Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বোচ্চ প্রকাশনা পুরস্কার পেলেন জাবি অধ্যাপক শাহেদুর রশিদ

জাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৪৫ পিএম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষকদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত সর্বাধিক সংখ্যক প্রকাশনার জন্য 'আবু জাফর শামসুদ্দিন ও আয়েশা আখতার খাতুন মেমোরিয়াল ট্রাস্ট পুরস্কার ২০২২' পেয়েছেন ভূগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ইন টিচিং এন্ড লার্নিং (সিইটিএল)-এর সার্বিক ব্যবস্থাপনায় সমাজবিজ্ঞান অনুষদের শিক্ষক লাউঞ্জে অধ্যাপক ড. শাহেদুর রশিদকে এ সম্মাননার সনদ এবং ২৫ হাজার টাকার চেক প্রদান করা হয়।

সম্মাননার বিষয়ে অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ অভিমত ব্যক্ত করে বলেন, 'আজকের এই সম্মাননা এই বিশ্ববিদ্যালয়ের ছাত্র, শিক্ষক, গবেষক সবার জন্য একটা স্বীকৃতি। গত বছর বিশ্ববিদ্যালয়ের এক প্রজ্ঞাপনে সমাজবিজ্ঞান অনুষদ থেকে একজন শিক্ষককে এ সম্মাননা প্রদানের ঘোষণা দেওয়া হয়। সম্মাননার জন্য একজন শিক্ষককে নির্বাচন করা অত্যন্ত কষ্টের কাজ, তারপরও কর্তৃপক্ষে এ কাজটি যত্নের সাথে করেছে। এজন্য আমি তাদেরকে ধন্যবাদ জানাই।’

তিনি আরও বলেন, ‘গত কয়েক বছর ধরে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের উন্নয়নের জন্য নানা উদ্যেগ নেওয়া হয়েছে। আমাদের শিক্ষকদের অনেক প্রকাশনা আছে কিন্তু ওয়েবসাইটির মানোন্নয়ন করা হলে সেগুলো সেখানে আপলোড করা যাবে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণার মান আরও বেড়ে যাবে।’

সম্মাননা প্রদান অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আবু জাফর শামসুদ্দিন ও আয়েশা আখতার খাতুনের ছেলে দারা শামসুদ্দিন, তাদের পরিবারের সদস্যবৃন্দ, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক আকবার হোসেন প্রমুখ।

অধ্যাপক ড. মো. শাহেদুর রশিদ জাবির ভূগোল ও পরিবেশ বিভাগ থেকে ১৯৮৯ সালে স্নাতক ও ১৯৯০ সালে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি যুক্তরাজ্যের ডুরহাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৩ সালে তিনি জাবির ভূগোল ও পরিবেশ বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন এবং ২০০৫ সালে অধ্যাপক হিসেবে পদোন্নতি পান। দেশীয় ও আন্তর্জাতিক জার্নালে তাঁর ১৫৬টি গবেষণা নিবন্ধন প্রকাশিত হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ