Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বেনাপোল বন্দর দিয়ে আজ সকাল থেকে অনির্দিস্টকালের জন্য বন্ধ রয়েছে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য -

বেনাপোল অফিস | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ৮:১৯ পিএম

বেনাপোল বন্দর দিয়ে আজ সোমবার সকাল থেকে অনির্দিস্টকালের জন্য বন্ধ রয়েছে দু’দেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য। তবে বেনাপোল বন্দরে মালামাল লোড আনলোড সহ পন্য ডেলিভারি স্বভাবিক রয়েছে।

ভারতের পেট্রাপোল বন্দরে এলপি ম্যানেজার কর্তৃক নানাবিধ হযরানির প্রতিবাদে সেখানকার সিএন্ডএফ এজেন্ট স্টাফ এসোসিয়েশন, ট্রান্সপোর্ট এসোসিয়েশন,ও মোটর শ্রমিক ইউনিয়ন সহ বন্দর ব্যবহারকারী সংগঠনগুলো এ ধর্মঘটের ডাক দেন।
পেট্রাপোল বন্দরে আমদানি-রফতানি কাজে নতুন এলপি ম্যানেজার নতুন নতুন আইন তৈরী করার কারণে নানা হয়রানির স্বীকার হচ্ছেন বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।
আমদানি-রফতানি কাজে নানা হয়রানি বন্ধ সহ বন্দরের নতুন এলপি ম্যানেজারকে প্রত্যাহারের দাবিতে দফায় দফায় বৈঠক ও বিক্ষোভ সমাবেশ করছে আন্দোলকারীরা। বন্দর ব্যবহারকারীরা আরো বলেন তাদের দাবি আদায় না হওয়া পর্যšত তাদের এ আন্দোলন চলবে।

পেট্রাপোল বন্দরের স্টাফ ওয়েলফেয়ার এসোসিয়েশনের সাধারন সম্পাদক কার্তিক চন্দ্র জানান, কোভিড ১৯ এর কারণে তাদের ব্যবসা বাণিজ্যে আগের চেয়ে অনেক কমে গেছে। আগে যেখানে ২৪ ঘন্টায় ৭০০ পণ্যবাহী ট্রাক বাংলাদেশে রফতানি হতো, বর্তমানে তা দাড়িয়েছে সাড়ে তিনশো ট্রাকে। নতুন এলপি ম্যানেজার ব্যবসায়ীদের কোনো কথা না বলে বন্দর এলাকায় প্রবেশের উপর নতুন নতুন আইন তৈরী করে আমাদের বাণিজ্যে ব্যাঘাত ঘটাচ্ছে। নতুন এলপি ম্যানেজার বিএসএফকে কাজে লাগিয়ে পরিবহন কর্মীদের বন্দর অভ্যšতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না বলে অভিযোগ আন্দোলন কারীদের।
ইউনিক কার্ড ছাড়া কোনো পরিবহন শ্রমিককে বন্দর অভ্যাšতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। বন্দর অভ্যšতরে প্রবেশ করতে না পারায় আমদানি-রফতানি কাজে জড়িতদের নানা সমস্যায় পড়তে হচ্ছে।

আমদানি-রফতানি কাজে বন্দর অভ্যন্তরে প্রবেশসহ নানা হয়রানি বন্ধ না হওয়া পর্যন্ত তাদের অনির্দিস্ট কালের আন্দোলন চলবে। ধর্মঘট থাকায় সকাল থেকে বেনাপোল পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি বন্ধ রয়েছে।

বেনাপোল বন্দরের ডেপুটি ডাইরেক্টর আব্দুল জলিল জানান, ভারতের পেট্রপোল বন্দরে অনির্দিস্টকালের ধর্মঘটের কারণে বেনাপোল বন্দর দিয়ে আমদানি- রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। ওপারে এলপি ম্যানেজারের বিরুদ্ধে ব্যবসায়ী ও ট্রান্সপোর্ট এসোসিয়েশন আন্দোলন করছেন। আমদানি- রফতানি বাণিজ্য বন্ধ থাকলেও আমাদের বন্দরে মালামাল লোড আনলোড স্বাভাবিক রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ