Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নিষেধাজ্ঞা উপেক্ষা করে অনুুষ্ঠিত হল বগুড়ার পোড়াদহ মেলা

বিপুল পরিমানে মাছ ও মিষ্টি বিক্রি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫২ পিএম

বগুড়ার কয়েকশ বছরের ঐতিহ্যবাহী পোড়াদহ মেলা বসার পর তা এক ঘণ্টার মধ্যে বন্ধের নির্দেশ দিলেও তা' উপেক্ষা করেই অনুষ্ঠিত হয়েছে।
বুধবার মেলা চলাকালে বেলা ১১ টার দিকে মেলাতে গিয়ে এক ঘণ্টার মধ্যে মেলা বন্ধ করতে বলেন অতিরিক্ত জেলা প্রশাসক সালাহউদ্দিন। তবে তিনি মেলা বন্ধের ঘোষণা দিয়ে স্থান ত্যাগ করার পরপরই আবারো মেলার কার্যক্রম শুরু করা হয়।
বগুড়া শহর থেকে প্রায় ১১ কিলোমিটার পূর্বে ইছামতী নদীর তীরে পোড়াদহ এলাকায় এ মেলা বসে। ফলে মেলাটি সবার কাছে ‘পোড়াদহ’ মেলা নামেই সর্বাধিক পরিচিত।
আয়োজকরা জানান, প্রায় ৪০০ বছর আগে কোন এক সময় মেলাস্থলের একটি বিশাল বটবৃক্ষের নিচে একদিন হঠাৎ একদল সন্ন্যাসীর আবির্ভাব ঘটে। সেখানে আশ্রম তৈরি করেন সন্ন্যাসীরা। একপর্যায়ে স্থানটি পুণ্যস্থানে পরিণত হয় হিন্দু সম্প্রদায়ের কাছে।
প্রতিবছর মাঘের শেষ বুধবার ওই স্থানে সন্ন্যাসীপূজার আয়োজন করে হিন্দু সম্প্রদায়ের লোকজন। সমাগত হয় দূর-দূরান্তের ভক্তরা। কালের আবর্তে স্থানটিতে লোকজনের উপস্থিতি বাড়তেই থাকে। এভাবে গোড়াপত্তন ঘটে পোড়াদহ মেলার।
মেলাটির মেয়াদকাল একদিনের হলেও মেলার পরের দিনে ‘বউ’ মেলাও বসে। এ সময় সাধারণত নারীরা তাদের পছন্দের হরেক রকেমর পণ্য কিনে থাকেন।
মাছের জন্য বিখ্যাত এই মেলায় প্রতিবছরই কয়েক মনে ওজনের বাঘাইড় থাকলেও এবার নেই বাঘাইড় বিক্রি নিষেধাজ্ঞার কারনে।
মেলায় আসা ব্যবসায়ীরা বলছেন, বাঘাইড় বিক্রি বিষয়ে সরকারি নিষেধাজ্ঞার সিদ্ধান্ত মেনে নিয়েই তারা অন্যান্য মেলায় মাছ নিয়ে এসেছেন।
মেলা প্রসঙ্গে বগুড়ার অতিরিক্ত জেলা প্রশাসক সালাহউদ্দিন, গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা রওনক জাহানসহ আরও অনেক কর্মকর্তা মেলা বন্ধের জন্য মেলার স্থানে গিয়েছিলেন। পরে ব্যাপক জনসমাগমের কারণে তাৎক্ষণিকভাবে তা বন্ধ করা সম্ভব হয়ে ওঠেনি।
জানতে চাইলে গাবতলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রওনক জাহান বলেন, করোনা সংক্রমণের কারণে এবার মেলার কোনো অনুমতি দেওয়া হয়নি। সেটা উপেক্ষা করেই সাধারণ জনগণ এই মেলায় আয়োজন করেছেন। আমরা মেলায় গিয়ে তাদের নিষেধ করেছি।
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শেষ পর্যন্ত বিপুল পরিমানে হরেক কিসিমে’র মিষ্টি এবং বাঘাইড়
ব্যতিত সব ধরনের মাছ বিক্রি হয়েছে পোড়াদহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ