Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা শনাক্তের হার এখনো জাতীয় হারের ওপরে ৪৮ ঘন্টায় আরো দুজনের মৃত্যু আক্রান্ত ২৫১

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৭ পিএম

দক্ষিনাঞ্চলে করোনার নমুনা পরিক্ষা আশানুরূপ না হলেও শনাক্তের হার যেমনি জাতীয় হারের ওপরে, তেমনি মৃত্যুর তালিকাও দীর্ঘতর হচ্ছে। সোমবার দুপুরের পূর্ববর্তি ৪৮ ঘন্টায় বরিশালেই আরো দুজেনর মৃত্যুর সাথে এ অঞ্চলের ৬ জেলায় মাত্র ১ হাজার ১৩৪ জনের নমুনা পরিক্ষায় ২৫১ জনের দেহে করেনা পাজিটিভ শনাক্ত হয়েছে। এ দু দিনে গড় শনাক্তের হার ছিল ২২.৩৫ ভাগ। এরমধ্যে রোববার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টাতেই শনাক্তের হার ২৪.৯০%। এনিয়ে চলতি মাসের প্রথম ১৪ দিনে দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৩ হাজার ২০৮ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হল। মৃত্যু হয়েছে ৫ জনের। যারমধ্যে মহানগরীতে দুজন সহ বরিশাল জেলায়ই ৩ জন করোনা সংক্রমনে মারা গেছেন। অথচ গত জানুয়ারীতে এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ৩ হাজার ৭০। মারা গেছেন মাত্র দুজন। ডিসেম্বরে আক্রাএন্তর সংখ্যা ছিল মাত্র ৩২। কোন মৃত্যু ছিলনা।

ফলে ২০২০-এর ১১ মার্চ থেকে ২০২২-এর ১৪ ফেব্রুয়ারী পার্যন্ত দক্ষিণাঞ্চলে করোনা আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ৫১ হাজার ৮৭৮ জনে। মারা গেছেন ৬৮৭ জন। আর গত ৪৮ ঘন্টায় ২৫৬ জন সহ এ পর্যন্ত সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪৭ হাজার ২৭২ জন।
গত ৪৮ ঘন্টায় আক্রান্তদের মধ্যে মহানগরীতে ৪৪ জন সহ বরিশাল জেলায় ৯৬ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন দুজন। যার একজন মহানগরীর রূপাতলীতে, অপরজন নগরী সন্নিহিত রহমতপুরে। এসময়ে জেলাটিতে নমুনা পরিক্ষা হয়েছে ৪শ জনের। এনিয়ে মহানগরীতে সাড়ে ১২ হাজার সহ জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ২০ হাজার ৯৪২ জনে। আর মারা গেছেন ২৩৪ জন। যারমধ্যে মহানগরীতেই ১০৫ জনের মৃত্যু হয়েছে। রোববার বরিশালে শনাক্তের হার ছিল ২৫.২৬%।
এসময়ে পটুয়াখালীতেও ৭৮ জনের নমুনা পরিক্ষায় ১৯ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে এপর্যন্ত আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৯৫২ জনের মধ্যে ১১০ জনের মৃত্যু হয়েছে। সর্বশেষ সোমবারে শনাক্তের হার ছিল ২৭.০৮%। ভোলাতেও গত ৪৮ ঘন্টায় ১৩৭ জনের নমুনা পরিক্ষায় ৩৬ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। সোমাবারে এ দ্বীপ জেলাতে শনাক্তের হার ছিল ১৭.২৯%। দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বাধীক আক্রান্তের এ জেলাটিতে মোট আক্রান্ত ৭ হাজার ৭৬৯ জনের মধ্যে ৯২ জনের মৃত্যু হয়েছে।
দক্ষিণাঞ্চলে সর্বাধীক সংক্রমন হারের ঝালকাঠীতেও গত ৪৮ ঘন্টায় ১৫০ জনের নমুনা পরিক্ষায় ৪০ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ অঞ্চলের সবচেয়ে ছোট এ জেলাটিতে শনাক্তের হার ছিল রোববারে ৩১.৬৫% এবং সোমবারে ২১.১৩%। জেলাটিতে ইতোমধ্যে ৫ হাজার ৫০২ জন আক্রান্তের মধ্যে ৬৯ জনের মৃত্যু হয়েছে। আপরদিকে এ অঞ্চলে সর্বাধীক মৃত্যুহারের বরগুনাতেও গত ৪৮ ঘন্টায় ১৩২ জনের নমুনা পরিক্ষায় ৩৩ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। জেলাটিতে গত রোববার শনাক্তের হার ছিল ৩১.০৩% এবং সোমবারে ২০.২৭%। এ পর্যন্ত বরগুনাতে ৪ হাজার ৪৭৩ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৯৯ জন। ১৪-২-২০২২.



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ