Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাফারি পার্কে আরো একটি জেব্রার মৃত্যু, চলতি মাসে মরল ১১টি

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ১২:০৬ পিএম

অবশেষে মারা গেল বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অসুস্থ হওয়া দ্বিতীয় জেব্রাটিও। এ নিয়ে চলতি মাসে মোট ১১টি জেব্রার মৃত্যুর ঘটনা ঘটলো।
শনিবার (২৯ জানুয়ারি) সন্ধ্যা ৬টা ১০ মিনিটের দিকে অসুস্থ হওয়া দ্বিতীয় জেব্রাটির মৃত্যু হয়। এর আগে সকালে অসুস্থ হয়ে আরো একটি জেব্রা মারা যায় ।
এ দিন দুপুরে পার্কের দায়িত্বে থাকা সহকারী বনসংরক্ষক মো. তবিবুর রহমান বলেন, মৃত জেব্রার রক্ত, মাংস মলসহ বিভিন্ন অংশ সংগ্রহ করা হয়েছে। মৃত্যুর সঠিক কারণ অনুসন্ধান করতে সেই নমুনাগুলো বিভিন্ন ল্যাবরেটরিতে পাঠানো হবে। পরবর্তীতে সন্ধ্যায় তিনি দ্বিতীয় জেব্রার মৃত্যুর খবরটি নিশ্চিত করেন।
আবারো জেব্রা মৃত্যুর ঘটনায় সন্ধ্যায় জেব্রার ‘রহস্যজনক ’ মৃত্যুর কারণ অনুসন্ধানে গঠিত বিশেষজ্ঞ বিশেষ মেডিকেল বোর্ড একটি জরুরি সভা করে। বোর্ডের ৬ সদস্যসহ দেশের খ্যাতিমান বিশেষজ্ঞদের এ জরুরি সভা পার্কের ভেতরেই হয় বলে জানিয়েছেন প্রকল্প পরিচালক জাহিদুল করিম। তবে সভার বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানা যায়নি। পার্কের প্রকল্প পরিচালক জাহিদুল কবির জানান, শনিবার সকাল ৭টা ২০ মিনিটে হঠাৎ করেই দু’টি জেব্রা কাঁপতে কাঁপতে মাটিতে লুটিয়ে পড়ে। মুহূর্তের মধ্যেই তাদের পেট ফুলে নাক মুখ দিয়ে লালা পড়তে থাকে। পার্ক কর্তৃপক্ষ দ্রুত চিকিৎসার ব্যবস্থা করার পরপরই একটি জেব্রা মারা যায়। অসুস্থ অন্য জেব্রাটির চিকিৎসা চলে।
উল্লেখ্য, চলতি মাসের ২ তারিখ থেকে ২৪ তারিখ পর্যন্ত ২২দিনের ব্যবধানে মারামারি করে চারটি ও ইকো সিস্টেম থেকে ব্যাকটেরিয়ার সংক্রমণে পাঁচটি জেব্রার মৃত্যু হয়। সাফারি পার্কে থাকা জেব্রা ও অন্যান্য প্রাণির সুরক্ষার জন্য বিশেষজ্ঞ বোর্ড ১০ সিদ্ধান্ত বাস্তবায়নের সুপারিশ করে। বোর্ডের সিদ্ধান্ত বাস্তবায়নে ইতোমধ্যে পার্ক কর্তৃপক্ষ কাজ শুরু করেছে বলে জানা গেছে।
বর্তমানে পার্কে আরও ২১টি জেব্রা রয়েছে। এর মধ্যে ৮টি জেব্রা গর্ভবতী বলে জানিয়েছে পার্ক কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ