Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুলনা শিপইয়ার্ডে নৌ বাহিনীর জন্য নির্মিত পেট্রোল ক্রাফট ‘বিএনএস শহিদ দৌলত’ রূপসায় ভাসান হচ্ছে সোমবার সকালে

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৩৯ পিএম

বাংলাদেশ নৌ বাহিনীর জন্য খুলনা শিপইয়ার্ডে নির্মিত প্রেট্রোল ক্রাফট ‘বিএনএস শহিদ দৌলত’ রূপসা নদীতে ভাসান হচ্ছে সোমবার সকালে। এ উপলক্ষে খুলনা শিপইয়ার্ডের সবুজ চত্তরে এক অনাড়ম্বর অনুষ্ঠানে প্রধান অতিথি থাকছেন বাংলাদেশ নৌ বাহিনীর সহকারী প্রধান (ম্যাটেরিয়াল) রিয়ার এডমিরাল এম শফিউল আজম-এনইউপি, এনডিসি,পিএসসি-বিএন। শিপউয়ার্ডের ব্যাবস্থাপনা পরিচালক কমোডর এম শামসুল আজিজ-এনজিপি পিএসসি-বিএন’এর সভাপতিত্বে এ অনুষ্ঠানে উর্ধতন সামরিক ও বেসামরিক কর্মকর্তাগনও উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।
খুলনা শিপইয়ার্ড ইতোপূর্বে বাংলাদেশ নৌ বাহিনীর জন্য ৫টি প্রেটোল ক্রাফট ছাড়াও একাধীক মধ্যমমানের যুদ্ধ জাহাজের নির্মান কাজ সাফল্যজনক ভাবে সম্পন্ন করেছে। ৫১.৬৫ মিটার দৈর্ঘ ও ৭.৫০ মিটার প্রস্থ প্রেট্রোল ক্রাফট ‘শহিদ দৌলত’ ৩০৭ টন পানি অপাসারন করে ঘন্টায় প্রায় ৪৮ কিলোমিটার বেগে ছুটে চলতে সক্ষম। ছোট মাপের এ সমর টহল নৌযানটিতে ৩ হাজার ৪১ অশ^শক্তির জার্মেনীর দুটি মূল ইঞ্জিন ছাড়াও ইংল্যান্ডের ‘ক্যাটার পিলার’ কোম্পানীর ১১৮ কিলোওয়াটের দুটি জেনারেটর সহ একটি ইমার্জেন্সী জেনারেটর থাকছে।
এ সমর নৌযানটিতে ‘অত্যাধুনিক নেভিগেশনাল রাডার, জিও কম্পাস, ইকো সাউন্ডার, জিপিএস’ ছাড়াও অন্য সমর নৌযান সহ নৌ ঘাটির সাথে সার্বক্ষনিক যোগাযোগের লক্ষ্যে হাই ফ্রিকোয়েন্সি ও ভেরি হাই ফ্রিকোয়েন্সি বেতার ব্যাবস্থা সংযোজন করা হয়েছে।
সমর নৌযান ‘বিএনএস শহিদ দৌলত’এ ৪০/৬০ মিলিমিটারের একটি বফরস গান ছাড়াও ১২. ৭ মিলিমিটারের দুটি মেশিনগান সংযোজন করা হয়েছে। ৩৩ জন নৌ সেনা নিয়ে সমর নৌযানটি দেশের উপক’লভাগ সহ সমুদ্র এলাকায় একই সাথে দেড় হাজার নটিক্যাল মাইল ছুটে চলতে সক্ষমতা থাকছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ