Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যুর পাশাপাশি কমেছে শনাক্তও

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ধারাবাহিকভাবে দেশের করোনাভাইরাস পরিস্থিতি উন্নতির দিকে যাচ্ছে। গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন ১৯ জন। এছাড়া শনাক্ত হয়েছেন ৪ হাজার ৬৯২ জন। একই দিনে শনাক্তের হার গিয়ে দাঁড়িয়েছে ১৩ দশমিক ৫৩ শতাংশে। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. আহমেদুল কবীর স্বাক্ষরিত করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর একদিন আগে করোনায় ২৮ জনের মৃত্যু, ৪ হাজার ৮৩৮ জনের শরীরে শনাক্তের তথ্য জানিয়েছিল অধিদফতর। এছাড়া নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৮৫ শতাংশ ছিল বলে জানিয়েছিল অধিদফতর। সে হিসেবে গত ২৪ ঘণ্টায় মৃত্যু, শনাক্ত ও শনাক্তের হার আগের দিনের তুলনায় কিছুটা উন্নতি হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৭৪টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৮টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৯টি। এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৩৪ হাজার ৬৪৯টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। আগের নমুনাসহ মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৩৪ হাজার ৬৮৯টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ৩০ লাখ ২৯ হাজার ৭৮৭টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৭ লাখ ৭২ হাজার ৩৫৯টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪২ লাখ ৫৭ হাজার ৪২৮টি। এ নিয়ে দেশে ১৯ লাখ ১৪ হাজার ২৫৬ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা কিছুটা কমেছে। আগের দিন করোনা সংক্রমণ থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১৩ হাজার ৮৫৩ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৩ হাজার ২৩৭ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক শূন্য ৩৮ শতাংশ। গত ২৪ ঘণ্টায় ১৯ জনের মৃত্যু নিয়ে সারাদেশে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৮৩৮ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ১৯ জনের মধ্যে ১২ জন পুরুষ, বাকি সাত জন নারী। এর মধ্যে ১৫ জন সরকারি ও চার জন বেসরকারি হাসপাতালে মারা গেছেন। এসময় রাজশাহী বাদে দেশের সাত বিভাগেই করোনা সংক্রমিত হয়ে মৃত্যুর ঘটনা ঘটেছে। এর মধ্যে ১০ জন মারা গেছেন ঢাকায়, তির জন চট্টগ্রামে। এছাড়া খুলনা, বরিশাল, সিলেট ও রংপুর বিভাগে এক জন করে মারা গেছেন। আর দুই জনের মৃত্যু হয়েছে ময়মনসিংহ বিভাগে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় যারা করোনা শনাক্ত হয়ে যারা মারা গেছেন তাদের মধ্যে সর্বোচ্চ সাত জনের বয়স ৭১ থেকে ৮০ বছর, দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ জনের বয়স ৬১ থেকে ৭০ বছর। তৃতীয় সর্বোচ্চ চার জন মারা গেছেন ৮১ থেকে ৯০ বছর বয়সী। এছাড়া ২১ থেকে ৩০, ৫১ থেকে ৬০ এবং ৯১ থেকে ১০০ বয়সীদের মধ্যে এক জন করে করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ