Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বইমেলায় নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি একেবারে উড়িয়ে দিচ্ছি না

সাংবাদিকদের ডিএমপি কমিশনার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম বলেছেন, বইমেলায় অভিজিৎ রায়ের ওপর হামলার নায়ক আনসার আল ইসলাম প্রধান মেজর (চাকরিচ্যুত) জিয়া এখনও ধরাছোঁয়ার বাইরে। তাকে গ্রেফতারে দেশে-বিদেশে পুরস্কার ঘোষিত হয়েছে। আমরাও চেষ্টা করছি। গতকাল রোববার সোহরাওয়ার্দী উদ্যানে বইমেলা উপলক্ষ্যে নিরাপত্তা ব্যবস্থা সম্পর্কে ব্রিফিংকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

বইমেলা ঘিরে অভিজিৎ রায়কে হত্যাসহ বিভিন্ন সময়ে জঙ্গিদের তৎপরতা দেখা গেছে। এবারের বইমেলা উপলক্ষ্যে কোনো ধরনের হুমকি রয়েছে কি না জানতে চাইলে কমিশনার বলেন, অভিজিৎ রায় হত্যা মামলার রায়ের পর জঙ্গিদের ক্ষিপ্ত হওয়া খুবই স্বাভাবিক। রায়ের পর আমরাও জঙ্গি তৎপরতা বিষয়ে, বিশেষ করে এই বইমেলা নিরাপত্তাব্যবস্থা নিয়ে চুলচেরা বিশ্লেষণ করেছি। তাদের নেতা চাকরিচ্যুত মেজর জিয়া এখনো বাইরে। তাই আমরা নিরাপত্তা সংক্রান্ত ঝুঁকি একেবারে উড়িয়ে দিচ্ছি না। আমরা সেসব বিষয় মাথায় নিয়ে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি।
বিগত বছরগুলোতে লক্ষ্য করা গেছে বইমেলাকে কেন্দ্র করে কিছু ধর্মীয় উসকানিমূলক ও বিতর্কিত বই স্টলে আসে। এবার বাংলা একাডেমি ছাড়া এ ধরনের বই মনিটরিং করার ক্ষেত্রে কোনো পদক্ষেপ থাকছে কি-না জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, এ ব্যাপারে প্রস্তুতি মিটিংয়ে বিস্তারিত কথা হয়েছে। বইমেলা ঘিরে শত শত, হাজার হাজার বই আসে, যা বাংলা একাডেমির পক্ষে মনিটরিং করা প্রায় অসম্ভব। এতো বই পড়ে সিদ্ধান্ত দেয়া কঠিন। এবার এই বিষয়টি মনিটরিং করার জন্য সিটিএসবি সদস্যরা কাজ করবেন। রাত ১০টার পরে যদি এ ধরনের কোনো বই স্টলে ঢোকে তাহলে এর দায়দায়িত্ব ওই স্টল এবং প্রকাশক কর্তৃপক্ষকে নিতে হবে।
এতো কিছুর পরও যদি বিশেষ পরিস্থিতির সৃষ্টি হয় সেক্ষেত্রে কোনো ব্যবস্থা থাকছে কি না জানতে চাইলে কমিশনার বলেন, বিশেষ পরিস্থিতি মোকাবিলায় সোয়াট থাকবে, অগ্নিনিরাপত্তায় থাকবে ফায়ার সার্ভিসের টিম। এছাড়া গোয়েন্দা পুলিশের সদস্যরা তো থাকছেই। তবে জঙ্গিরা যদি আগুনসহ কোনো বিস্ফোরণ ঘটায়, এমন পরিস্থিতি মোকাবেলায় আমাদের প্রস্তুতি নেয়াও থাকবে৷ আমরা আশা করছি এ ধরণের কিছু ঘটবে না। কারণ তাদের তৎপরতা প্রায় জিরো পর্যায়ে। আমরা সবাই হাতে হাত রেখে প্রাণের এই বই মেলা সফল করতে কাজ করবো, আশা করছি কিছু ঘটবে না।
মেলায় যারা আসবেন তাদের উদ্দেশ্যে কমিশনার বলেন, করোনা পরিস্থিতির কারণে মাস্ক ছাড়া কেউ ঢুকবে না, তাপমাত্রা মাপার যন্ত্র রাখা হবে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে করোনা পরিস্থিতির কারণে জারি করা নির্দেশনা অনুসরণ করা হবে। শতভাগ মাস্ক পরিধান নিশ্চিতে মোবাইল টিম থাকবে। যারা বিক্রেতা বা স্টলে সবেন তারা করোনা টিকা দিয়েছেন মর্মে সনদ সাথে রাখতে হবে। নইলে জরিমানার ব্যবস্থা করবো। এছাড়া, সিটিটিসি, বোম্ব ডিসপোজাল ইউনিট, ক্রাইম সিন ভ্যান ও ডগ স্কোয়াড প্রস্তুত থাকবে। যে কোনো জরুরি পরিস্থিতি মোকাবিলার সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে।
ডিএমপি কমিশনার আরো বলেন, মেলায় মেডিক্যাল টিম ও ফায়ার সার্ভিস মোতায়েন থাকবে। ডিএমপি কন্ট্রোল রুমের ভোতরে ব্রেস্ট ফিডিং কক্ষ থাকবে। আমাদের ঊর্ধ্বতন কর্মকর্তারা নিয়মিত মেলা প্রাঙ্গণে আসবেন ও নিরাপত্তার বিষয়ে পর্যবেক্ষণ করবেন।
আগামীকাল ১৫ ফেব্রুয়ারি অমর একুশে বইমেলা শুরু হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বইমেলা

৭ ফেব্রুয়ারি, ২০২৩
৪ ফেব্রুয়ারি, ২০২৩
৩ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
১ ফেব্রুয়ারি, ২০২৩
৩১ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ