Inqilab Logo

বৃহস্পতিবার, ০৬ জুন ২০২৪, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চলে করোনা শনাক্তের হার এখনো ৪০ ভাগের ওপরে ২৪ ঘন্টায় আক্রান্ত আরো ৩৭৫

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৫:১৬ পিএম

দক্ষিণাঞ্চলে করোনা শনাক্তের সংখ্যা আগের দিনের তুলনায় বৃহস্পতিবার দুপরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় ৪৬ জন কমলেও শনাক্তের হার এখনো ৪০.১১%। তবে মহানগরী সহ বরিশাল জেলাতে এসময়ে শনাক্তের হার ছিল ৪৭%-এর ওপরে। ঝালকাঠীতে প্রায় ৪৫%। স্বাস্থ্য দপ্তরের হিসেবে বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের ৬ জেলায় ৯৩৫ জনের নমুনা পরিক্ষায় ৩৭৫ জনের দেহে করেনা পজিটিভ শনাক্ত হয়েছে। আগের দিন এ অঞ্চলে ১ হাজার ৩৯ জনের নমুনা পরিক্ষায় শনাক্তের সংখ্যা ছিল ৪২১। শনাক্তের হার ছিল ৪০.৫২%। সে হিসেবে ২৪ ঘন্টায় শনাক্তের হার মাত্র দশমিক ৪১% কমলেও প্রায় সবগুলো জেলাতেও পরস্থিতি প্রায় একই রকম ছিল। এনিয়ে দক্ষিণাঞ্চলে সর্বমোট শনাক্তের সংখ্যা দাড়াল ৪৯ হাজার ৮৪৩ জনে। আর ২৪ ঘন্টায় ১২৯ জন সহ সর্বামোট সুস্থ হয়ে উঠেছেন ৪৫ হাজার ৩৭৯ জন। সুস্থতার হার গত এক মাসে ৯৮ ভাগ থেকে ইতোমধ্যে ৯১-এ হ্রাস পেয়েছে।

বৃহস্পতিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় মহানগরীতে ৬৩ জন সহ বরিশাল জেলায় নতুন ১৫০ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যা আগের দিন ছিল ১৪৫। তবে এসময়ে মহানগরীতে আগের দিনের ৬৮ জন থেকে সংক্রমন ৬৩ জনে হ্রাস পেলেও এ ধারা কতটুকু টেকসই হবে তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞ চিকিৎসকগন। এনগরী সহ সমগ্র দক্ষিণাঞ্চলের কোথাও এখনো নুন্যতম কোন স্বাস্থ্য বিধি কেউ অনুসরন করছে না। বিষয়টি নিয়ে স্থানীয় প্রশাসন সহ কোন জেলা প্রশাসনেরও মাথা ব্যাথা নেই।
গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে শনাক্তের সংখ্যা আগের দিনের চেয়ে ১ জন বেড়ে ৫০ জনে উন্নীত হয়েছে। শনাক্তের হারও আগের দিনের ২৪.০৬% থকে ৩৯.০৬%-এ বৃদ্ধি পেয়েছে। ভোলাতে শনাক্তের সংখ্যা আগের দিনের ৫৫ থেকে ৪৪ জনে হ্রাস পেলেও গত ২৪ ঘন্টায় শনাক্তের হার আগের দিনের ৩২.৭৩% থেকে প্রায় ২৭%-এ হ্রাস পেয়েছে। পিরোজপুরেও আগের দিনের ৪৯ থেকে গত ২৪ ঘন্টায় শনাক্তের সংখ্যা ৪২ জনে হ্রাস পেয়েছে। জেলাটিত সংক্রমনের হার আগের দিনের ৪১.৫৩% থেকে ৩৫.২৯%-এ হ্রাস পেয়েছে বলে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর জানিয়েছে।
এদিকে দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ মৃত্যুহারের বরগুনাতে গত ২৪ ঘন্টায় শনাক্তের হার ৩১.১১% থেকে ৩৮.৭১%-এ বৃদ্ধি পেয়ে ২৪ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। দক্ষিণাঞ্চলের সর্বাধীক সংক্রমনের ঝালকাঠীতে গত ২৪ ঘন্টায় ৬৫ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। সংক্রমনের হার আগের দিনের ৫৬.০৩% থেকে ৪৪.৮৩%-এ হ্রাস পেয়েছে।
তবে বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বামোট ৪৯ হাজার ৮৪৩ জন আক্রান্ত ও মৃত ৬৮৩ জনের মধ্যে বরিশাল মহানগরীতে প্রায় ১২ হাজার আক্রান্ত ও ১০৩ জনে মৃত্যু হয়েছে। মহানগরী সহ জেলায় মারা গেছেন ২৩১ জন। আর জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ২০ হাজার অতিক্রম করে আরো ১৪৫ যোগ হয়েছে। দ্বীপ জেলা ভোলাতে ৭ হাজার ৪৭০ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৯২ জন। পটুয়াখালীতে আক্রান্তের সংখ্যা ৬ হাজার ৭৮১। মৃত্যু হয়েছে ১০৯ জনের। পিরোজপুরেও আক্রান্তের সংখ্যা ৬ হাজার অতিক্রম করে আরো ২৮ যোগ হয়েছে। মারা গেছেন ৮৩ জন। দক্ষিণাঞ্চলের সর্বাধীক মৃত্যু হারের বরগুনাতে ৪ হাজার ২৪৫ জন আক্রান্তের মধ্যে ৯৯ জনের মৃত্যু হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ