হয়েছে। আপাতত সুপ্রিম কোর্ট ভারতে এই ছবির মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে মামলা দায়ের করেছেন গাঙ্গুবাইয়ের ছেলে।

উল্লেখ্য, ‘গাঙ্গুবাই কাঠিয়াওয়াড়ি’তে নাম চরিত্রে অভিনয় করেছেন আলিয়া ভাট। তার পাশাপাশি আরও রয়েছেন অজয় দেবগণ ও শান্তুনু।

সূত্র- হিন্দুস্তান টাইমস

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ