Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাকিস্তান বিরোধী স্লোগান দিয়ে বিখ্যাত হওয়া ইউটিউবার এবার শিক্ষার্থীদের উসকানির অভিযোগে গ্রেফতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ৬:৪৩ পিএম

পাকিস্তান বিরোধী স্লোগান দিয়ে বিখ্যাত হয়েছিলেন ইউটিউবার ‘হিন্দুস্তানি ভাউ’। এখন তিনি দেশটির তথাকথিত ‘সোশ্যাল ইনফ্লুয়েন্সার’। মঙ্গলবার মুম্বাই পুলিশ তাকে গ্রেফতার করেছে শিক্ষার্থীদের প্রভাবিত করার জন্য। ইউটিউবার হিন্দুস্তানি ভাউয়ের বিরুদ্ধে অভিযোগ, তিনি দশম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রদের উসকানি দিয়েছেন মন্ত্রীর বাড়ির সামনে বিক্ষোভ দেখানোর জন্য। -আনন্দবাজার পত্রিকা, ইন্ডিয়ান এক্সপ্রেস

দশম এবং দ্বাদশ শ্রেণির অফলাইন পরীক্ষা বন্ধের দাবিতে গতকাল সোমবার মহারাষ্ট্রের শিক্ষামন্ত্রী বর্ষা গায়কোয়াড়ের বাড়ির সামনে বিক্ষোভ দেখায় হাজার হাজার পড়ুয়া। তাদের দাবি ছিল, তারা অতিমারি পরিস্থিতিতে অনলাইনে পড়াশোনা করেছে তাই পরীক্ষাও অনলাইনেই দেবে। অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত বদলাতে হবে সরকারকে। পুলিশের অভিযোগ, ছাত্রদের বিক্ষোভ দেখানোর জন্য উসকানি দিয়েছেন ওই ইউটিউবার। যিনি নেটমাধ্যমে ‘হিন্দুস্তানি ভাউ’ নামে জনপ্রিয় হলেও আসল নাম বিকাশ ফাটক।

বিকাশকে মুম্বাইয়ের ধারাভি থেকে গ্রেফতার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, বিক্ষোভকারী ছাত্রছাত্রীদের যাতে বাধা না দেওয়া হয় সে জন্য না কি থানায় এসে পুলিশকে অনুরোধও করেছিলেন বিকাশ। তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে। যার মধ্যে দাঙ্গায় উসকানির অভিযোগও রয়েছে। এই ঘটনায় ইকরার খান ও বখর খান নামে আরও দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। মুম্বইয়ের ডেপুটি কমিশনার অব পুলিশ (জোন ৫) প্রণয় অশোক জানিয়েছেন, ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে ছাত্রছাত্রীদের বিক্ষোভ দেখানোর জন্য উসকানি দিয়েছিলেন বিকাশ। তার বিরুদ্ধে আইন অনুযায়ী পদক্ষেপ নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ