Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর সাথে মতবিনিময় করেছেন অতিরিক্ত সচিব

পাথরঘাটা বরগুনা উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ৫:২২ পিএম

বরগুনার পাথরঘাটার জলবায়ু পরিবর্তনে

প্রান্তিক জনগোষ্ঠীর সাথে জাতীয় অভিযোজন পরিকল্পনা প্রনয়নে স্থানীয় পর্যায়ে পরামর্শ সভা করেছেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোহাম্মদ মিজানুর হক চৌধুরী। মঙ্গলবার বেলা দশটায় পাথরঘাটা উপজেলা পরিষদের আয়োজনে বেড়িবাধের বাহিরে হেলিপ্যাডে সভায় প্রধান অতিথি হিসেবে তিনি উপস্থিত ছিলেন।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, উপজেলা চেয়ারম্যান মোস্তফা গোলাম কবির, কাউন্সিলর জহিরুল হক চিনু, কাউন্সিলর মোসাফ্ফের হোসেন বাবুল, প্রেসক্লাবের সভাপতি চৌধুরী মোহাম্মদ ফারুক, সাংবাদিক ইমাম হোসেন নাহিদ প্রমুখ।

প্রান্তিক জনগোষ্ঠীর অসহায় পরিবারগুলোর পক্ষে বক্তব্য রাখেন, হাসান মিয়া, লাইলি বেগম, সাইফুল ইসলাম। এসময় তারা বলেন, আমরা ত্রাণ চাইনা। চাই শক্ত ও টেকসই বেড়িবাঁধ। উপকূলীয় পাথরঘাটার মানুষগুলো জলবায়ু পরিবর্তনের কারণে পানি সমস্যা, সেনিটাইজেশন সমস্যা এবং প্রাকৃতিক দুর্যোগের শিকার হয় বারবার ক্ষতিগ্রস্ত হচ্ছে। টেকসই বেড়িবাঁধ না থাকায় বিভিন্ন সময় তাদের ঘরবাড়ি হারিয়ে যাচ্ছে নদীর গর্ভে। এর থেকে পরিত্রাণ পেতে সচিবের দৃষ্টি আকর্ষণ করেন তারা।

মতবিনিময় সভায় বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, জনপ্রতিনিধি ও প্রান্তিক জনগোষ্ঠীর নানা সমস্যার কথা শুনে এগুলো সমাধানের আশ্বাস দেন পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় অতিরিক্ত সচিব মোহাম্মদ মিজানুর রহমান চৌধুরী তিনি জানান, প্রান্তিক জনগোষ্ঠীর জীবন মান উন্নয়নে সরকারের পক্ষ বহুমুখী পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এছাড়াও সরেজমিনে ঘুরে প্রান্তিক জনগোষ্ঠীর সাথে মতবিনিময় যে সকল তথ্য পেয়েছি সেগুলো ডকুমেন্ট হিসেবে মন্ত্রনালয়ে জমা দেয় হবে। সেই প্রাপ্ত তথ্য উপাত্তের ভিত্তিতে জাতীয় পরিকল্পনা প্রণয়ন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ