Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদরাসায় পাসের হার ৯৫ দশমিক ৪৯

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

মাদরাসা শিক্ষা বোর্ডে এবার জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৮৭২জন। পাসের হার ৯৫ দশমিক ৪৯ শতাংশ। মাদরাসা বোর্ডের অধীনে এ বছর ১ লাখ ৬ হাজার ৫৭৯ জন শিক্ষার্থী আলিম পরীক্ষায় অংশগ্রহণ করেন। এর মধ্যে পাস করেছেন ১ লাখ ১ হাজার ৭৬৮ জন।

গতকাল রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ভার্চুয়ালি যুক্ত হওয়া প্রধানমন্ত্রীর কাছে ২০২১ সালের এইচএসসি ও সমমানের ফলাফলের সারসংক্ষেপ তুলে ধরেন সকল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান। এ বছর নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলে গড় পাশের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ।

মোট অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৫৮ হাজার ৫৯৭ জন ও ছাত্রী ছিল ৪৭ হাজার ৯৮২ জন। এরমধ্যে ৫৫ হাজার ৪২৯ জন ছাত্র ও ৪৬ হাজার ৩৩৯ জন ছাত্রী পাস করেছেন। শতকরা হারের দিকে ছাত্রদের মধ্যে পাস করেছেন ৯৪ দশমিক ৫৯ শতাংশ ও ছাত্রীদের মধ্যে এই হার ৯৬ দশমিক ৫৮ শতাংশ। অন্যদিকে মোট জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর মধ্যে এগিয়ে আছে ছাত্ররা। ছাত্র ২ হাজার ৭৮৬ জনের বিপরীতে ২ হাজার ৮৬ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছেন।

এ বছর মোট ২ হাজার ৬৯১টি প্রতিষ্ঠানের পরীক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করেন। তার বিপরীতে শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ১ হাজার ৩টি।

সাধারণত প্রতি বছর এপ্রিল মাসে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হলেও করোনা মহামারির কারণে এই পাবলিক পরীক্ষা ২০২১ সালের ডিসেম্বরের প্রথম সপ্তাহে নেয়ার ঘোষণা দেয় সরকার। পরীক্ষা ২ ডিসেম্বর শুরু হয়ে শেষ হয় ৩০ ডিসেম্বর। এবারের এইচএসসি পরীক্ষা অন্যান্য বছরের মতো হয়নি। পরীক্ষা হয় শুধু নৈর্বাচনিক বিষয়ে। আর আবশ্যিক বিষয়ে আগের পাবলিক পরীক্ষার সাবজেক্ট ম্যাপিং করে মূল্যায়নের মাধ্যমে নম্বর দেয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। বাদ দেয়া হয় চতুর্থ বিষয়ের পরীক্ষাও।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাদরাসা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ