Inqilab Logo

সোমবার ০৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ ভাদ্র ১৪৩১, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাস টার্মিনাল যাচ্ছে রাজধানীর বাইরে

বাস্তবায়নে ব্যয় সাড়ে ১২ হাজার কোটি টাকা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

রাজধানীতে যানজট সমস্যা দীর্ঘদিনের। এই যানজটের কারণেই নগরবাসীর নষ্ট হচ্ছে দৈনিক কর্মঘণ্টা। ভোগান্তি নিরসনের কোন পদক্ষেপই কাজে আসে না। যানজটের এই জটিল সমস্যা থেকে সমাধানের পথ খুঁজতে রাজধানীর ভেতরের তিনটি বাস টার্মিনাল সরানোর ব্যাপারে একমত সবাই। এ ছাড়া ট্রাক টার্মিনালের জন্য পৃথক স্থান নির্ধারণ করা হয়।

পরিবহন মালিক-শ্রমিক, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, সিটি করপোরেশনসহ সংশ্লিষ্টরা চান উদ্যোগটির দ্রুত বাস্তবায়ন। এ পরিকল্পনা বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে প্রায় সাড়ে ১২ হাজার কোটি টাকা। ইতোমধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগে এ সংক্রান্ত প্রতিবেদন তুলে ধরা হয়। তবে যাতায়াতের ব্যবস্থা না করে টার্মিনাল স্থানান্তরে লাভের চেয়ে ভোগান্তি বেশি হবে বলে মনে করছেন পরিবহন বিশেষজ্ঞরা। আন্তঃজেলা টার্মিনাল স্থানান্তরের পরিকল্পনা ভালো। কিন্তু নিশ্চিত করতে হবে রাজধানীর বাইরে নেমে যাত্রীরা এমন গণপরিবহন পাবেন, যাতে স্বাচ্ছন্দ্যে শহরে ঢুকতে পারেন।

ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের সাম্প্রতিক চূড়ান্ত প্রতিবেদনে বলা হয়, টার্মিনাল ও ডিপো নির্মাণের জন্য চিহ্নিত এলাকাগুলোকে ডিটেইল এরিয়া প্ল্যানে (ড্যাপ) পরিবহন অবকাঠামো হিসেবে চিহ্নিত করতে রাজউককে চিঠি দেয়া হয়েছে।

গত রোববার সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চূড়ান্ত প্রতিবেদনের ওপর প্রেজেন্টেশন হয়। এর তথ্য অনুযায়ী, রাজধানীর উপকণ্ঠের ৯টি এলাকার ১৬টি স্থানে জরিপ শেষে ১০টিকে আন্তঃজেলা বাস টার্মিনাল এবং লোকাল বাস ও ট্রাকের ডিপো নির্মাণের জন্য চিহ্নিত করা হয়।
জানা গেছে, মহাখালী, সায়েদাবাদ ও গাবতলী টার্মিনালে মাত্র ৮০০ বাসের ধারণক্ষমতা রয়েছে। এই তিন টার্মিনালে এখন ৯ হাজার ২৯৮টি বাস রাখা হয়। আরও কয়েক হাজার বাস টার্মিনালের আশপাশের রাস্তায় পার্কিং করা হয়। এতে যানজট হয়। তেজগাঁওয়ে রেলের জমিতে এবং সায়েদাবাদে সিটি করপোরেশনের জায়গায় ট্রাকের ডিপো রয়েছে। অবৈধভাবে গড়ে ওঠা দুই ডিপো উচ্ছেদে অনেকবার কথা হলেও বিকল্প না থাকায় তা করা যায়নি।

গাবতলী, সায়েদাবাদ ও মহাখালী থেকে বাস টার্মিনাল সরিয়ে কেরানীগঞ্জের বাঘাইর, সাভারের হেমায়েতপুর ও বিরুলিয়া, নারায়ণগঞ্জের ভুলতা, কাঁচপুর সেতু ও কাঁচপুরের মদনপুরে ৬টি আন্তঃজেলা বাস টার্মিনাল নির্মাণ করা হবে। এতে ১২ হাজার ৫১১ কোটি ৭৭ লাখ টাকার ব্যয় প্রাক্কলন করা হয়েছে। অগ্রাধিকারভিত্তিতে কাঁচপুর উত্তর (কাঁচপুর ব্রিজ সংলগ্ন স্থান) ও কাঁচপুর দক্ষিণে (মদনপুর) টার্মিনাল নির্মাণের প্রস্তাব করা হয়েছে। ফলে আসলে পাঁচটি টার্মিনাল নির্মাণের প্রস্তাব রয়েছে চূড়ান্ত প্রতিবেদনে। কাঁচপুর উত্তরে আন্তঃজেলা টার্মিনালের সঙ্গে লোকাল বাসের ডিপোও হবে। এ ছাড়া পূর্বাঞ্চলের কাঞ্চন এবং কেরানীগঞ্জের আটিবাজারের ভাওয়াল এলাকায় লোকাল বাস ডিপো হবে। আশুলিয়ার বাইপাইল ও গাজীপুরে হবে বাস ও ট্রাকের ডিপো। চূড়ান্ত প্রতিবেদনে এমন প্রস্তাব করা হয়েছে।

গাবতলী টার্মিনালে ২২ একর, মহাখালীতে ৯ একর এবং সায়েদাবাদে ১০ একর জমি রয়েছে। কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগার সংলগ্ন বাঘাইরে ৩৩ দশমিক ৬৩ একর জমি অধিগ্রহণ করে নতুন টার্মিনাল নির্মাণের প্রস্তাব করা হয়েছে। হেমায়েতপুরে ৪৫ একর, বিরুলিয়ার ভাটুলিয়ায় ২৬ দশমিক ৭ একর, কাঁচপুর দক্ষিণে ২৬ দশমিক ৭ একর, কাঁচপুর উত্তরে ১৫ দশমিক ৫ একর এবং ভুলতায় ২৪ দশমিক ২ একর জমি অধিগ্রহণ করতে হবে টার্মিনাল নির্মাণে। ছয়টি আন্তঃনগর টার্মিনাল নির্মাণে যে ব্যয় প্রাক্কলন করা হয়েছে তার বড় অংশই যাবে জমির জন্য। আট হাজার ২০২ কোটি লাগবে জমি অধিগ্রহণে।

হেমায়েতপুরে টার্মিনাল নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে তিন হাজার ১২৩ কোটি টাকা। জমির জন্য লাগবে দুই হাজার ১০২ কোটি টাকা। টার্মিনাল নির্মাণে ৫৬৪ কোটি এবং জমি ভরাটে ২৫৯ কোটি টাকা লাগবে। কাঁচপুর উত্তরে টার্মিনাল ও ডিপো নির্মাণে ব্যয় প্রাক্কলন করা হয়েছে এক হাজার ২৭ কোটি টাকা। জমির জন্যই লাগবে ৭৮৯ কোটি টাকা। প্রতিবেদনে ট্রাক টার্মিনাল বাইপাইল এবং গাজীপুর স্থানান্তরের প্রস্তাব করা হয়েছে। এ জন্য বাইপাইলে ৩৭ দশমিক ১ একর এবং গাজীপুরের টঙ্গীতে ১১ দশমিক ৭ একর জমি লাগবে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, পুনর্বিন্যাস কমিটির সদস্য সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বলেন, রাজধানীর অভ্যন্তরীণ রুটে বাসগুলো রাখার জায়গা নেই। রাস্তায় পার্ক করায় সমস্যা হয়। পূর্বাঞ্চল, আটিবাজার ও কাঁচপুরে ডিপো হলে এ সমস্যা থাকবে না।

বাস রুট পুনর্বিন্যাস কমিটির আহ্বায়ক ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস সম্প্রতি বলেছেন, রাজধানীর প্রবেশপথে হবে চারটি আন্তঃজেলা বাস টার্মিনাল। রাজধানীতে ঢুকতে পারবে না দূরপাল্লার বাস।



 

Show all comments
  • Mozahidul Islam Parvez ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫৭ এএম says : 1
    রাজধানীটা বাহিরে নিলেই হয়
    Total Reply(0) Reply
  • Mokhlesur Rahman ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫৭ এএম says : 0
    1 koti taka dile sundor jaiga dekhe dea jabe . PURBACHOL hole valo hoi na ? Noile Aricha r o dike brammonbaria , kemon hoi ta hole ?
    Total Reply(0) Reply
  • Md Santo Mondol ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫৭ এএম says : 0
    যেটি আছিল ওটিই ভালো আছিল
    Total Reply(0) Reply
  • মোঃ কামরুজ্জামান ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫৮ এএম says : 1
    দ্রুত বাস টার্মিনাল শহরের বাইরে নেওয়া উচিত। এতে মানুষের কষ্ট কমবে।
    Total Reply(0) Reply
  • জাকির হোসেন ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৫৮ এএম says : 0
    এটা আরও আগেই করতে হতো।
    Total Reply(0) Reply
  • Mominul Hoque ৩ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৪৮ এএম says : 0
    বাস টার্মিনাল শহরের বাহিরে নেয়ার পরিকল্পনা খুবই প্রয়োজন। কিন্তু এক টার্মিনালের সাথে অপর টার্মিনালের (শহরের বাহির দিয়ে) সংযোগ সড়ক তৈরী না হলে এই টার্মিনালের গুরুত্ব হারাবে। দেশের এক প্রান্তের গাড়িগুলো অপর প্রান্তে যেতে হলে আবারও শহরের ভেতরে প্রবেশ করতে হবে। এতে করে সময় অপচয় হবে এবং শহরে যানজট নিরসনের মূল পরিকল্পনা বেস্তে যাবে।
    Total Reply(0) Reply
  • Aftabul Alam ৩ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৫৮ পিএম says : 0
    Khub quickly bus terminal kora uchit.
    Total Reply(0) Reply
  • তহিদুল আলম ৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:৪৬ পিএম says : 0
    টার্মিনাল থেকে শহরে র্নিদিষ্ট গন্তব্য পৌছার ব্যবস্থা না থাকলে মানুষের ভোগান্তির অন্তত থাকবেনা। মানুষের সুবিধা থেকে অসুবিধা ই বিশি হবে। সরকারের উচিত হবে প্রত্যোক টার্মিনালের সাথে মেট্রোরেলের সংযোগ করে দেওয়া যাতে যানযোট বিহিন গন্তব্য পৌঁছে যেতে পারে।
    Total Reply(0) Reply
  • Akter Hossain ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৪:০৮ পিএম says : 1
    This is a very very important and fantastic initiative. This initiative help a lot to reduce huge traffic from our city. This plane should taken more then 5 years back. Pls pls execute this plane properly and timely to save our nice lovely city.
    Total Reply(0) Reply
  • মোঃ জসীম উদ্দিন ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৭:১৬ পিএম says : 1
    সহমত পোষণ করলাম ঢাকা শহর যানজট মুক্ত চাই
    Total Reply(0) Reply
  • পংকজ চন্দ্র দাস ৫ ফেব্রুয়ারি, ২০২২, ২:০৫ পিএম says : 0
    ঢাকার বাহীরে বাস ট্রাক টার্মিনাল গুলো নেয়া এখন সময়ের উপযুক্ত সিদ্ধানত। টার্মিনাল গুলোর সাথে মেট্রোরেল রাখতে হবে এবং সব কটি টার্মিনালের সঙ্গে শহরের বাহীরে দিয়ে সবকটি টার্মিনালের ভালো যোগাযোগ ব্যবস্থা রাখতে হবে। যাতে দেশের এক প্রান্তের বাস অন্য প্রান্তে ডুকতে শহরে না ডুকতে হয়। এ কাজটি সফল ভাবে করতে পারলে রাজধানী বসবাসের উপযুক্ত হবে, এখন রাজধানী বসবাসের অযোগ্য অবস্থায় আছে,মানুষ জীবিকার দায়ে এখানে বসবাস করছে।
    Total Reply(0) Reply
  • Ruhul Ashraf Khan ৫ ফেব্রুয়ারি, ২০২২, ২:২২ পিএম says : 0
    এর ফলে তো শহরের ভিতর মানুষ ঢুকতে ছোট খাট যানবাহন ব্যাবহার করবে।পরিস্থিতি তো আরো ভয়াবহ হবে তখুন!
    Total Reply(0) Reply
  • শাহ লিয়াকত হোসেন ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৪:২৭ পিএম says : 0
    নুতন টার্মিনালের জন্য প্রয়োজনীয় জমির মূল্য পুরাতন টার্মিনাল গুলোর জমি প্রতিযোগিতামূলক মূল্যে বিক্রয় করে সংগ্রহ করা সম্ভব। সেক্ষেত্রে প্রকৃত খরচ হবে নগন্য। প্রয়োজন শুধু শততার।
    Total Reply(0) Reply
  • Kamal ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৪:৪৭ পিএম says : 0
    এতে লোকালবাস,সিনজি ইত্যাদি ব্যবহার বাড়বে এবং এগুলোর সংখ্যা ও বাড়বে। ফলে যানযট কমার পরিবতে উল্টো বেড়ে যাবে এবং সে সাথে যাএী হয়রানি, যাতায়াত খরচা ইত্যাদি ও বেড়ে যাবে। মানুষ ঢাকায় কেন প্রবেশ করে? কারণ সব অফিস, আদালত, কল কারখানা, কলেজ বিশব্বিদ্যালয়, হাসপাতাল ঢাকাতে।তাই কিছু কিছু অফিস, কলেজ বিশব্বিদ্যালয়, হাসপাতাল ঢাকার বাহিরে সরিয়ে ফেললে অটোমেটিক মানুষের আর মূল ঢাকায় প্রবেশ করা লাগবে না। ৷ তাই বাস টামিনাল না সরিয়ে প্রতিষ্ঠান গুলোকে সরিয়ে ফেলা উচিত এবং মূল ঢাকায় জনসংখ্যা কমানোর জন্য নতুন করে গড়ে উঠা বহুতল আবাসিক ও বানিজ্যিক ভবনগুলো নিষিদ্ধ করা হোক।
    Total Reply(1) Reply
    • Md basit ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১১:৩৯ পিএম says : 0
      সহমত। বড় প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়, স্কুল, কলেজ গুলো বিকেন্দ্রিকরন করা হোক, যানজট কান ধরে বের হওয়া যাবে।
  • Arman Hasan ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৮ পিএম says : 1
    এটা আসলে অনেক বাজে সিদ্ধান্ত। ১। প্রথমত সাধারণ যাত্রীর খরচ বাড়বে। বাস ভাড়া তেমন কমবে না। উল্টা ছোট যানবাহনে করে ভিতরে আসতে আরও ৫০-১০০ টাকা করে বেশী লাগবে। ২। ১ টা বড় বাসের বদলে ৩-৪ টা প্রাইভেট গাড়ী, সিএনজি ঢুকবে। এগুলার চাহিদা বাড়বে। তাই সংখ্যাও বাড়বে। এতে করে জ্যাম বাড়বে। ৩। সাধারণ যাত্রী বিশেষ করে যাদের ভারী মালামাল প্রতিনিয়ত আনা নেওয়া করতে হয়, তাদের কষ্ট বাড়বে। বার বার গাড়ী চেইঞ্জ করার জন্য। যেমন অনেকেই আছেন প্রতিদিন ব্যবসার উদ্দেশ্যে মালামাল বহন করেন। ৪। সাধারণ যানজট কোথায় হয় আর কেন হয়, সেটার খোজ না নিয়েই এই কাজ করা হচ্ছে। সাধারণত যানজট বেশী হয় অফিস টাইমে, স্কুল কলেজের সামনে ... এর সাথে দূরপাল্লার বাসের কোন সম্পর্কই নেয়। সমস্ত সিস্টেমই এদের গায়ের জোরে উন্নতি। ১টা "উন্নয়ন" কাজ শেষ না করেই, তার রেজাল্ট না দেখেই টাকা মারার নেক্সট মিশনে নামে এরা।
    Total Reply(0) Reply
  • আবদুল হাদী খান ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৫২ পিএম says : 1
    কেবলই টাকা মেরে দেওয়ার ফন্দি ফিকির। কাজের কাজ কিছুই হবে না।
    Total Reply(0) Reply
  • আবদুল হাদী খান ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৫২ পিএম says : 1
    কেবলই টাকা মেরে দেওয়ার ফন্দি ফিকির। কাজের কাজ কিছুই হবে না।
    Total Reply(0) Reply
  • Abu Syed ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪৭ পিএম says : 0
    Right decision I mind it
    Total Reply(0) Reply
  • Abu Syed ৫ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৪৭ পিএম says : 0
    Right decision I mind it
    Total Reply(0) Reply
  • রাসেল মুনশি ৫ ফেব্রুয়ারি, ২০২২, ১০:১৬ পিএম says : 0
    ঢাকা বিকেদ্রীকরন করা ফরজ
    Total Reply(0) Reply
  • জাকির ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৭:৪৬ এএম says : 0
    এই বাজেট দিয়ে বাংলাদেশের 64 টি জেলায় 64টি গার্মেন্টস করলে ঢাকা শহরের জ্যাম ও কমবে সেইসাথে বেকার ও কমবে।
    Total Reply(0) Reply
  • আবদুল আজিজ ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৮:১১ এএম says : 0
    পাবলিক লোকাল সার্ভিস বৃদ্ধি করে প্রাইভেট কার ও রিকশা আমদানি রফতানি চলাচল ও ব্যবহারে কঠোর বিধিনিষেধ আরোপ করে যোগাযোগের সহজ ব্যবস্থা করার বিকল্প নাই বলে আমি মনে করি।
    Total Reply(0) Reply
  • Jahangir Hossain ৬ ফেব্রুয়ারি, ২০২২, ১১:০৫ এএম says : 0
    No doubted It's very good initiative, as soon as possible bus terminalshould be shifted, thanks all.
    Total Reply(0) Reply
  • Asrafuddula ৬ ফেব্রুয়ারি, ২০২২, ২:০১ পিএম says : 0
    যানজট কমানোর জন্য না লুটপাট করার জন্যই এই উদ্যোগ, হেমায়েতপুরে ১ শতক জমির দাম ৪৬ লাখ টাকা কিভাবে হয়?
    Total Reply(0) Reply
  • আমিন ৬ ফেব্রুয়ারি, ২০২২, ৭:২৮ পিএম says : 0
    দুর্নীতির নতুন সুযোগ ????
    Total Reply(0) Reply
  • Md. Amzad Hossain ৯ ফেব্রুয়ারি, ২০২২, ৩:২৬ পিএম says : 0
    metro raill Vittik Bus Terminal nirman very essential
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ