Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

অভিযান-১০ অগ্নিকাণ্ডের ঘটনার মামলায় মালিকের জামিন মঞ্জুর

বরগুনা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৪:২৪ পিএম

ঝালকাঠির সুগন্ধা নদীতে আগুনে পুড়ে যাওয়া লঞ্চ অভিযান-১০ এর মালিক মো: হাম জালাল শেখকে বৃহস্পতিবার জামিন দিয়েছে বরগুনার চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালত। মো: হাম জালাল শেখ ঢাকা কেন্দ্রীয় কারাগারে রয়েছে।

জানা যায়, লঞ্চ অভিযান-১০ ঢাকা থেকে ২৩ ডিসেম্বর বরগুনা উদ্দেশ্য ছেড়ে এসে রাত ৩ টায় ঝালকাঠি সুগন্ধা নদীতে হঠাৎ আগুন লাগে। মুহুর্তের মধ্য লঞ্চে আগুন ছড়িয়ে যায়। এতে ৪৭ জন যাত্রী মারা যায় এবং ৭২ জন যাত্রী আহত হয়ে হাসপাতালে ভর্তি হন। বহু যাত্রী নিখোঁজ হন। এ ঘটনায় জনস্বার্থে অ্যাডভোকেট মো: নাজমুল ইসলাম বাদী হয়ে বরগুনা চীফ জুডিসিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ২৬ ডিসেম্বর লঞ্চের মালিক মো: হাম জালাল শেখকে আসামী করে একটি মামলা করে। ঢাকার সূত্রাপুর থানায় দাখিলকৃত একটি মামলায় মালিককে ২৭ ডিসেম্বর গ্রেফতার করে। বরগুনা থানার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক মো: শহিদুল ইসলাম বরগুনা চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে লঞ্চ মালিককে ৪ জানুয়ারী দৃশ্যত: গ্রেফতার দেখানোর আবেদন করে। চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মুহাম্মদ মাহবুব আলম ওই দিন মালিককে দৃশ্যত (শ্যোন এ্যারেস্ট) গ্রেফতার দেখায়। আসামীর পক্ষে ১ জানুয়ারী জামিনের আবেদন করলে বৃহস্পতিবার শুনানীর দিন রাখেন। বৃহস্পতিবার উভয় পক্ষের শুনানী শেষে আদালত জামিন মঞ্জুর করেন। আসামীর আইনজীবী এম মজিবুল হক কিসলু বলেন, আমি আদালতে বলেছি, একই বিষয় নিয়ে একাধিক আদালতে মামলা চলতে পারে না। নৌযান সংশ্লিষ্ট মামলার বিচার করার জন্য অভ্যন্তরীন নৌ চলাচল অধ্যাদেশ ১৯৭৬ এর ধারা ৪৭ অনুযায়ী নৌ আদালত প্রতিষ্ঠিত করা হয়। উক্ত অধ্যাদেশের ৭৩ ধারা অনুযায়ী নৌযান সংশ্লিস্ট মামলার বিচার করার জন্য নৌ আদালতই উপযুক্ত। আমরা আদালতে আরও বলেছি বাংলাদেশ সংবিধা ৩৫ (২) অনুচ্ছেদে বলা আছে এক অপরাধের জন্য কোন ব্যক্তিকে একাধিকবার ফৌজদারীতে সোপর্দ ও দন্ডিত করা যাবে না। এ ছাড়া লঞ্চের ফিটনেস, রুট পারমিট সব কিছু সঠিক ছিল। আসামী ওই দিন লঞ্চে ছিল না। সার্বিক বিবেচনায় ম্যাজিষ্ট্রেট একজন বয়স্ক আসামীকে জামিন দিয়েছেন। রাস্ট্র পক্ষের সিএসআই জহিরুল ইসলাম বলেন, আমি জামিনের বিরোধিতা করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ