Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

৫০ কোটি টাকা ব্যয়ে বিভিন্ন প্রকল্প উদ্ভোধন করেন মন্ত্রী বীর বাহাদুর

৫০বছর পর বিদ্যুৎ লাইন পেল বান্দরবানের দূর্গম পাড়ায়

বান্দরবান থেকে স্টাফ রিপোটার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৫:২০ পিএম

৫০বছরের মাথায় বিদ্যুৎ সঞ্চালনের লাইন পেল বান্দরবানের দূর্গম রুমা উপজেলার সদর ইউনিয়নের মুনলাই পাড়ার ৬৫ পরিবার। এতে মহাখুশি ঐ এলাকার বাসিন্দারা। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বান্দরবান আসনের এম,পি বীর বাহাদুর উশৈসিং ৯৯ লাখ টাকা ব্যয়ে আজ ১১ফেব্রুয়ারী( শুক্রবার) সকালে মুলাই পাড়া বিদ্যুৎ সঞ্চালনের লাইনটি উদ্বোধন করেন। পার্বত্য চট্টগ্রাম বিদ্যুতায়ন প্রকল্পের আওতায় লাইনটি দেয়া হয়েছে বলে জানান বিদ্যুৎ বিভাগের প্রকল্প পরিচালক উজ্জ্বল বডুয়া।

তিনি বলেন , মনলাই পাড়ার মাঝখান দিয়ে বিদ্যুতের খাম্বা ও তার চলে গেছে বগালেক সড়কে। লাইনটি থানা পাড়া হতে চুংচয় রেস্টুরেন্ট পর্যন্ত বিস্তৃত।
জানা গেছে, ১৯৭২ সালে দূর্গম মুনলাই প্রতিষ্ঠা করা হয় ৫টি পরিবার নিয়ে। বর্তমানে এ পাড়ায় ৬৫টি পরিবারের লোকজন বসবাস করছে। রুমা সদর থেকে মাত্র পাঁচ কিলোমিটার দুরত্ব হলে ও বিদ্যুতের আওতায় ছিলনা এলাকাটি।। এ পাড়ার কারবারীসহ দু'জন বিদ্যুৎ সংযোগের জন্য চেষ্টা চালাতে গিয়ে এক দালালের খপ্পরে পড়ে ২০হাজার টাকাও খুঁইয়েছিল। ঐ টাকা পাড়াবাসী সবার থেকে উত্তোলন করেছিলেন। এটি অবশ্য ১০থেকে ১২ বছর আগের ঘটনা। তারপর আর বেশ কয়েক বছর যোগাযোগ করা হয়নি। তবে বিদ্যুতের চাহিদা ও গুরুত্ব বাড়তেই থাকে। পরে মন্ত্রী বীর বাহাদুরের প্রচেষ্টায় বিদ্যুৎ এর লাইন পাওয়ায় পাড়াবাসী মহাখুশি।

, এ পাড়ার রসলিম ময় বম(২৭) নামে এক নারী বলেন, ৫০ বছর পর বিদুৎ এর লাইন পাওয়ায় গ্রীস্মকালে সিলিং ফ্যানের বাতাস উপভোগ করা সহ ফ্রিজে অনেক কিছু রাখতে পারব। রাতেও মেয়েরা তাত বুননের কাজ করা সহ নানা সুবিধা পাওয়া যাবে।

বিদ্যুৎ এর লাইন ও বিভিন্ন প্রকল্প উদ্ভোধন শেষে মন্ত্রী বীর বাহাদুর বলেন, পার্বত্য চট্টগ্রামের প্রতিটি জনপদে বিদ্যুৎ এর আলো সম্প্রসারিত করা হবে। সড়ক, ব্রীজ, কালবার্ট সহ দৃশ্যমান নানা অবকাঠামো উন্নয়ন হচ্ছে এবং হতে থাকবে। পরে মন্ত্রী ৫০ কোটি ব্যয়ে পাকা সড়ক সহ রুমা উপজেলায় এলজিইডি ও উন্নয়ন বোর্ডের ২০ টি প্রকল্ল উদ্ভোধন করেন। এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, পার্বত্য চট্টগ্রামে উন্নয়ন বোর্ডের প্রকল্প পরিচালক আবদুল আজিজ, নির্বাহী প্রকৌশলী ইয়াছির আরফাত, বান্দরবান এলজিইডির নির্বাহী প্রকৌশলী মোঃ জিল্লুর রহমান, রুমা উপজেলার চেয়ারম্যান উহ্লাচিং মারমা, ইউএনও মোঃ মামুন শিবলী, মন্ত্রী বীর বাহাদুরের এর এপিএস সাদেক হোসেন চৌধুরী সহ বিভিন্ন নেতৃবৃন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ