Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাগেরহাটে প্রথম হিমাগার চালু

বাগেরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

স্থানীয়ভাবে উৎপাদিত সবজি ও মাছসহ পচনশীল পন্য সংরক্ষনের জন্য বাগেরহাট জেলায় এই প্রথম হিমাগার (কোল্ডস্টোরেজ) চালু করা হয়েছে। গত শনিবার দুপুরে বাগেরহাট সদর উপজেলার মাঝিডাঙ্গা এলাকায় বর্নাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বি.ই কোল্ড-স্টোরেজ অ্যান্ড এ্যাগ্রো প্রোসেসিং লিঃ নামের এই হিমাগার উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে বাগেরহাট আ.লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কামরুজ্জামান টুকু, বাগেরহাটের জেলা প্রশাসক মোহাম্মদ আজিজুর রহমান, জেলা আ.লীগের সাধারণ সম্পাদক অ্যাড. ভুঁইয়া হেমায়েত উদ্দিন, মোংলা বন্দর সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি সুলতান আহমেদসহ বিভিন্ন ব্যবসায়ী ও সুশীল সমাজের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বি.ই কোল্ড স্টোরেজ অ্যান্ড অ্যাগ্রো প্রোসেসিং লি. এর স্বত্তাধিকারী লিয়াকত হোসেন লিটন বলেন, আমার বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এই অঞ্চলের কৃষকদের পন্য সঠিক দামে বিক্রি ও ব্যবসা সম্প্রসারণের উদ্দেশ্যেই এই হিমাগার নির্মাণ করেছি। হিমাগার পরিচালনার জন্য ইতোমধ্যে দক্ষ জনবল নিয়োগ সম্পন্ন করেছি। আশাকরি অন্য এলাকার থেকে বাগেরহাটের মানুষ এই হিমাগারে পণ্য সংরক্ষণ করতে পারবে। বাগেরহাট সদর উপজেলার মাঝিডাঙ্গা এলাকায় সাড়ে ৫ একর জমির ওপর নির্মিত ৩২ হাজার বর্গফুটের এই প্রতিষ্ঠানটি জেলার একমাত্র হিমাগার।
বর্তমানে ৩ হাজার ২০০ টন পন্য রাখা যাবে। ভবিষ্যতে এই ধারণ ক্ষমতা ১০ হাজার টন পর্যন্ত করার পরিকল্পনা রয়েছে উদ্যোক্তার। এই হিমাগার চালু হলে এই অঞ্চলের উৎপাদিত সবজি, সাদা মাছ, ইলিশ মাছ ও বিভিন্ন ফল সংরক্ষণ ও বাজারজাতে ইতিবাচক পরিবর্তন আসবে। সেই সাথে এলাকার কৃষি ক্ষেত্রেও ব্যাপক ভূমিকার রাখবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ