Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরিদপুরে নিরাপত্তাহীনতায় ২ সাংবাদিকের থানায় জিডি

ফরিদপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

ফরিদপুরের ভাঙ্গায় এক সংবাদকর্মীকে একজন ইউপি চেয়ারম্যান, অশ্রাব্য ভাষায় গালাগাল, চোখ উঠিয়ে নেয়া, বাড়ি থেকে তুলে নেয়াসহ বিভিন্ন হুমকি দেয়ায় থানায় তার নামে জিডি করছেন ঐ সাংবাদিক। গতকাল এ তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেন সাংবাদিক মো. লিয়াকত কাজী। অপরদিকে, সালথায় উপজেলা প্রেসক্লাবের সদস্য সাংবাদিক হাসান মোল্যার পরিবারের ওপর হামলায়, মামলা করলে মামলা তুলে নিতে হুমকির অভিযোগ ওঠে। নিরাপত্তাহীন পরিবার ও সাংবাদিক হাসানকে মামলার আসামিরা অব্যাহত হুমকিতে তিনি থানায় জিডিও করেন। দু’টি ঘটনায় তোলপাড় সৃষ্টি হয়েছে ফরিদপুর জেলার দায়িত্বপ্রাপ্ত সকল মিডিয়া কর্মীদের মধ্যে।
একটি আইপি টিভিতে ভাঙ্গা উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করা সাংবাদিক লিয়াকত বলেন, আমাকে জীবননাশ ও অঙ্গহানির হুমকি দেয়ার সময়, দেশের মহামান্য রাষ্ট্রপতি, ভাঙ্গা থানার অফিসার ইনচার্জকে নিয়ে সম্মানহানীকর ভাষায় বাজে ভাষা ব্যবহার করেন, আলগী ইউপি চেয়ারম্যান ম.ম. সিদ্দিক মিঞা।
এ সময় চেয়ারম্যানের পাশে থাকা বেশ কয়েকজন তারাও সাংবাদিক মো. লিয়াকত কাজীকে মোবাইল ফোনে হুমকি দেন। ঘটনারদিনই সংবাদকর্মীর সাথে চেয়ারম্যানের কথা ও হুমকি দেয়ার কল রেকর্ডটি ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে। ইতোমধ্যে, ভাইরাল হওয়া এই কল রেকর্ড নিয়ে বিরুপ মন্তব্য করেছেন নেটিজেনরা।
জানা যায়, সম্প্রতি ভাঙ্গা আলগী ইউনিয়নের শাহমুলুকদী এলাকায় ইয়াবা বিক্রয়ের ঘটনাকে কেন্দ্র করে দুইটি পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সংবাদটি লিয়াকতের মাধ্যমে গণমাধ্যম প্রকাশ হয়। চেয়ারম্যানের মধ্যে প্রাকাশ্যে বিরোধ হয়। মাদক সংক্রান্ত একটি ঘটনায় মারামারি এবং স্থানীয় চেয়ারম্যানের বরাত দিয়ে, বাংলা নিউজ আইপি টিভি চ্যানেলে একটি সংবাদ প্রচারিত হয়।
দুই মিনিট ৪৮ সেকেন্ডের, চেয়ারম্যান ম ম সিদ্দীক কর্তৃক সাংবাদিক লিয়াকতকে হুমকি দেয়া ফোন কলের ভাষ্যসহ গত ৩১-০১-২০২২ আইপি টিভির খবরটি, সোশাল মিডিয়ায় ভাইরাল হয়।
এ প্রসঙ্গে সাংবাদিক লিয়াকত বলেন, বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতির ক্ষমতা সম্পর্কে মন্তব্য করা, সমাজের চতুর্থ স্তম্ভ সংবাদকর্মীকে অঙ্গহানির হুমকি দেয়া ও ভাঙ্গা থানার ওসিকে ফাঁসিয়ে দিছি বলে সম্মানহানীকর ভাষা ব্যক্ত করেছেন উক্ত ইউপি চেয়ারম্যান।
এ ঘটনায় প্রিন্ট, ইলেক্ট্রনিক্স ও অনলাইন মিডিয়ার গণমাধ্যমকর্মীরা, স্থানীয়রা, সুশীল সমাজ ক্ষোভ ও দুঃখ প্রকাশ করেছেন।
উল্লিখিত বিষয়ে আলগীর চেয়ারম্যান ম ম সিদ্দীক জানান, সাংবাদিক লিয়াকতের সাথে আমার কোন ধরনের কোন কথাই হয়নি। আমার নামে জিডি হয়েছে শুনেছি।
এ বিষয়ে ভাঙ্গা থানার ওসি মো. সেলিম রেজা জানান, এই জিডিটির তদন্ত চলমান। ভাঙ্গা সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফাহিমা কাদের চৌধুরী জানান, বিষয়টি আমি শুনছি এবং পত্রিকায় পড়েছি। যেহেতু জিডিটি একজন অফিসার তদন্ত করছেন, অবশ্যই সকল সত্য ও মিথ্যার প্রমাণও মিলবে।
গণমাধ্যমর সাথে কথা হয়, ভাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার মো. আজিমউদ্দিন সাহেবের সাথে, তিনি বলেন, আইন আইনের গতিতে চলবে। কেউ আইনের বাইরে নন।
অপরদিকে, সালথা প্রেসক্লাবের দপ্তর সম্পাদক, দৈনিক মানবকণ্ঠের সালথা উপজেলা প্রতিনিধি, সাংবাদিক হাসান মোল্যার পরিবারে উপর পূর্ব শত্রুতার জের ধরে অতর্কিত হামলা চালালে তার পরিবারের ৪/৫ আহত হন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যান এ ঘটনায় সাংবাদিক পরিবার সালথা থানায় মামলা করেন। উপরন্ত, হামলাকারীরা ক্ষিপ্ত হয়ে, পাল্টা সাংবাদিক পরিবারের ৬ জনকে একটি মামলায় আসামি করে।
মামলা তুলে নিতে গত ৩ জানুয়ারি পুনরায় হুমকি দেয়ায় হাসন মোল্যা থানায় জিডি করেন।
এই বিষয়, সালথা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মো. আরিফুল ইসলাম বলেন, সাংবাদিকরা দেশের চতুর্থস্তম্ভ। সাংবাদিক পরিবারের নামে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করাটা বড়ই দুঃখজনক বিষয়।
উল্লিখিত, বিষয় সালথা থানার অফিসার ইনচার্জ গণমাধ্যমকে বলেন, আইন সবার জন্য সমান। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তিনি বলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ