Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

শেরপুরে ফসলের মাঠে ফাঁসির মঞ্চে কৃষকের মরদেহ!

ঝিনাইগাতী (শেরপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৫২ পিএম

ফসলের মাঠে বাঁশ দিয়ে তৈরি করা হয় ফাঁসির মঞ্চ। সেই মঞ্চে ঝুলে থাকা সফি উদ্দিন (৬০) নামের এক কৃষকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বুধবার (২ ফেব্রুয়ারী) নয়াবিল ইউনিয়নের বাদলাকুড়া এলাকার ফসলের মাঠ থেকে ফাঁসির মঞ্চ থেকে মরদেহ উদ্ধার করা হয়। নিহত সফি উদ্দিন পার্শ্ববর্তী মানিকচাঁদ পাড়া গ্রামের হাছেন আলীর ছেলে। সে নিজে বাঁশের ফাঁসির মঞ্চ তৈরি করে আত্মহত্যার ঘটনায় এলাকাজুড়ে ব্যাপক তোলপাড় ও চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

পুলিশ ও পারিবারিক সূত্রে জানা গেছে, উপজেলার নয়াবিল ইউনিয়নের মানিকচাঁদ পাড়া গ্রামের আহাম্মদ আলী নামের এক কৃষক চলতি বোরো আবাদের জন্য বিএডিসি থেকে একটি সেচ পাম্প স্থাপনের অনুমোদন পায়। একই গ্রামের নিহত সফি উদ্দিনও বিএডিসি কর্তৃপক্ষের কাছে নতুন সেচ পাম্প স্থাপনে অনুমোদন পাওয়ার আবেদন করেন এবং পাশের বাদলাকুড়া ফসলের মাঠে বড়িং করেন। একই মাঠে দুটি সেচ পাম্প স্থাপন নিয়ে সফি উদ্দিন ও আহাম্মদ আলীর মধ্যে বিরোধ সৃষ্ট হয়। এক পর্য়ায়ে সুরাহা করার লক্ষে স্থানীয় ইউপি সদস্য মজিবর রহমান ও গণ্যমান্য ব্যাক্তিদের নিয়ে এক সালিশ বৈঠক হয়। এতে সফি উদ্দিনের বড়িং খরচ ২০ হাজার টাকা আহাম্মদ আলী দিয়ে দেন ও সফি উদ্দিন সেচ পাম্প আর চালাবে না,এই মর্মে সিদ্ধান্ত হয়। এ ছাড়া ফসলের মাঠ আহাম্মদ আলীকে ছেড়ে দেয়ারও সিদ্ধান্ত হয়। নিজস্ব জমি না থাকায় আহাম্মদ আলী পাশের জমিতে নিজ অনুমোদিত সেচ পাম্প স্থাপনের উদ্যোগ নিলে সফি উদ্দিন এতে বাঁধা দেয়। সালিশের সিদ্ধান্ত ভঙ্গ করায় ইউপি সদস্য মজিবর রহমান ও আহাম্মদ আলী ক্ষিপ্ত হয়ে সফি উদ্দিনকে দেয়া ২০ হাজার টাকা ফেরত চায় এবং চাপ প্রয়োগ করে। পরে মঙ্গলবার রাতের আঁধারে সফি বাঁশ দিয়ে ফাঁসির মঞ্চ তৈরি করে আত্মহত্যা করে বলে জানা গেছে। রাতে পরিবারের লোকজন খোঁজাখুঁজি করে তাকে পায়নি। বুধবার সকালে পাশের বাদলাকুড়া গ্রামের ফসলের মাঠে সফি উদ্দিনের ঝুলন্ত লাশ দেখে পুলিশে খবর দিলে পুলিশ এসে সফির লাশ উদ্ধার করে।

নিহতের স্ত্রী আবেদা বেগম জানান, আহাম্মদ আলীর সাথে সেচ পাম্প নিয়ে প্রায় এক মাস যাবত দ্বন্ধ চলে আসছিল। আমার স্বামী আমাদেরকে মোবাইল ফোনে জানিয়েছেন যে, তার মৃত্যুর জন্য আহাম্মদ আলী ও তার সঙ্গীয় একজন দায়ী।

নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বছির আহমেদ বাদল বলেন, নিহত সফি উদ্দিনের লাশ উদ্ধার করে সুরতহাল প্রতিবেদন তৈরি করে ময়নাতদন্তের জন্য শেরপুর জেলা হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ