Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার আহ্বান আর্টিকেল নাইনটিনের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৫৬ পিএম

সাংস্কৃতিক চর্চার অভাবে মোবাইল ও ইন্টারনেটের প্রতি তরুণদের আসক্তি বাড়ছে। এর ফলে সামাজিক যোগাযোগমাধ্যম হয়ে ওঠেছে বিদ্বেষ, সহিংসতা ও সাম্প্রদায়িকতা ছড়ানোর উর্বর ক্ষেত্র। এ পরিস্থিতি থেকে উত্তরণে দেশজুড়ে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তুলতে হবে বলে জানিয়েছে আর্টিকেল নাইনটিন।

আজ বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।আর্টিকেল নাইনটিনের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল, নিউজ টোয়েন্টি ফোরের প্রধান বার্তা সম্পাদক শাহনাজ মুন্নি, সীতাকুণ্ড উপজেলার সাংস্কৃতিক পরিষদের সভানেত্রী সুরাইয়া বাকের এবং সীতাকুন্ড উপজেলার হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য সাম্প্রদায়িক পূজা কমিটির সদস্য দীপ্তা রায়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন রেডিও সাগর গিরির উপস্থাপিকা পাতা দে।

আর্টিকেল নাইনটিন দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক ফারুখ ফয়সল বলেন, দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই সাম্প্রদায়িকতা প্রতিহত করতে হবে। দুর্নীতি, অনিয়ম, অবিচার, অগণতান্ত্রিক চর্চা বাদ দিয়ে এমন সমাজ গঠন করতে হবে যেখানে তরুণ সম্প্রদায় নির্ভয়ে সত্য বলতে পারবে। জ্যেষ্ঠ সাংবাদিক শাহনাজ মুন্নি বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমে কোনও গেট কিপার নেই, এটা মাথায় রেখে দর্শক শ্রোতার উচিৎ সচেতন থেকে সংবাদের সঠিক উৎস খুঁজে বের করা।

সংস্কৃতি কর্মী সুরাইয়া বাকের তৃণমূল পর্যায়ে সাংস্কৃতিক আন্দোলন গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে বলেন, ভবিষ্যৎ বাংলাদেশের নেতৃত্ব দেবে বর্তমান তরুণ সমাজ। তাদেরকে সংস্কৃতিমনা করতে প্রত্যেককে যার যার অবস্থান থেকে আন্দোলন চালিয়ে যেতে হবে। দীপ্তা রায় বলেন, বর্তমান প্রজন্মকে ভাইরাল হওয়ার প্রবণতা থেকে মুক্ত করতে হবে। তাদেরকে নৈতিক মূল্যবোধের শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে। এক্ষেত্রে পরিবার, সমাজ ও রাষ্ট্রের দায়িত্ব রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ