Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণ কমলেও মৃত্যুর তালিকা দীর্ঘ হচ্ছে

আরো একজনের মৃত্যু, শনাক্ত ১২৬, নমুনা পরীক্ষা কমছে উদ্বেগজনক হারে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২২, ৩:০১ পিএম

দক্ষিণাঞ্চলে নমুনা পরীক্ষা হ্রাসের সাথে করোনা সংক্রমণ কিছুটা কমলেও মৃত্যুর তালিকা আরো দীর্ঘ হল। শুক্রবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে ৭৫ বছর বয়সী ১ জনের মৃত্যু ছাড়াও এ অঞ্চলের ৬ জেলায় মাত্র ৫৯২ জনের নমুনা পরীক্ষায় ১২৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ দিন শনাক্তের হার ছিল ২১.২৮%। যা ছিল জাতীয় গড় শনাক্ত হারের প্রায় ৫% বেশী। এনিয়ে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণে সর্বমোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ৬৮৫ জনে। আক্রান্তের সংখ্যা ৫১ হাজার ৫৭৫। যার মধ্যে চলতি মাসেই ৩ জনের মৃত্যু এবং ২ হাজার ৯০৫ জনের দেহে কোভিড-১৯ শনাক্তের কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ২৪৫ জন সহ এ পর্যন্ত সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৪৬ হাজার ৭৫৮ জন। গত ২৪ ঘন্টায় সর্বোচ্চ সংক্রমণ ছিল বরিশাল জেলায় ২৪.৬৬% এবং সর্বনিম্ন পিরোজপুরে ৭.৮৯%। পটুয়াখালীতে সংক্রমণ হার ছিল ২৪.৪৪%।

শুক্রবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় আক্রান্ত ১২৬ জনের মধ্যে মহানগরীতে ৩২ জন সহ বরিশাল জেলায়ই শনাক্তের সংখ্যা ছিল ৫৪ জন। এ নিয়ে মহানগরীতে প্রায় সাড়ে ১২ হাজার সহ জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৮১৯ জনে। মৃত্যু হয়েছে ২৩২ জনের। যার মধ্যে মহানগরীতেই ১০৩ জন। গত ২৪ ঘন্টায় দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ ছিল ভোলাতে। এসময়ে জেলাটিতে ১২৮ জনের নমুনা পরীক্ষা ২৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ দ্বীপ জেলাটিতে এ পর্যন্ত ৭ হাজার ৭৭২ জন করোনা আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৯২ জনের।

পটুয়াখালীতেও গত ২৪ ঘন্টায় ৪৫ জনের নমুনা পরীক্ষায় ১১ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হলেও মারা গেছেন আরো ১ জন। এ নিয়ে জেলাটিতে ৬ হাজার ৯২৫ জন আক্রান্তের মধ্যে ১১০ জনের মৃত্যু হল। বরগুনাতেও গত ২৪ ঘন্টায় ৯১ জনের নমুনা পরীক্ষায় ২০ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ২১.৯৮%। দক্ষিণাঞ্চলের সর্বাধিক মৃত্যুহারের এ জেলাটিতে ইতোমধ্যে ৪ হাজার ৪৩৫ জন আক্রান্তের মধ্যে ৯৯ জন মারা গেছেন। সবচেয়ে ছোট জেলা ঝালকাঠীতেও গত ২৪ ঘন্টায় মাত্র ৭১ জনের নমুনা পরীক্ষা হয়েছে। ১৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৯.৭২%। দক্ষিণাঞ্চলের সর্বাধিক শনাক্ত হারের এ জেলাটিতে ইতোমধ্যে ৫ হাজার ৪৬১ জন করোনা আক্রান্তের মধ্যে মৃত্যু হয়েছে ৬৯ জনের।

এদিকে খুলনা-বাগেরহাটের সীমান্তবর্তী পিরোজপুরে জেলায় এতদিন অত্যধিক সংক্রমণ শনাক্ত হলেও গত সপ্তাহখানেক ধরে নমুনা পরীক্ষা যথেষ্ট হ্রাস পেয়েছে। গত ২৪ ঘন্টায় জেলাটিতে মাত্র ৩৮ জনের নমুনা পরীক্ষায় ৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। শনাক্ত হার গত এক মাসের সর্বনিম্ন, ৭.৮৯%। জেলাটিতে ইতোমধ্যে ৬ হাজার ২১৩ জনের নমুনা পরীক্ষায় ৮৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে।

এদিকে সমগ্র দক্ষিণাঞ্চলের কোথাও এখনো নুন্যতম স্বাস্থ্য বিধি কেউ অনুসরণ করছেন না। করোনা তৃতীয় ঢেউ আঘাত হানার মধ্যে এবার দক্ষিণাঞ্চলের জেলা-উপজেলা ও স্থানীয় সরকার প্রশাসনও বিষয়টি নিয়ে যথেষ্ট উদাসীন বলে মনে করছেন নাম প্রকাশে অনিচ্ছুক চিকিৎসা বিশেষজ্ঞগন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ