Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দ্বিতীয় দিনে জনশূন্য বইমেলা

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নির্ধারিত সময়ের দু’সপ্তাহ পর গত ১৫ ফেব্রুয়ারি শুরু হয় অমর একুশে বইমেলা। বাংলা একাডেমি আয়োজিত একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত বাঙালির প্রাণের মেলা অমর একুশে বইমেলা গতকাল বুধবার উদ্বোধনের দ্বিতীয় দিন পার করে। তবে উদ্বোধনের দিন দর্শনার্থীদের ভিড় থাকলেও দ্বিতীয় দিনে চোখে পড়ার মতো জনসমাগম ছিল না মেলায়। একরকম জনশূন্য ছিল এদিনের বইমেলা।
বিকাল ৩ টায় মেলা শুরু হলেও প্রবেশপথে ছিল না দর্শনার্থীদের ভিড়। রোদের প্রখরতা হ্রাস পেয়ে বেলা গড়িয়ে সন্ধ্যা হলেও বাড়েনি জনসমাগম। যারা মেলায় আসছেন তাদের সবাইকেই মাস্ক পরে ঢুকতে হয়েছে মেলা প্রাঙ্গনে। প্রবেশপথে ছিল আইনশৃঙ্খলা বাহিনীর কঠোর নিয়ন্ত্রণ। চোখের তাপমাত্রা মাপা ও হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা ছিল প্রবেশপথে। মেলা প্রাঙ্গনেও অধিকাংশ মানুষকে মাস্ক পরিধান করা অবস্থায় দেখা গিয়েছে।

এদিকে মেলায় পাঠকদের ভিড় কম হওয়ায় বেচাকেনাও হয়নি খুব একটা। মেলা প্রাঙ্গন ঘুরে দেখা যায়, লোকেরা আসছেন, স্টলে স্টলে ঘুরে ফিরে দেখছেন আর বইয়ের মলাট উল্টেপাল্টে দেখছেন। মোটামোটি চোখে পড়ার মতো জনসমাগম দেখা গিয়েছে পাঞ্জেরী পাবলিকেশন্স, তাম্রলিপি, অনিন্দ্য প্রকাশ, জিনিয়াস পাবলিকেশন্স, সময় প্রকাশন, জ্ঞানকোষ প্রকাশনীর মতো বড় বড় প্রকাশনীগুলোতে।

এবারের বইমেলায় তরুণ পাঠকদের আগ্রহের জায়গা লিটল ম্যাগ চত্বর বেশ সুবিধাজনক জায়গায় থাকলেও গতকাল চত্বর ঘুরে দেখা যায় অধিকাংশ প্রকাশনীই খোলেননি তাদের স্টল। এ বিষয়ে জানতে চাইলে জ্ঞানের আলো প্রকাশনীর ব্যাবস্থাপক শেখ সাকিল বলেন, প্রস্তুতি নিতে একটু দেরি হচ্ছে কারণ অনেকে মনে করছেন শুক্রবার ছুটির দিন থেকে মেলা জমবে। তাই সেদিন থেকেই ওনারা স্টল ওপেন করবেন।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মাহেন্দ্রক্ষণে অনুষ্ঠিত বইমেলায় দর্শক চাহিদায় রয়েছে বঙ্গবন্ধু ও স্বাধীনতা বিষয়ক বই। তাই স্বভাবতই এ ধরনের বই মেলায় বেশি চলবে বলে প্রত্যাশা করছেন প্রকাশকরা। তবে বরাবরের মতোই চাহিদার শীর্ষে থাকা বইগুলো মেলায় আসে দেরি করে জানিয়ে আবরার পাবলিকেশন্সের একাউন্ট ম্যানেজার রিয়াজ বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে আগামী কয়েকদিনের মধ্যেই বেশ কিছু বই আসবে। কারণ বঙ্গবন্ধুকে নিয়ে লিখা বই এখন পাঠকের চাহিদার শীর্ষে। তাই মেলা যখন জমে উঠবে ঠিক তখনই এসব বই মেলায় আনা হবে।

তাম্রলিপি পাবলিকেশন্সে গিয়ে দেখা যায় বঙ্গবন্ধুকে নিয়ে নতুন বই এসেছে ২টি। অমল কুমার গাইনের লিখা বঙ্গবন্ধু ও ৬ দফা আন্দোলন, ইসমাইল হোসেন ও মোস্তফা জব্বারের লিখা বঙ্গবন্ধুর দেখা নয়া চীন।
ছুটির দিনে মেলা জমবে মন্তব্য করে জোনাকী প্রকাশনীর ব্যাবস্থাপক মোখলেছুর রহমান বলেন, মেলার দ্বিতীয় দিনে পাঠকশ্রেণির ভিড় খুব একটা দেখা যাচ্ছে না। উদ্বোধনী দিনে মানুষ যেভাবে একটা উচ্ছাস নিয়ে মেলায় এসেছে আজ সেরকমটা দেখা যাচ্ছে না। আসলে বরাবরই মেলার প্রথম সপ্তাহ কাটে এভাবেই। মানুষ আসে, বই উল্টে-পাল্টে দেখে আর চলে যায়। আশা করছি আগামী শুক্রবার ছুটির দিনে মেলা জমে উঠবে।

গতকাল মেলায় নতুন বই এসেছে ১৮টি। বিকেলে মেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রবন্ধ উপস্থাপন করেন সুভাষ সিংহ রায়। আলোচনায় অংশগ্রহণ করেন প্রফেসর মাকসুদ কামাল এবং লেখক-গবেষক ফারুক মঈনউদ্দীন। একুশের আলোচনা অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

আজকের অনুষ্ঠানসূচি : আজ বৃহস্পতিবার অমর একুশে বইমেলার তৃতীয় দিন। মেলা চলবে বেলা ২টা থেকে রাত ৯টা পর্যন্ত। বিকেল ৪টা বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বাংলাদেশের চলচ্চিত্র ও নাটক শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন বাবুল বিশ্বাস এবং মোমিন রহমান। আলোচনায় অংশগ্রহণ করবেন অরুণা বিশ্বাস এবং সাজ্জাদ বকুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন রামেন্দু মজুমদার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ