Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

যেসব পদে নিয়োগ পেলো ৩৬ হাজার শিক্ষক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ৯:৫০ পিএম

সরকারি-বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩৬ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। এর মধ্যে বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসায় ৩৪ হাজার ৭৩ জনকে নিয়োগের সুপারিশপত্র দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। পুলিশ ভেরিফিকেশন চলমান অবস্থায় তারা সুপারিশপত্র পেলেও রিপোর্টে নেতিবাচক কিছু পাওয়া গেলে তাদের নিয়োগ বাতিল করা হবে।

আর সরকারি কর্ম কমিশন (পিএসসি) থেকে ২ হাজার ১৫৫ জনকে নিয়োগের জন্য সুপারিশ করা হলেও ২ হাজার ৬৫ জনের পুলিশ ভেরিফিকেশন রিপোর্ট পাওয়ায় তাদের নিয়োগপত্র দেওয়া হচ্ছে। আজ সোমবার (৩১ জানুয়ারি) রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আয়োজিত এক অনুষ্ঠানে কয়েকজন শিক্ষকের হাতে নিয়োগপত্র তুলে দেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

জানা গেছে, তৃতীয় গণনিয়োগ বিজ্ঞপ্তির মাধ্যমে বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসায় গত বছরের ১৫ জুলাই ৩৮ হাজার ২৮৩ জন শিক্ষক নিয়োগের সুপারিশ করে এনটিআরসিএ। এর মধ্যে পুলিশ ভেরিফিকেশনের ফরম জমা দেয় ৩৪ হাজার ৭৩ জন। আর বাকি ৪ হাজার ২১০ জন প্রার্থীকে ফেব্রুয়ারি মাসের ৭ তারিখের মধ্যে পুলিশ ভেরিফিকেশনের ফরম জমা দিতে বলা হয়েছে। এনটিআরসিএ’র মাধ্যমে সুপারিশ পাওয়া ৩৪ হাজার ৭৩টি পদের মধ্যে এমপিও পদ রয়েছে ৩০ হাজার ৯০৪টি আর নন-এমপিও পদ রয়েছে ৩ হাজার ১৬৯টি।

৩৪ হাজার ৭৩ জন শিক্ষকের মধ্যে প্রভাষক পদে নিয়োগের সুপারিশ পেয়েছেন ৬ হাজার ৫০১ জন, সহকারী শিক্ষক পদে ২৪ হাজার ৪১৮ জন, সহকারী মৌলভী পদে ১ হাজার ৫২৮ জন, ইবতেদায়ী মৌলভী পদে ৩৫৫ জন, ট্রেড ইনস্ট্রাক্টর পদে ৩৮৯ জন, ইনস্ট্রাক্টর পদে ১০০ জন, জুনিয়র ইনস্ট্রাক্টর পদে ৬ জন, প্রদর্শক পদে ১৯৪ জন, ইবতেদায়ী ক্বারী পদে ৯৩ জন, ইবতেদায়ী শিক্ষক পদে ৪৮৯ জন সুপারিশ পেয়েছেন। পিএসসির মাধ্যমে নিয়োগ পাওয়া ২ হাজার ১৫৫ জন শিক্ষকের মধ্যে বাংলা বিষয়ে রয়েছেন ৪৯৩ জন, ইংরেজিতে ১৬১ জন, গণিতে ১৯১ জন, সামাজিক বিজ্ঞানে ৮৩ জন, ধর্মে ২৪৫ জন, ভৌত বিজ্ঞানে ১৭০ জন, ব্যবসায় শিক্ষায় ৬৬ জন, চারুকলায় ১৫৪ জন, শারীরিক শিক্ষায় ১০৬ জন, কৃষি শিক্ষায় ৭১ জন, জীব বিজ্ঞানে ২১৯ জন এবং ভূগোলে ১০৬ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ