Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

তৃতীয় মেধাতালিকায় ভর্তি শেষেও ইবিতে ১২৭০ আসন খালি

ইবি সংবাদদাতা | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ৫:০৪ পিএম

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের তৃতীয় মেধাতালিকার ভর্তি কার্যক্রম শেষে এখনও ১২৭০ আসন খালি রয়েছে। বিশ্ববিদ্যালয়ে তিন ইউনিটে মোট দুই হাজার ৯৫টি আসনের বিপরীতে ভর্তি হয়েছেন ৮২৫ জন। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. আহসানুল আম্বিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।

আইসিটি সেল সূত্রে, গত ১১ জানুয়ারি প্রথম মেধাতালিকার ভর্তি কার্যক্রম শেষ হয়। পরে ১৯ জানুয়ারি দ্বিতীয় মেধাতালিকা প্রকাশিত হয়ে ভর্তি কার্যক্রম শেষ হয় ২৫ জানুয়ারি। আসন খালি থাকা সাপেক্ষে ২রা ফেব্রুয়ারি তৃতীয় মেধাতালিকা প্রকাশিত হয়। এই তালিকায় স্থানপ্রাপ্তদের ভর্তি শেষ হয়েছে ৭ ফেব্রুয়ারি।

এ পর্যন্ত তিন ইউনিটে মোট ২০৯৫ আসনের বিপরীতে ভর্তি হয়েছেন ৮২৫জন শিক্ষার্থী। ফলে ‘এ’ ইউনিটে ৫৫০ টি আসনের মধ্যে ২৭৪টি, কলা, সামাজিকবিজ্ঞান ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ১০৯৫টি আসনের মধ্যে ৭৪৬টি ও বাণিজ্য অনুষদভুক্ত ‘সি’ ইউনিটে ৪৫০ টি আসনের মধ্যে ২৫০টি আসন ফাঁকা রয়েছে।

পরবর্তী মেধা তালিকার বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. আহসানুল আম্বিয়া বলেন, 'কেন্দ্রীয় নির্দেশনা মোতাবেক আমরা তৃতীয় মেধাতালিকার ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছি। তৃতীয় মেধাতালিকার পরও আসন খালি থাকলে স্ব স্ব বিশ্ববিদ্যালয় নিজস্ব প্রক্রিয়ায় শিক্ষার্থী ভর্তির ব্যবস্থা নিতে পারবে। খালি আসনগুলো কিভাবে পূরণ করা যায় সে বিষয়ে প্রশাসন থেকে পদক্ষেপ নেওয়া হচ্ছে।'

এ বিষয়ে প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, 'পুরো ডাটা নিয়ে কাজ চলছে। কয়েকদিনের মধ্যে ওয়েবসাইটে নতুন করে মেধাতালিকা প্রকাশিত হবে।'

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শূন্য আসন, ভর্তিসহ এ সম্পর্কিত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট (http://iu.ac.bd)



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ