Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দুর্ভোগে হাজারো ক্রেতা-বিক্রেতা-পথচারী

দুমকির বড় ৩ বাজারে টয়লেট সঙ্কট

আরিফ হোসেন, দুমকি (পটুয়াখালী) থেকে | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

পটুয়াখালীর দুমকিতে বড় তিনটা বাজারে টয়লেট থেকেও নেই, এতে ভোগান্তির শিকার হচ্ছে মার্কেটে আসা ক্রেতারা, তবে টয়লেটের এই ভোগান্তি থেকে রক্ষা পাচ্ছে না বাজার ব্যবসায়ীরাও। দুমকি উপজেলার প্রধান বাজার হচ্ছে দুমকি পীরতলা বাজার, এই বাজারের দু’পাশেই অবস্থিাত পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়টি এখানে অবস্থিাত হওয়ার কারণে দুমকি বাজারের গুরুত্ব অনেক। দুমকি বাজারে বিভিন্ন ধরনের কয়েক শত ছোট-বড় দোকান রয়েছে। আর এ সকল দোকানে প্রতিদিনই হাজারো ক্রেতার সমাগম হয়। বাজারে আসার পর কারো টয়লেটে যাওয়ার প্রয়োজন হলে এখানে টয়লেটে যাওয়ার মতো কোন পরিবেশ নেই।
সরেজমিনে দেখা যায়, দুমকি পীরতলা বাজারের মাছ বাজার এলাকায় দুটি টয়লেট থাকলেও তা বাজারের সকল ময়লা ফেলে টয়লেট দুটি ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে। টয়লেট দু’টি ব্যবহারের অনুপযোগী। সাধারণ মানুষ টয়লেট ব্যবহার না করতে পেরে টয়লেটের আশপাশে মল ত্যাগ করে রেখেছে। টয়লেটে আসা যাওয়ার মতো কোন ব্যবস্থাও নেই। টয়লেটের এই বেহাল অবস্থার কারণে বেশি ভোগান্তি হচ্ছে বাজারে আসা নারী ও শিশুদের।
দুমকি বাজারে টয়লেটের এই বেহাল অবস্থার বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছে বাজারে আসা একাধিক ব্যাক্তি। সৈয়দ আতিকুল ইসলাম নামে একজন বলেন, আমরা দ্রুত এই সমস্যা সমাধানের দাবি জানাই এবং একইসাথে তিনি প্রশ্ন তুলেন বাজার থেকে প্রতি বছর ইজারার মাধ্যমে যে ৮/১০ লাখ টাকা উত্তোলন করা হয়, সেই টাকা দিয়ে কি করা হয় তাও আমরা জানতে চাই।
দুমকি বাজারের টয়লেটের এই দুরবস্থার জন্য বাজারের ব্যবসায়ীরা বণিক সমিতির অবহেলাকে দায়ী করছে, তবে বণিক সমিতি বলছেন ব্যবসায়ীদের কারণেই দুমকি বাজারের টয়লেটের এই বেহাল অবস্থা।
একই অবস্থা দুমকি সিনেমা হল নতুন বাজারেরও সেখানেও দুটি পালিক টয়লেট থাকলেও তা সবসময় তালা দেয়া অবস্থায় থাকে, তাই নতুন বাজারে আসা ক্রেতা বা পথচারীরাও আছে টয়লেটে যেতে না পারার সমস্যায়। আর দুমকি থানা ব্রিজ মার্কেটে কোন টয়লেটই নাই।
দুমকি বাজারের টয়লেট এর বেহাল অবস্থার বিষয়ে জানতে চাইলে দুমকি বনিক সমিতির সাধারণ সম্পাদক মো. আবুল হোসেন বলেন- পীরতলা বাজারের নামে কোন জমি নাই, যা কিছু আছে সব মালিকানা সম্পত্তি, তাই উন্নয়নমূলক কাজ করার ইচ্ছে থাকলেও করার কোন জায়গা নেই। এটা আমাদের প্রধান সমস্যা। ২০২১ সালে উপজেলা চেয়ারম্যান দুমকি বাজারে আধুনিক টয়লেট স্থাপন করার জন্য ১৯ লক্ষ টাকা বরাদ্দ দিয়েছেন, যে কাজ দুমকি বাজার জামে মসজিদের মধ্যে বর্তমানে চলমান। জমির অভাবে বাজারের কোথাও টয়লেট বসানো সম্ভব হয় নাই। বাজারে আসা সকল ক্রেতা-বিক্রেতারাই মসজিদ এলাকায় তৈরি হওয়া টয়লেটগুলো ব্যবহার করতে পারবেন। মহিলারা কিভাবে মসজিদের ভেতরে টয়লেট সারবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন নারী ও শিশুদের জন্য মাছ বাজারে যে টয়লেট ২টি পরিত্যক্ত অবস্থায় আছে সেগুলো মেরামত করে ব্যাবহার উপযোগী করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ