Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যশোর বোর্ড এইচএসসি পরীক্ষা ২০২১ দেশসেরা

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ৫:১৩ পিএম | আপডেট : ৫:১৯ পিএম, ১৩ ফেব্রুয়ারি, ২০২২

যশোর শিক্ষাবোর্ড এইচএসসি পরীক্ষার ফলাফলে সবচেয়ে বেশি পাসের হার। এইচএসসি-২০২১ এর ফলাফলে পাসের হার ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৮৭৮ জন শিক্ষার্থী। ২০২০ সালের এইচএসসি’ ফলাফলের (পরীক্ষা হয়নি) চেয়েও এবার জিপিএ-৫ প্রাপ্তি প্রায় দ্বিগুণ। গতবছর প্রকাশিত ওই ফলাফলে জিপিএ-৫ পেয়েছিল ১২ হাজার ৮৯২ জন। যদিও করোনার কারণে পরীক্ষা না হওয়ায় শতভাগ শিক্ষার্থীকে উত্তীর্ণ ঘোষণা করা হয়েছিল। এবারের ফলাফলে শুধু দেশসেরাই নয়, যশোর বোর্ডেরও অতীতের সব পরীক্ষার ফলাফলের রেকর্ড ভঙ্গ করেছে। রবিবার দুপুরে প্রকাশিত ফলাফলে এ চিত্র উঠে এসেছে।

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড’র পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, সংক্ষিপ্ত সিলেবাসে তিনটি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় শিক্ষার্থীরা পরীক্ষার প্রস্তুতিতে সুনির্দিষ্ট করে ভালভাবে বেশি সময় ধরে প্রস্তুতি নিতে পেরেছে। এ কারণে এমন ফল অর্জন সম্ভব হয়েছে।
যশোর বোর্ডের প্রকাশিত ফলাফল থেকে জানা যায়, ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় যশোর বোর্ড থেকে ১ লাখ ২৮ হাজার ১৬৩ জন শিক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে উত্তীর্ণ হয়েছে ১ লাখ ২৫ হাজার ৭৪১ জন। উত্তীর্ণদের মধ্যে ছাত্র ৬৪ হাজার ১০৬ জন এবং ছাত্রী ৬১ হাজার ৬৩৫ জন। পাসের হার ৯৮ দশমিক ১১। জিপিএ-৫ পেয়েছে ২০ হাজার ৮৭৮ জন।
শিক্ষাবোর্ডের তথ্য অনুযায়ী, ২০২১ সালে যশোর বোর্ডে বিজ্ঞান বিভাগ থেকে ১৮ হাজার ৯৭০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে উত্তীর্ণ হয়েছে ১৮ হাজার ২১ জন। মানবিক বিভাগ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল ৯১ হাজার ৯৮৫ জন। উত্তীর্ণ হয়েছে ৯১ হাজার ২৩০ জন। ব্যবসায় শিক্ষা বিভাগের ১৭ হাজার ২০৮ জন ছাত্র ছাত্রীর মধ্যে পাস করেছে ১৬ হাজার ৪৯০ জন।
এবারের ফলাফলের চিত্র তুলে ধরে যশোর শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র জানান, করোনা মহামারি কারণে প্রত্যেক বিভাগের শিক্ষার্থীদের তিনটি বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আবার পরীক্ষাও নির্ধারিত সময়ের অনেক পরে অনুষ্ঠিত হয়েছে। এ জন্য শিক্ষার্থীরা সংশ্লিষ্ট বিষয়ে অনেক সময় ধরে প্রস্তুতি নেয়ার সুযোগ পেয়েছে। পাশাপাশি পরীক্ষার প্রশ্নপত্রে উত্তর প্রদানের জন্য অনেক অপশন ছিল। একইসাথে অ্যাসাইনমেন্টের জন্যও শিক্ষার্থীর উপরে চাপ ছিল। এসব কারণে শিক্ষার্থীরা যেমন পড়াশোনার মধ্যে ছিল; তেমনি অভিভাবকরাও ছেলেমেয়েদের ওপর বাড়তি নজর রেখেছেন।
তিনি আরো বলেন, ২০২১ সালের এইচএসসি পরীক্ষায় যারা অবতীর্ণ হয়েছিল, এরা ২০১৯ সালে এসএসসি উত্তীর্ণ হয়। ওই বছর এসএসসিতে যশোর বোর্ডে পাসের হার ছিল ৯০ দশমিক ৮৮ ভাগ। যশোর বোর্ডে প্রশ্নব্যাংক তৈরি করে শিক্ষার্থীদের গড়ে তোলার যে উদ্যোগ চালু হয়েছে; এই শিক্ষার্থীরা সেই উদ্যোগের প্রথম ব্যাচ। এই সব মিলিয়েই যশোর বোর্ড ভাল ফলাফলের ধারা অব্যাহত রেখেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ