Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চা শ্রমিক অধিকার আন্দোলন ঘোষিত ১১ দফা দাবীতে সিলেটে মিছিল-সমাবেশ

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৮:০৫ পিএম

অবিলম্বে নতুন চুক্তি সম্পাদন, চা শ্রমিকদের দৈনিক মজুরি ৫০০ টাকা নির্ধারণ, প্রতিটি বগানে সরকারি প্রাথমিক বিদ্যালয় স্হাপন, চা শ্রমিকদের ভূমি ও স্বাস্থ্য অধিকার নিশ্চিত করা, ২০ মে কে রাষ্ট্রীয়ভাবে " চা শ্রমিক দিবস" পালন সহ ১১ দফা দাবীতে মাসব্যাপী আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে চা শ্রমিক অধিকার আন্দোলনের উদ্যোগে আজ শুক্রবার (৪ ফেব্রুয়ারি) বিকাল ৪ টায় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হয়েছে চা শ্রমিক সমাবেশ ও মিছিল। চা শ্রমিক অধিকার আন্দোলন এর কেন্দ্রীয় আহবায়ক কমরেড হৃদেশ মুদির সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী আন্দোলন সিলেট জেলার সমন্বয়ক কমরেড সুশান্ত সিনহা সুমন, গনতান্ত্রিক শ্রমিক আন্দোলন সিলেট জেলার আহবায়ক এডভোকেট মহীতোষ দেব মলয়, চা শ্রমিক নেতা সন্তোষ বাড়াইক, সন্তোষ নায়েক, মিতা সিং, অরুন মোদি, হরি সবর, আজিরুন বেগম, অজয় বাউড়ি, সজল গোয়ালা প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন চা শ্রমিকরা আজ যেমন সব রকম মানবিক ও নাগরিক সুবিধা থেকে বঞ্চিত তেমনি শ্রমিক অধিকার থেকেও বঞ্চিত। চা শ্রমিকরা দেশের শোষিত নিপীড়িত শ্রমজীবী মানুষের সবচেয়ে বঞ্চিত অংশ। মালিকী ব্যবস্হায় চা শ্রমিকদের প্রতি রাষ্ট্রীয় বৈষম্য পুরনো দাস সমাজব্যবস্হারই নামান্তর। প্রায় ১৭০ বছর ধরে চা শ্রমিকরা বাগানে বসবাস করলেও এখনও তারা ভূমির অধিকার থেকে বঞ্চিত। দেশে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী আর উন্নয়নের ডামাডোল বাজানো হচ্ছে, অথচ স্বাধীন দেশের নাগরিক হয়েও চা শ্রমিকদের পর্যাপ্ত শিক্ষা, চিকিৎসা, স্যানিটেশন, কর্মক্ষেত্রে নিয়োগপত্র, পরিচয়পত্র, উৎসব ছুটি তো দুরের কথা পরিবার পরিজন নিয়ে চলার মতো ন্যায়সংগত মজুরি আজও নিশ্চিত হয়নি। ২০১৯-২০২০ সালের চুক্তির মেয়াদ ২০২০ সালের ৩১শে ডিসেম্বর শেষ হলেও নতুন চুক্তি এখনো সম্পাদন করা হয়নি। চা শ্রমিকদের নতুন চুক্তি সম্পাদন এবং বাজার দরের সাথে সঙ্গতি রেখে দৈনিক মজুরি ৫০০ টাকা নির্ধারণ করা এখন সময়ের দাবী। বক্তারা বলেন চা শ্রমিকদের লড়াই করে অধিকার আদায়ের গৌরব-গাঁথা ইতিহাস আছে। লড়াই সংগ্রামের মাধ্যমেই চা শ্রমিকদের ন্যায়সংগত অধিকার আদায় করতে হবে। বক্তারা চা শ্রমিক অধিকার আন্দোলন ঘোষিত "১১ দফা দাবী"র ভিত্তিতে চা শ্রমিকদের ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলার আহবান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ