Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

মৃত্যু ও শনাক্ত বেড়েছে

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৯ এএম

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসের শনাক্ত এবং মৃত্যু বেড়েছে। ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়েমারা গেছেন ৩৮ জন। একই সময়ে শনাক্ত হয়েছে ৯ হাজার ৩৬৯ জনের শরীরে। গতকাল সোমবার স্বাস্থ্য অধিদফতরের উপপরিচালক এবং কোভিড ইউনিটের প্রধান ডা. মো. জাকির হোসেন খান স্বাক্ষরিত করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর একদিন আগে ২৯ জনের মৃত্যু ও ৮ হাজার ৩৪৫ জনের শনাক্তের তথ্য জানিয়েছিল অধিদফতর।

শনাক্ত ও মৃত্যু বাড়লেও নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার কমেছে। গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল ২১ দশমিক শূন্য ৭ শতাংশ। একদিন আগে এই হার ছিল ২১ দশমিক ৫০ শতাংশ। স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৮টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৬টি। এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৪ হাজার ৬৭১টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। নতুন ও পুরনো নমুনা মিলে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৪ হাজার ৪৭১টি। এ নিয়ে দেশে এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হলো ১ কোটি ২৭ লাখ ৭০ হাজার ৮৮০টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৬ লাখ ২৯ হাজার ৮৫২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৪১ লাখ ৪১ হাজার ২৮টি।

আগের দিন দেশে ৮ হাজার ৩৪৫ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ৯ হাজার ৩৬৯। এ নিয়ে দেশে ১৮ লাখ ৭০ হাজার ৯০১ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। আগের দিন এই হার ছিল ২১ দশমিক ৫০ শতাংশ। যা গত ২৪ ঘণ্টায় কমে হয়েছে ২১ দশমিক শূন্য ৭ শতাংশ। একই সময়ে করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ৮ হাজার ১৫৯ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ হাজার ৫০৭ জন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক শূন্য ১৬ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্য বিশ্লেষণে দেখা যায়, একদিন আগে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ২৯ জনের মৃত্যু হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংক্রমণ নিয়ে মারা গেছেন ৩৮ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে মোট মৃত্যু হলো ২৮ হাজার ৬২৭ জনের। সংক্রমণ বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ৫৩ শতাংশ। গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ২৯ জনের মধ্যে ২৮ জন পুরুষ, বাকি ১০ জন নারী। তাদের মধ্যে ৩২ জন সরকারি ও ৬ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন।

এছাড়া, গত ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ নিয়ে মৃতদের মধ্যে ১৬ জন ঢাকা বিভাগের। এছাড়া ছয় জন মারা গেছেন চট্টগ্রাম বিভাগে। পাঁচ জন করে মারা গেছেন রাজশাহী ও খুলনা বিভাগে। এছাড়া সিলেট বিভাগে তিন জন, ময়মনসিংহ বিভাগে দুই জন ও রংপুর বিভাগে এক জন গত ২৪ ঘণ্টায় মারা গেছেন করোনা আক্রান্ত হয়ে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ