Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আরো ৬০ লাখ ডোজ টিকা দিচ্ছে যুক্তরাষ্ট্র

টিকা অনুদান সাড়ে চার কোটি ডোজ ছাড়াল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

বাংলাদেশকে ফাইজারের আরও ৬০ লাখ ডোজ কোভিড-১৯ টিকা অনুদান দিয়েছে যুক্তরাষ্ট্র। এর ফলে বাংলাদেশকে দেওয়া যুক্তরাষ্ট্রের মোট টিকা অনুদান সাড়ে ৪ কোটি ডোজ ছাড়াল। গতকাল ঢাকায় মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, মার্কিন যুক্তরাষ্ট্রের এই অনুদান দেশের দুর্গম ও প্রত্যন্ত এলাকায় টিকাদান কার্যক্রম সম্প্রসারণ অব্যাহত রাখতে এবং ঝুঁকিপূর্ণ নাগরিকদের বুস্টার ডোজ প্রদানে সহায়তা করবে। একই সঙ্গে সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত আমরা নিরাপদ নই এবং আমাদের কাজ এখনো শেষ হয়নি। যুক্তরাষ্ট্র থেকে আরও অনেক কোটি টিকা আসার পথে রয়েছে এবং এখনও আমরা সবাই এই লড়াইয়ে সামিল। যুক্তরাষ্ট্রের দেয়া সর্বশেষ এই অনুদান বাংলাদেশকে
এক বিজ্ঞপ্তিতে যুক্তরাষ্ট্রের চার্জ ডি অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেছেন, যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশে টিকা অনুদানের একাধিক চালান পাঠানোর মাধ্যমে যতো বেশি সম্ভব বাংলাদেশী নাগরিকদের টিকা দেয়া এবং দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে জীবনরক্ষাকারী টিকা পৌঁছে দেয়ার জন্য বাংলাদেশের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে চলেছে।

টিকা অনুদান দেয়া ছাড়াও যুক্তরাষ্ট্র মহামারি প্রতিরোধ কার্যক্রম শক্তিশালী করতে বাংলাদেশের জাতীয় কোভিড-১৯ টিকাদান কার্যক্রমের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে, যুক্তরাষ্ট্র বাংলাদেশের ৭ হাজারের বেশি স্বাস্থ্যসেবাদানকারীকে টিকাদান কার্যক্রম উপযুক্তভাবে ব্যবস্থাপনার পাশাপাশি কোল্ড চেইন পদ্ধতি মেনে সংরক্ষণ ও পরিবহনের উপর প্রশিক্ষণ দিয়েছে।

এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র ইউএসএআইডি, যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা বিভাগ, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর এবং যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের মাধ্যমে কোভিড-সংশ্লিষ্ট উন্নয়ন ও মানবিক সহায়তা হিসেবে বাংলাদেশে ১২১ মিলিয়ন ডলার বা ১ হাজার ৪০ কোটি টাকারও বেশি সহায়তা করেছে। এই সহায়তা মানুষের জীবন বাঁচিয়েছে এবং কোভিড-১৯ আক্রান্ত ব্যক্তিদের চিকিৎসা প্রদান এবং পরীক্ষা করার ও মনিটরিংয়ের সামর্থ্য জোরদার করেছে, রোগের ব্যবস্থাপনা এবং সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণের চর্চাগুলো শক্তিশালী করেছে এবং সাপ্লাই চেইন ও লজিস্টিক ব্যবস্থাপনা পদ্ধতির উন্নয়ন ঘটিয়েছে। এছাড়াও, যুক্তরাষ্ট্রের সহায়তা সম্মুখসারির কর্মীদের সুরক্ষা প্রদান করছে এবং সংক্রমণ থেকে কীভাবে নিজেদেরকে আরো ভালভাবে রক্ষা করা যায় সে সম্পর্কে জনসাধারণের জ্ঞান বাড়িয়েছে।

যুক্তরাষ্ট্র বিশ্বব্যাপী কোভ্যাক্স প্রচেষ্টাকে সহায়তা করতে ৪ বিলিয়ন ডলার বা ৩৪ হাজার ৪০০ কোটি টাকারও বেশি অনুদান দেয়ার মধ্য দিয়ে বিশ্বজুড়ে ন্যায়সঙ্গতভাবে কোভিড-১৯ টিকা পৌঁছে দেওয়ার ক্ষেত্রে বিশ্বের বৃহত্তম দাতা দেশে পরিণত হয়েছে। যুক্তরাষ্ট্রের দেয়া সহায়তার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে অতি-কোল্ড চেইন সংরক্ষণ, পরিবহন এবং কোভিড টিকার নিরাপদ ব্যবস্থাপনা।##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ