Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক্যাডেটদের অবদান অপরিসীম: নৌপরিবহন প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৯:০৯ পিএম

মেরিন ক্যাডেটরা অর্থনীতির অন্যতম যোগানদাতা উল্লেখ করে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে মেরিন ক্যাডেটদের অবদান অপরিসীম। ক্যাডেটরা দেশমাতৃকার জন্য কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী আজ রোববার চট্টগ্রামে বাংলাদেশ মেরিন একাডেমি ক্যাম্পাসে ৫৬ ব্যাচের ক্যাডেটদের 'মুজিববর্ষ গ্র্যাজুয়েশন প্যারেড' অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্যারেড অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে নৌপরিবহন প্রতিমন্ত্রী এই অনুষ্ঠানে দু'জন শ্রেষ্ঠ ক্যাডেটকে 'রাষ্ট্রপতি স্বর্ণপদক' এবং 'বাংলাদেশ শিপিং কর্পোরেশন পদক' প্রদান করেন। রাষ্ট্রপতি স্বর্ণপদকপ্রাপ্ত হলেন ক্যাডেট নাদিম আহমেদ এবং বাংলাদেশ শিপিং কর্পোরেশন পদকপ্রাপ্ত হলেন ক্যাডেট রাফিদ বিন আলম।

স্বাধীনতার পর এ পর্যন্ত মেরিন একাডেমি থেকে ৪ হাজার ৭৩১ প্রশিক্ষণার্থী গ্র্যাজুয়েশন লাভ করেছে। এবছর ৩৫৯ জন গ্র্যাজুয়েশন পেতে যাচ্ছে। একাডেমির ৫৭তম ব্যাচে ২৮০ জন ক্যাডেট বর্তমানে একাডেমিতে প্রশিক্ষণরত রয়েছে।

প্রতিমন্ত্রী তার বক্তব্যে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন। তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বরিশাল, রংপুর, পাবনা ও সিলেটে চারটি মেরিন একাডেমি প্রতিষ্ঠা করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সুনীল অর্থনীতির সোপান-সমুদ্রসীমা জয় হয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় নারীদের ক্যাডেট হিসেবে প্রশিক্ষণ দেয়া হয়েছে। নারী ক্যাডেটদের প্রথম ব্যাচের ১২ জন বিএসসির ছয়টি জাহাজে কাজ করে সাহসিকতার পরিচয় দিচ্ছে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী এবং মেরিন একাডেমির কমান্ড্যান্ট নৌ প্রকৌশলী ড. সাজিদ হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ