Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

বাইরে থেকে খাবার বন্ধ বন্দিদের

করোনায় নতুন উদ্যোগ কারাগারে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

দেশে করোনাভাইরাসের প্রকোপ বেড়ে যাওয়ায় বন্দিদের সুস্বাস্থ্যের লক্ষ্যে নতুন নির্দেশনা জারি করেছে কারা অধিদপ্তর। বাইরে থেকে যেন করোনাভাইরাস কারাগারে প্রবেশ করতে না পারে সেজন্য বন্দিদের পরিবারের খাবার কারাগারে প্রবেশ না করানোর নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়াও নতুন করে প্রবেশ করা বন্দিদের ১৪ দিনের কোয়ারেন্টাইনে রাখার নির্দেশনা দেয়া হয়েছে। সম্প্রতি কারা অধিদপ্তরের অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল আবরার হোসেন এ বিষয়ে একটি আদেশ জারি করেন। কারাগার সূত্রে এ সব তথ্য জানা গেছে।

ওই সূত্র জানায়, আদেশে বলা হয়েছে, বন্দিদের বাইরে থেকে সব ধরনের খাবার দেয়া বন্ধ থাকবে। তাদের কোনো আত্মীয়-স্বজন খাবার নিয়ে এলে বিনয়ের সঙ্গে বুঝিয়ে প্রত্যাখ্যান করতে হবে। কারাগারে অসুস্থ বন্দিদের অন্তত ১৪ দিন পর্যবেক্ষণে রাখতে হবে। এক বন্দী থেকে অন্যদের দূরত্ব অন্তত এক মিটার বা তিন ফুট অথবা সম্ভব হলে দুই মিটার বা ছয় ফুট হবে। সম্প্রতি কারাগারে আসা বন্দিদের ১৪ দিন অতিক্রান্ত না হওয়া পর্যন্ত কোনোভাবেই তাদের কোয়ারেন্টাইন থেকে বের করে উন্মুক্ত স্থানে নেয়া যাবে না।

অধিদপ্তর জানায়, দেশের সকল কারাগার বিভাগীয় দপ্তর ও কারা অধিদপ্তর স্বাস্থ্যবিধি অনুসরণ করে অর্ধেক সংখ্যক কর্মকর্তা/কর্মচারী নিয়ে দাপ্তরিক কার্যক্রম পরিচালনা করবে। অন্যান্য কর্মকর্তা-কর্মচারী নিজ কর্মস্থলে অবস্থান করে দাপ্তরিক কার্যক্রম ই-নথি, ই-টেন্ডারিং, ই-মেইল এসএমএস, হোয়াটসঅ্যাপসহ অন্যান্য মাধ্যমে ভার্চুয়ালি সম্পন্ন করবেন। এছাড়াও অফিসে প্রবেশ ও অবস্থানকালীন সময়ে বাধ্যতামূলকভাবে নাক-মুখ ঢেকে মাস্ক পরা নিশ্চিত করতে হবে। সকল কর্মকর্তা-কর্মচারীদের টিকা নেয়ার সনদ থাকতে হবে, সনদ থাকলেও বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরতে হবে।

অধিদপ্তরের জারি করা আদেশে আরও বলা হয়, কারাগারের ভেতরে বন্দী ও কর্মকর্তা-কর্মচারী সবাইকে কোলাকুলি ও করমর্দন পরিহার করতে হবে। নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রেখে শুভেচ্ছা বিনিময় করতে হবে। কোনো দর্শনার্থী যেন কারা এলাকায় প্রবেশ করতে না পারে সে বিষয়ে সতর্ক থাকতে হবে। কারা ফটকে শরীরের তাপমাত্রা মাপার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা (ইনফ্রারেড/থার্মোমিটার) গ্রহণ করতে হবে। করোনার লক্ষণ দেখা দিলে তৎক্ষণাৎ পৃথক করে প্রয়োজনীয় চিকিৎসা ব্যবস্থা গ্রহণ করতে হবে। এ বছরের জানুয়ারিতে হঠাৎ করেই বেড়ে যায় করোনার প্রকোপ। স্বাস্থ্য অধিদপ্তরের সর্বশেষ মঙ্গলবারের দেওয়া বুলেটিনে জানা গেছে, করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় ৪৩ জনের মৃত্যু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ