Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

আরো ৩৪ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

দেশে করোনাভাইরাসের আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৪ জন। অথচ একদিন আগে এই সংখ্যা ছিল ২১ জনে। এর আগে, গত বছরের ২২ সেপ্টেম্বর দেশে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে ৩৬ জনের মৃত্যু হয়েছিল। এরপর একদিনে করোনা সংক্রমণ এত বেশি মানুষ মারা যাননি। একই সময়ে করোনাভাইরাসের নতুন সংক্রমণ শনাক্ত হয়েছে ১২ হাজার ১৮৩ জনের শরীরে। এই সময়ে নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার ছিল ২৮ দশমিক ৩৩ শতাংশ। সে হিসাবে করোনা সংক্রমণ বাড়লেও নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে।

গতকাল রোববার স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) প্রফেসর ডা. আহমেদুল কবীরের সই করা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সরকারি-বেসরকারি মিলিয়ে ৮৬৫টি ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে আরটি-পিসিআর ল্যাব ১৫৫টি, জিন এক্সপার্ট ল্যাব ৫৭টি ও র‌্যাপিড অ্যান্টিজেন টেস্ট ল্যাব ৬৫৩টি। এসব ল্যাবে পরীক্ষার জন্য দেশের বিভিন্ন বুথ থেকে গত ২৪ ঘণ্টায় ৪৩ হাজার ২৬৬টি নমুনা সংগ্রহ করা হয়েছিল। এর মধ্যে নমুনা পরীক্ষা করা হয়েছে ৪৩ হাজার ৬টি।

নমুনা পরীক্ষা নিয়ে এখন পর্যন্ত দেশে অ্যান্টিজেন টেস্টসহ নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ১ কোটি ২৪ লাখ ৩৩ হাজার ৩২৪টিতে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৮৪ লাখ ৪৭ হাজার ৭৮২টি, বেসরকারি ব্যবস্থাপনায় নমুনা পরীক্ষার সংখ্যা ৩৯ লাখ ৮৫ হাজার ৫৪২টি। এর একদিন আগে দেশে ১০ হাজার ৩৭৮ জনের শরীরে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছিল। গত ২৪ ঘণ্টায় এই সংখ্যা বেড়ে হয়েছে ১২ হাজার ১৮৩। এ নিয়ে দেশে ১৭ লাখ ৮৫ হাজার ৩৩২ জনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ শনাক্ত হলো।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় তা হয়েছে ২৮ দশমিক ৩৩ শতাংশ। এর একদিন আগে এই হার ছিল ৩৩ দশমিক ১০ শতাংশ। আগের দিনের তুলনায় নমুনা পরীক্ষার বিপরীতে সংক্রমণের হার কমেছে। এখন পর্যন্ত মোট নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৪ দশমিক ৩৬ শতাংশ।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে,গত ২৪ ঘণ্টায় করোনা রোগীদের মধ্যে সুস্থ হওয়ার রোগীর সংখ্যা বেড়েছে। আগের দিন করোনা থেকে সুস্থ হয়ে উঠেছিলেন ১ হাজার ১০৯ জন। একই সময়ে সুস্থ হয়েছেন ২ হাজার ১৬৭ জন। এ নিয়ে দেশে করোনা আক্রান্তদের মধ্যে ১৫ লাখ ৬৫ হাজার ৬৪৫ জন সুস্থ হয়ে উঠলেন। সংক্রমণ বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৬৯ শতাংশ।

বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত এই ৩৪ জনের মধ্যে ১৯ জন পুরুষ, বাকি ১৫ জন নারী। তাদের মধ্যে ২২ জন সরকারি ও ১২ জন বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। তাদের মধ্যে ২২ জনই ঢাকা বিভাগের। দ্বিতীয় সর্বোচ্চ পাঁচ জন চট্টগ্রাম বিভাগে এবং তৃতীয় সর্বোচ্চ চার জন রাজশাহী বিভাগে মারা গেছেন। এছাড়া ময়মনসিংহ বিভাগে দুই জন এবং সিলেট বিভাগে এক জন করোনা সংক্রমণ নিয়ে মারা গেছেন গত ২৪ ঘণ্টায়। এদিন খুলনা, বরিশাল ও রংপুর বিভাগে কেউ করোনা সংক্রমণ নিয়ে মারা যাননি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ