Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেপরোয়া টমটমে বাড়ছে দুর্ঘটনা

নুরুল আবছার তালুকদার, আনোয়ারা (চট্টগ্রাম) থেকে | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৭ এএম

চট্টগ্রামের আনোয়ারায় বেড়েছে ব্যাটারিচালিত টমটমের দৌরাত্ম্য। উপজেলা সদরসহ ১১ ইউনিয়নের বিভিন্ন এলাকায় পাঁচ শতাধিক ব্যাটারিচালিত টমটম যত্রতত্র পার্কিং, উল্টোপথে চলা এবং বেপরোয়াভাবে একসাথে দুই-তিনটা চলার কারণে পথচারীরাও পড়ছেন বেকায়দায়। প্রতিদিনই ঘটছে দুর্ঘটনা। এসব টমটমের অধিকাংশ চালকের আসনে কিশোররা। একেবারে কম বয়সী ও অনভিজ্ঞ চালকের কারণে দুর্ভোগ এবং যানজটের সৃষ্টি হলেও তা নিয়ন্ত্রণে নেই কোনো উদ্যোগ। সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার চাতরী চৌমহনী বাজার, বটতলী রুস্তমহাটা, আনোয়ারা সদর, কাফকো সেন্টার, জয়কালীহাট ও মালঘর বাজারে পাঁচ শতাধিক টমটম পার্কিং করে সড়ক দখল করে রেখেছে। এসব টমটমের ড্রাইভার অনভিজ্ঞ ও অল্প বয়সী কিশোররা।
চাতরী চৌমহনী বাজারটি উপজেলার সর্ববৃহৎ ব্যবসায়িক প্রাণকেন্দ্র। এছাড়া এ বাজার দিয়ে সিইউএফল, কাফকো, কেইপিজেড, কর্ণফুলী টানেল নির্মাণের ভারী যানবাহন ছাড়াও বাঁশখালী, পেকুয়া, চন্দনাইশ, সাতকানীয়া উপজেলার হাজার-হাজার গাড়ি চলাচল করে। কিন্তু বাজারটিতে ব্যাটারিচালিত টমটমের কারনে যানজট লেগেই থাকে। এছাড়া পটিয়া-আনোয়ারা-বাঁশখালী (পিএবি) সড়কে টমটমের দপটে সড়কজুড়ে যানজটে যাত্রীদের দুর্ভোগের শেষ নেই। মোটরবাইকচালক রাশেদুল ইসলাম বলেন, ‘সড়কে বের হলে মনে হয় সড়ক পুরোটা ব্যাটারিচালিত টমটমের দখলে রয়েছে। দুই-তিনটি টমটম একসঙ্গে সমান্তরালে চলতে শুরু করে অন্য কোনো গাড়িকে সাইড না দেয়ার ঘটনাও ঘটছে। একেবারে অদক্ষ, আনাড়ি চালকের কারণে দুর্ঘটনা বেড়েই চলছে।
টমটম চালক কামাল উদ্দিন (১৪) বলেন, ৫ সদস্যের পরিবারের আয় উপার্জনের আর কেউ নেই, বাবাও অসুস্থ, এ অবস্থায় টমটম না চালালে সংসার চলবে না।
আনোয়ারা ট্রাফিক পুলিশের ইনচার্জ হাবিবুর রহমান হাবিব বলেন, আনোয়ারায় পাঁচ শতাধিত লাইসেন্স বিহীন ব্যাটারিচালিত টমটম নিয়ে আমরা বিপাকে আছি। ট্রাফিকআইনে এসব টমটমকে কিছু করা যাচ্ছেনা। প্রশাসন যদি মোবাইল কোর্ট পরিচালনা করে তাহলে এসব টমটম নিয়ন্ত্রণ করা যাবে। আনোয়ারা থানার ওসি এসএম দিদারুল ইসলাম বলেন, সড়কে মোটরযান নিয়ন্ত্রণে ট্রাফিক পুলিশ রয়েছে। প্রশাসন ভ্রাম্যমান আদালত পরিচালনা করলেই থানা পুলিশ সহযোগিতা করবে।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার শেখ জোবায়ের আহমেদ বলেন, সড়কে লাইসেন্সহীন ব্যাটারিচালিত টমটম ও নসিমন গাড়িগুলোর কারণে প্রতিনিয়ত বাড়ছে দুর্ঘটনা। ট্রাফিফ পুলিশের সাথে কথা বলে দ্রুত এদের বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ