Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আক্রান্তদের আইসোলেশন

এখন ১০ দিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হলে ১০ দিন পর্যন্ত আইসোলেশনের থাকার সময়সীমা বেধে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

এছাড়া দুটি ডোজের টিকা নেওয়ার পরেও যাদের করোনা পজিটিভ হয়েছে, তারা সেরে উঠার ৬ সপ্তাহ পরে বুস্টার ডোজের টিকা পাবেন বলে জানিয়েছে সংস্থাটি। গতকাল রোববার দুপুরে স্বাস্থ্য অধিদফতরের করোনাবিষয়ক নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এই তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের মুখপাত্র প্রফেসর নাজমুল ইসলাম। তিনি আরও জানান, করোনা শনাক্ত হওয়ার ১০ দিন পর্যন্ত রোগীকে আইসোলশনে থাকতে হবে। এরপর অফিস-আদালতে যেতে আগের মত আরটি-পিসিআর সনদের দরকার হবে না। তবে সরকারি-বেসরকারি অফিস,শিল্প কারখানাগুলোতে কর্মকর্তা-কর্মচারীদের অবশ্যই টিকা সনদ গ্রহণ করতে হবে নির্দেশনা রয়েছে মন্ত্রিপরিষদ বিভাগের। সারাদেশে করোনায় শনাক্ত রোগীর সংখ্যা যখন ক্রমশ বাড়ছে, তখন স্বাস্থ্য অধিদফতর সেই সময়সীমা নতুন করে নির্ধারণ করে দিল।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, দেশে ওমিক্রন সংক্রমণ পরিস্থিতি ক্রমাগত অবনতি হওয়ায় নতুন একটি ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত করা হয়েছে। ওমিক্রনের অন্য উপসর্গ কী আছে, তা বের করতে কাজ চলছে। ওমিক্রন সংক্রমণকে যেন কোনোভাবেই ‘হালকা’ হিসেবে দেখা না হয় তার অনুরোধ জানান স্বাস্থ্য অধিদফতরের এ মুখপাত্র। তিনি বলেন, গত ডিসেম্বরে দেশে ডেলটা ভেরিয়েন্টের প্রকোপ শুরু হলেও শনাক্ত রোগীর সংখ্যা ছিলো কম। কিন্তু ডিসেম্বরের শেষে ও জানুয়ারির শুরুর দিকে যখন ওমিক্রন এলো, তখন মৃতের সংখ্যা ২০ গুণেরও বেশি বেড়ে গেছে। তাই ওমিক্রন বা নতুন কোনো ধরনকে হালকভাবে নেওয়ার সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ