Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

‘বঙ্গবন্ধুর আইনি লড়াই’র মোড়ক উন্মোচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

বঙ্গবন্ধুর আইনি লড়াই ১৯৩৮-১৯৬৩’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। গত সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বইটির মোড়ক উন্মোচন করেন। বইটি লিখেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ মশিউর রহমান।
প্রধান অতিথির বক্তব্যে অ্যাটর্নি জেনারেল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানতে হলে সঠিক ইতিহাস জানতে হবে। আমরা জানি বঙ্গবন্ধু তার জীবনে বহুদিন কারাভোগ করেছেন। বাঙালি জাতির জন্য ত্যাগ করে স্বাধীন করেছেন। সে কারণেই তাকে আমরা জাতির পিতা বলি। তিনি বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে আজীবন সংগ্রাম করেছেন। বইটির বিষয়ে এএম আমিন উদ্দিন বলেন, বইয়ে বঙ্গবন্ধুর জীবনের আইনি লড়াইয়ের বিষয়টি উঠে এসেছে। বঙ্গবন্ধু কোন কোন মামলায় আসামি ছিলেন এবং নিজে কোন কোন মামলা করেছিলেন; সবই বইতে রয়েছে। সুশৃঙ্খলভাবে সেসব বিষয় বইটিতে সাজানো রয়েছে। যা প্রামাণ্য দলিল হিসেবে আমরা ব্যবহার করতে পারি। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেনÑ অ্যাডভোকেট মোতাহার হোসেন সাজু, অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক, আব্দুন নূর দুলাল, রবিউল আলম বুদু, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী প্রমুখ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু

৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ